-->
বিশ্বকাপ বাছাই ফুটবল

সবার আগে চূড়ান্ত পর্বে ইরান

ক্রীড়া ডেস্ক
সবার আগে চূড়ান্ত পর্বে ইরান

এশিয়া অঞ্চল থেকে সবার আগে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে ইরান। বৃহস্পতিবার নিজেদের মাটিতে খেলায় চির প্রতিদ্বন্দ্বী ইরাককে ১-০ গোলে হারিয়ে তিন ম্যাচ হাতে রেখেই তারা বিশ্বকাপের চূড়ান্ত পর্বে পৌঁছে গেছে। একই দিনে বিশ্বকাপের টিকিট পেয়েছে এশিয়ার আর এক পরাশক্তি সৌদি আরব। তারাও নিজেদের দেশের খেলায় ১-০ গোলে হারিয়েছে ওমানকে। কাকতালীয় বিষয় যে, দুটো গোলই হয়েছে ম্যাচের ৪৮তম মিনিটে।

তেহরানে অনুষ্ঠিত ম্যাচে মেধি তারেমি দর্শকদের আনন্দে ভাসিয়ে দেওয়ার উপলক্ষ এনে দেন। তার এ গোলে ইরানের টানা তৃতীয়বারের বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলা নিশ্চিত হয়। সাত ম্যাচ শেষে ইরানের সংগ্রহ ১৯ পয়েন্ট। এখনও তিনটি ম্যাচ বাকি রয়েছে তাদের। এদিন ম্যাচের শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গে দর্শকেরা আনন্দে মেতে ওঠেন। পুরুষ দর্শকের সঙ্গে আনন্দ উৎসবে নারীরাও যোগ দেন। ২০১৯ সালের অক্টোবরের পর এই প্রথম ইরানের স্টেডিয়ামে নারীরা প্রবেশের সুযোগ পায়। এমন দিনে উৎসবে যোগ দিতে পেরে দারুণ খুশি ২৬ বছর বয়সী প্রকৌশলী মাহয়া। তিনি বলেন, ‘আমি এই প্রথম আজাদী স্টেডিয়ামে খেলা দেখতে আসলাম। আমি খুব খুশি।’

‘এ’ গ্রুপ থেকে ইরানের পাশাপাশি সবশেষ ৯ বিশ্বকাপে খেলা দক্ষিণ কোরিয়া সরাসরি বিশ্বকাপের টিকিট পেতে পারে। ১৭ পয়েন্ট নিয়ে তারা পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে। বৃহস্পতিবার অ্যাওয়ে ম্যাচে লেবাননকে ১-০ গোলে হারিয়ে তারা বিশ্বকাপে খেলার সম্ভাবনা উজ্জ্বল করেছে। সরাসরি বিশ্বকাপে খেলার পথে আরও রয়েছে গত বিশ্বকাপে এশিয়া থেকে একমাত্র দল হিসেবে নক আউট পর্বে খেলা ‘বি’ গ্রুপের জাপান। নিজেদের মাঠে চীনকে ২-০ গোলে হারিয়ে তারা সামনের পথটা উজ্জ্বল করেছে। পরের ম্যাচ জয় তাদের টিকিট নিশ্চিত করবে।

বৃহস্পতিবারের ম্যাচ শেষে সম্ভাবনা উজ্জ্বল করেছে অস্ট্রেলিয়া। নিজেদের মাঠের খেলায় তারা ভিয়েতনামকে ৪-০ গোলে হারিয়েছে। ‘বি’ গ্রুপ থেকে চীনের যেমন বিশ্বকাপে খেলার সম্ভাবনা নেই তেমনি ভিয়েতনামেরও। তবে সাত ম্যাচ শেষে ভিয়েতনামের ভান্ডারে কোনো পয়েন্ট জমা না হওয়ায় আনুষ্ঠানিকভাবে তাদের আর কোনো সম্ভাবনা নেই।

‘এ’ ও ‘বি’ গ্রুপ থেকে দুটো করে দল সরাসরি বিশ্বকাপের টিকেট পাবে। উভয় গ্রুপের তৃতীয় দল বাছাই পর্বের চতুর্থ রাউন্ডে খেলবে। সেখানে তাদের মধ্যে জয়ী দল দক্ষিণ আমেরিকা অঞ্চলের পঞ্চম দলের সঙ্গে খেলবে। এ দুই দলের মধ্যে জয়ী দল কাতার বিশ্বকাপে খেলার সুযোগ পাবে।

মন্তব্য

Beta version