-->
শিরোনাম
অস্ট্রেলিয়ান ওপেন

নাদালের অবিশ্বাস্য কীর্তি

ক্রীড়া ডেস্ক
নাদালের অবিশ্বাস্য কীর্তি

অবিশ্বাস্য! হ্যাঁ অবিশ্বাস্য তো বটেই। অস্ট্রেলিয়ান ওপেনের পুরুষ ফাইনালে যা ঘটেছে তা বিষ্ময়কর। সে সঙ্গে ইতিহাস তো বটেই। রুশ প্রতিপক্ষ নাদিল মেদভেদেভকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতে নিয়েছেন স্প্যানিয়ার্ড রাফাল নাদাল। ২-৬, ৬-৭ (৫-৭), ৬-৪, ৬-৪ ও ৭-৫ গেমে ম্যাচ জিতে দ্বিতীয়বারের মতো অস্ট্রেলিয়ান ওপেন জয়ের উৎসব করেছেন রাফায়েল নাদাল।

অস্ট্রেলিয়ান ওপেনটা ঠিক নাদালের ক্যারিয়ারের সঙ্গে যায় না। ২০০৯ সালে একবার অস্ট্রেলিয়ান ওপেন জিতেছিলেন এই স্প্যানিয়ার্ড। আর এক যুগেরও বেশি সময় পর ক্যারিয়ার শেষ সময়ে এসে আরও একবার এ শিরোপার দেখা পেলেন। তবে তার এই দ্বিতীয় শিরোপা জয় তাকে অন্য এক উচ্চতায় নিয়ে গেছে। যেখানে নাদাল শুধু একা। ভবিষ্যতে হয়তো আর কেউ সেখানে যেতে পারবে না।

ফ্রেঞ্চ স্পেশালিস্ট নাদালের এখন গ্র্যান্ড স্ল্যামের সংখ্যা ২১টি। আর কোনো খেলোয়াড় এত বেশি গ্র্যান্ড স্ল্যাম জিততে পারেনি। এতদিন ২০টি করে গ্র্যান্ড স্ল্যাম জিতে নাদালের সঙ্গে ছিলেন রজার ফেদেরার ও নোভাক জকোভিচ। নাদাল যে উৎসবটা করেছেন এবার সেই উৎসবটা করতে পারতেন জকোভিচ। কিন্তু করোনার টিকা না নেওয়ার কারণে অস্ট্রেলিয়ায় এসেও এ সার্বিয়ান টুর্নামেন্টে অংশ নিতে পারেননি।

জকোভিচ না থাকায় নাদালের সামনে পথটা বেশ মসৃণ হয়ে পড়ে। কিন্তু মেদভেদেভ তাকে সহজে ছেড়ে দেননি। বরং র‌্যাংকিং আর বয়সের বিচারে মেদভেদেভই ছিলেন ফেভারিট। শুরুটাও হয়েছিল তেমন। প্রথম সেটে তো নাদালকে দাঁড়াতেই দেননি। এ সেটের পর মেদভেদেভের সাফল্য নিয়ে কারো কোনো সন্দেহ ছিল না। দ্বিতীয় সেটেও নাদাল হেরে যান। কিন্তু সেখানে তিনি বুঝিয়ে দেন সময় এখন শেষ হয়নি। লড়াইয়ের ইঙ্গিত দিয়ে জানিয়ে দেন সামনে অনেক পথ বাকি। তারই প্রমাণ দিলেন তৃতীয় সেটে। জিতে নিলেন নাদাল। সবাই একটু নড়েচড়ে বসতে বাধ্য হলেন। সেখান থেকেই শুরু নাদাল শো। অবিষ্মরণীয় এক সেট উপহার দিলেন তারপর। জিতলেন নাদাল। এরপরেই যেন মেদভেদেভ বুঝতে পারলেন এবার আর হচ্ছে না। অভিজ্ঞ সৈনিকই নাদালই জিততে যাচ্ছেন এবারের শিরোপা। তাইতো পঞ্চম সেটে খুব একটা প্রতিদ্বন্দ্বিতা গড়তে পারলেন না রুশ তারকা। ফেভারিট এবং প্রথম দুই সেট জয়ের পরও হেরে গেলেন। চ্যাম্পিয়ন হলেন নাদাল।

নাদালের ২১টি গ্র্যান্ড স্ল্যামের মধ্যে সিংহভাগই ফ্রেঞ্চ ওপেন। ১৩ বার ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিতেছেন এ স্প্যানিয়ার্ড। চারবার জিতেছেন ইউএস ওপেনের শিরোপা। আর দুইবার করে তিনি জিতেছেন অস্ট্রেলিয়ান ওপেন ও উইম্বল্ডন।

ফাইনাল শেষে নাদাল বলেন, ‘কি বলতে হবে আমি ঠিক বুঝতে পারছি না। তবে যা হয়েছে তা অসাধারণ। কোনো সন্দেহ নেই আমার ক্যারিয়ারের সবচেয়ে আবেগপূর্ণ মূহুর্ত এটি। এখানে আসার পর যে সমর্থন আমি পেয়েছি তা আমি মনে রাখবো।’

প্রতিপক্ষ দানিল মেদভেদেভকেও ধন্যবাদ জানাতে ভুল করেননি। নাদাল বলেন, ‘দানিল তুমি অসাধারণ খেলেছো। সামনে এই ট্রফি তুমি একাধিকবাব জয় করবে- সে ব্যাপারে কোনো সন্দেহ নাই। আমি তোমাকে অভিনন্দন জানাতে চাই। তোমার সঙ্গে খেলা ম্যাচ আমার ক্যারিয়ারের অন্যতম সেরা। তোমার জন্য আমার শুভেচ্ছা রইল।

সবশেষে নাদাল টুর্নামেন্টের আয়োজক ও স্বেচ্ছাসেবীদের ধন্যবাদ জানান। একই সঙ্গে তিনি আগামী বছরও ইউএস ওপেনে প্রতিদ্বন্দ্বিতা করার আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, ‘যারা এই টুর্নামেন্টকে আয়োজনে সহায়তা করেছে তাদের অবদান কখনো ভোলা যাবে না। আমাকে সমর্থন দেওয়ার জন্য তাদের ধন্যবাদ। টুর্নামেন্ট আয়োজনের জন্য এটা ছিল কঠিন সময়। কিন্তু গত দুই বছর আপনারা দারুণ কাজ করেছেন। সবার প্রতি আমার শুভকামনা।’

নাদাল আরও বলেন, দেড় মাস আগে আমি ভেবেছিলাম এটাই আমার শেষ অস্ট্রেলিয়ান ওপেন। কিন্তু এবারের টুর্নামেন্ট আমাকে আশাবাদী করে তুলেছে। এ মূহুর্তে আমার অনুভূতি ভাষায় প্রকাশ করতে পারবো না। যাহোক আমি এখানে আবার আসার চেষ্টা করবো।’

নাদালকে ধন্যবাদ জানিয়ে দানিল বলেন, সাড়ে পাঁচ ঘন্টা লড়াইয়ের পর কথা বলা কঠিন। তবে আমি নাদালকে ধন্যবাদ জানাতে চাই। সে যা করেছে তাই বিস্ময়কর। আমি চেষ্টা করেছি, কিন্তু পরিশ্রান্ত হয়ে পড়েছিলাম। এ পর্যায়ে খেলা সত্যিই কঠিন। প্রথম দুই সেট পর আমি ভেবেছিলাম নাদাল পরিশ্রান্ত হয়ে পড়েছে। কিন্তু সে আসলেই চ্যাম্পিয়ন।’

দানিল তার স্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন। বলেছেন, আমি আমার স্ত্রীকে ধন্যবাদ জানাতে চাই। তবে আমার ঘরের টেলিভিশনটা এখন হয়তো আর স্বাভাবিক অবস্থা নেই। টেলিভিশনটা হয়তো ভেঙ্গে ফেলেছে।

মন্তব্য

Beta version