-->
শিরোনাম

হোয়াইট ওয়াশই হলো ভারত

ক্রীড়া ডেস্ক
হোয়াইট ওয়াশই হলো ভারত

সফরের শুরুটা ছিল চমৎকার। সেঞ্চুরিয়ন টেস্ট জিতে ভারত তিন ম্যাচের সিরিজটা দারুণ সূচনা করেছিল। স্বপ্ন দেখেছিল অসাধারণ এক সফরের। কিন্তু শেষ পর্যন্ত স্বপ্ন আর বাস্তবে রূপ নেয়নি। সেঞ্চুরিয়ন টেস্টকে একপাশে সরিয়ে রাখলে যাচ্ছেতাই হয়েছে ভারতের দক্ষিণ আফ্রিকা সফর। টেস্ট ১-২ ব্যবধানে হেরেছে। আর তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হয়েছে হোয়াইট ওয়াশ। সোমবার তৃতীয় ওয়ানডেতে প্রতিদ্বন্দ্বিতা গড়ে ৪ রানে হেরেছে লোকেশ রাহুলের দল।

ওয়ানডে সিরিজে হোয়াইট ওয়াশ এড়াতে রোববার অনুষ্ঠিত তৃতীয় ম্যাচে দারুণ সুযোগ পেয়েছিল ভারত। কিন্তু দক্ষিণ আফ্রিকার করা ২৮৭ রানের জবাবে তারা ২৮৩ রানে অলআউট হয়ে যায়। চমৎকার ব্যাটিংয়ের কল্যাণে সেঞ্চুরিয়ান কুইন্টন ডি কক ম্যাচ সেরা তো বটেই সিরিজ সেরাও হয়েছেন।

সফরের শেষ ওয়ানডে ম্যাচে টস জয়ের পর স্বাগতিক দলকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছিলেন অধিনায়ক লোকেশ রাহুল। অধিনায়কের আস্থার জবাবটা ভালোভাবেই দিয়েছিলেন সফরকারী বোলাররা। একের পর এক উইকেট তুলে নেন তারা। জানেমান মালান (১), অধিনায়ক টেম্বা বাভুমা (৮) ও এইডেন মারক্রাম (১৫) আউট হন। বাভুমা রান আউটের শিকার হন। একপ্রান্তে দাঁড়িয়ে কুইন্টন ডি কক সতীর্থদের আসা যাওয়া দেখতে থাকেন। তবে হতাশ হননি, রাশি ভ্যান ডার ডুসেনের সঙ্গে জুটি বেঁধে দলকে দারুণ অবস্থানে পৌঁছে দেন। ১৪৪ রানের পার্টনারশিপ তাদের। ১২৪ রান করেন ডি কক। ১৩০ বলে ইনিংসটি সাজাতে তিনি একড জন বাউন্ডারি হাঁকান। একই সঙ্গে তার ইনিংসে দুটো ওভার বাউন্ডারিও ছিল।

ডুসেন করেন ৫২ রান। ৫৯ বলে এ রান করেন তিনি। তাদের বিদায়ের পর ডেভিড মিলার ঝড়ো ইনিংস খেলেন। ৩৮ বলে ৩৯ রান করেন তিনি।

ভারতীয় বোলারদের দাপটে দক্ষিণ আফ্রিকা পুরো ইনিংস খেলার সুযোগ পায়নি। এক বল থাকতে অল আউট হয় স্বাগতিকরা। প্রসিদ্ধ কৃষ্ণ ছিলেন সফল বোলার। তিন উইকেট শিকার করেন তিনি। এছাড়া দীপক চাহার, জসপ্রিত বুমরাহ দুটো করে উইকেট নেন।

ভারতের শুরুটা দারুণই ছিল। মাত্র ৯ রানে অধিনায়ক লোকেশ রাহুল আউট হলেও শিখর ধাওয়ান ও বিরাট কোহলি চমৎকারভবে সবকিছু সামলে নিয়েছিলেন। ৯৮ রানের পার্টনারশিপ ছিল তাদের। ধাওয়ান ৬১ রান করেন। কোহলির সংগ্রহ ছিল ৬৫ রান। তাদের এ পার্টনারশিপের ওপর ভর করে ভারত হোয়াইট ওয়াশ এড়ানোর স্বপ্ন দেখছিল।

কিন্তু তাদের বিদায়ের পরই ভারতের ইনিংসে একটা ছোট্ট ঝড় বয়ে যায়। সে ঝড়ে ঋষভ পন্ত (০) ও শ্রেয়াস আইয়ের (২৬) আউট হয়। ফলে ৪০ রানের ব্যবধানে তিন উইকেট হারায়। সে সঙ্গে জয়ের স্বপ্ন অনেকটা ফ্যাকাশে হয়ে যায়। কিন্তু দীপক চাহারের ঝড়ো ব্যাটিং ফ্যাকাশে হওয়া স্বপ্নকে আবার উজ্জ্বল করে তোলে।

চাহার ৩৪ বলে ৫৪ রান করেন। পাঁচ বাউন্ডারি ও দুটো ওভার বাউন্ডারি ছিল তার ইনিংসে। তার আগে সূর্যকুমার যাদব ৩২ বলে ৩৯ রান করেছিলেন। তবে লক্ষ্য থেকে তারা ৪ রান আগে থামিয়ে দেয় প্রোটিয়া বোলাররা। ৪৯.২ ওভারে অল আউট হয় ভারত। লুঙ্গি এনগিডি ও অ্যানডিলে পেহলুকাওয়া তিনটি করে উইকেট নেন। ডোয়াইন প্রেটোরিয়াসের শিকার ছিল দুই উইকেট।

 

 

 

মন্তব্য

Beta version