-->
শিরোনাম
আফ্রিকান নেশসন কাপ

টাইব্রেকারে জিতে মিসর শেষ আটে

ক্রীড়া ডেস্ক
টাইব্রেকারে জিতে মিসর শেষ আটে

দারুণ এক জয়ে আফ্রিকান নেশনস কাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে মিসর। বুধবার রাতে অনুষ্ঠিত শেষ ষোলোর ম্যাচে আইভরি কোস্টের বিপক্ষে তারা টাইব্রেকারে ৫-৪ গোলে জয় পায়। নির্ধারিত সময়ের খেলাটি গোলশূন্য ড্র ছিল।

মিসরের জয়ের নায়ক বলা যায় বদলি গোলরক্ষক মোহাম্মদ আবো গাবালাকে। আইভরি কোস্টের একটা শট রুখে দিয়ে জয়ের পথটা তিনিই করে দিয়েছিলেন। পরে মোহাম্মদ সালাহ মিসরের পক্ষে নেওয়া সবশেষ শটে গোল করে সাতবারের চ্যাম্পিয়ন মিসরকে শেষ আটে পৌঁছে দেন। শিরোপা জয়ের সঙ্গে আট থেকে আর মাত্র দুটো ম্যাচ দূরে সালাহরা। আগামী রোববার তারা সেমিফাইনালে মাঠে নামবে। এ ম্যাচে তাদের প্রতিপক্ষ মরক্কো।

জাপোমা স্টেডিয়ামে অনুষ্ঠিত আইভরি কোস্ট ও মিসরের ম্যাচটি ছিল প্রাণবন্ত। উভয় দলই একাধিক সুযোগ তৈরি করেছে, কিন্তু সে সব সুযোগকে গোলে রূপ দিতে পারেনি। শুধু তাই নয়, উভয় দল দক্ষতারও পরিচয় দিতে পারেনি।

মিসরের অবশ্য সময়টা ভালো যাচ্ছে না। সবচেয়ে বেশি সাতবার চ্যাম্পিয়ন হলেও ২০১০ সালের পর তারা আর শিরোপার দেখা পায়নি। এমনকি ২০১৯ সালে আয়োজক হয়েও তারা শিরোপা জিততে পারেনি। এবারও তাদের অবস্থা নাজুক। দলে মোহাম্মদ সালাহ থাকা সত্ত্বেও টুর্নামেন্টের চার ম্যাচে তারা মাত্র দুটো গোলের দেখা পেয়েছে। তবে আইভরি কোস্টের বিপক্ষে সাফল্য অব্যাহত রেখেছে। নক আউট পর্বে পাঁচবার মুখোমুখি হওয়া সব ম্যাচেই মিসর জিতেছে।

ম্যাচে যথেষ্ট হতাশ হওয়ার কারণও ছিল মিসরের। মিডফিল্ডার ওমর মারমৌশের শট ক্রসবারে লেগে ফিরেছে। সালাহ’র চমৎকার এক শট দারুণ দক্ষতার সঙ্গে ফিরিয়ে দিয়েছেন আইভরিকোস্টের গোলরক্ষক বাদরা আলী সানগারে।

আবার নিজেদের সৌভাগ্যবানও ভাবতে পারে মিসর। ম্যাচের সবচেয়ে ভালো সুযোগটা পেয়েছিলেন আইভরি কোস্টের ইব্রাহিম সানগারে। তার অ্যাক্রোবাটিক শট মিসরের গোলরক্ষক এল সেনায়াই কোনোমতে রুখে দেন। চমৎকার সব সুযোগ থেকে গোল না পাওয়ায় ম্যাচের ভাগ্য নির্ধারণের জন্য শেষ পর্যন্ত টাইব্রেকারে যেতে হয়।

মন্তব্য

Beta version