-->
আফ্রিকান নেশনস কাপ

পদদলিত হয়ে অন্তত ৬ জনের মৃত্যু

পদদলিত হয়ে অন্তত ৬ জনের মৃত্যু

ফুটবলকে ঘিরে আফ্রিকায় আবারও দুর্ঘটনা ঘটেছে। চলমান আফ্রিকান নেশনস কাপে সোমবার স্টেডিয়ামের বাইরে পদদলিত হয়ে অন্তত ছয়জন মারা গেছে। স্বাগতিক ক্যামেরুনের ওলেম্বে স্টেডিয়ামে ঘটেছে এ ঘটনা। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

ক্যামেরুনের সেন্ট্রাল রিজিওনের গভর্নও নাসেরি পল বিয়া বলেছেন, ‘এ মূহুর্তে আমরা দুর্ঘটনায় হতাহতের সঠিক সংখ্যা জানাতে পারছি না। তবে এ পর্যন্ত ছয়জন মারা গেছেন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।’

আফ্রিকান নেশসন কাপে ওলেম্বে স্টেডিয়ামে সোমবার শেষ ষোলোর লড়াইয়ে স্বাগতিক ক্যামেরুন ও কোমোরস আইল্যান্ডের খেলা ছিল। জাতীয় দলের খেলা দেখার জন্য হন্যে হয়ে স্টেডিয়ামের দিকে ছুটেছিল স্থানীয়রা। আর তখনই এ ঘটনা ঘটে। দুর্ঘটনায় নিহতদের মধ্যে শিশুও রয়েছে বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শীরা।

ওলেম্বে স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা ৬০ হাজার। করোনাভাইরাসের কারণে দর্শক প্রবেশাধিকার সংরক্ষিত ছিল। নির্ধারিত আসন থেকে শতকরা ২০ ভাগ কমিয়ে দর্শক সংখ্যা নির্ধারণ করা হয়েছিল। কিন্তু জাতীয় দলের খেলা দেখার জন্য উম্মুখ হয়ে থাকা স্থানীয়রা এত হিসাব নিকাশের ধারকাছে যাচ্ছিলেন না। অবস্থার বিবেচনায় স্টেডিয়ামের দায়িত্বে থাকা নিরাপত্তাকর্মীরা গেট বন্ধ করে দিতে গেলে বিপত্তি শুরু হয়। সে সময়ে পদদলিত হয়ে মৃত্যুর ঘটনা ঘটে।

স্টেডিয়ামের কাছাকাছি অবস্থিত মেসাসি হাসপাতালের কর্তৃপক্ষ জানিয়েছে, পদদলিত হওয়ার ঘটনায় অন্তত ৪০ জন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। হাসপাতালের একজন নার্স বলেন, ‘আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা বেশ নাজুক। তাদেরকে বিশেষায়িত হাসপাতালে পাঠানো হবে।’

এদিকে আফ্রিকান নেশনস কাপের কমিটির মুখপাত্র আবেল এমবেনগুই বলেন, ‘যেখানে মানুষজন সেখানে এমন পদদলনের ঘটনা ঘটে। যাহোক আমরা এখন আহতদের বিষয়ে সঠিক তথ্যের অপেক্ষায় রয়েছি।’

আফ্রিকান নেশনস কাপের কর্মকর্তারা ঘটনা সম্পর্কে বলেন, ‘সিএএফ ঘটনা তদন্ত করছে। প্রকৃত ঘটনার জানার চেষ্টা করছি। আমরা ক্যামেরুনের সরকার ও স্থানীয় ফুটবল কমিটির সঙ্গে কাজ করে যাচ্ছি। ফেডারেশনের শীর্ষ কর্মকর্তা জেনারেল সেক্রেটারি ভেরন মোসেঙ্গো ওমবা এরই মধ্যে আহতদের বিষয়ে খোঁজ খবর নিতে হাসপাতাল পরিদর্শন করেছেন।

৫০ বছরের মধ্যে এবারই ক্যামেরুন প্রথমবারের মতো আফ্রিকান নেশনস কাপের আয়োজক হয়েছে। মূলত ২০১৯ সালে এ টুর্নামেন্ট হওয়ার কথা ছিল। কিন্তু তাদের প্রস্তুতির ঘাটতি থাকার কারণে টুর্নামেন্টে মিশরে স্থানান্তর করা হয়েছিল। পরবর্তীতে তা আবার ক্যামেরুনে ফিরিয়ে আনা হয়। এই ওলেম্বে স্টেডিয়াম আয়োজকদের জন্য দুঃশ্চিন্তার কারণ ছিল।

করোনাভাইরাস হোক আর যে কারণে হোক প্রথম রাউন্ডের ম্যাচে এ স্টেডিয়ামে দর্শকের আকাল দেখা দিয়েছিল। দর্শকের অবস্থা দেখে ক্যামেরুন কর্তৃপক্ষ বিভিন্ন ব্যবস্থা নেয়। তারা বিনা মূল্যে স্টেডিয়ামের প্রবেশ, যাতায়াতের জন্য বাস এবং স্টেডিয়ামের গেট উম্মুক্ত করে দেয়। আর তখনই দর্শকের ঢল নামে। তারই ধারাবাহিকতায় ঘটে এ পদদলনের ঘটনা। যাতে এরই মধ্যে ছয়জনের মৃত্যু হয়েছে, আর মৃত্যুও আশঙ্কা করা হচ্ছে।

মাত্র একদিনের ব্যবধানে ক্যামেরুনবাসী দুটো বড় দুর্ঘটনা হজম করতে হলো। আগের দিন একটা নাইট ক্লাবে কয়েকদফা বিষ্ফোরণের ঘটনায় অন্তত ১৭ জন প্রাণ হারিয়েছে। আগুন থেকে এ বিস্ফোরণের ঘটনা ঘটেছিল।

মন্তব্য

Beta version