-->
শিরোনাম
আইপিএল নিলাম

সাকিবদের সঙ্গে এবার শরিফুলও

ক্রীড়া প্রতিবেদক
সাকিবদের সঙ্গে এবার শরিফুলও

আইপিএলে নিয়মিত মুখ বাংলাদেশের দুই ক্রিকেটার সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। চলতি মাসে অনুষ্ঠেয় নিলামের জন্য বাংলাদেশ থেকে ৯ ক্রিকেটার নাম দিয়েছিলেন। চূড়ান্ত তালিকায় ঠাঁই পেয়েছেন পাঁচজন। সাকিব ও মোস্তাফিজ আছেন অনুমিতভাবে। সঙ্গে বড় চমক পেসার শরিফুল ইসলাম। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে চমক দেখানো এ পেসার এখন বাংলাদেশের জাতীয় দলে নিয়মিত মুখ। তিনি নিলামে টিকে গেলে তা হবে তার জন্য সুখকরই। এ তালিকায় আছেন বাংলাদেশের আরো দুজন। লিটন কুমার দাস ও পেসার তাসকিন আহমেদ। শেষ পর্যন্ত মেগা নিলামে বাংলাদেশের পাঁচজনের মধ্যে কারা দল পান, সেটাই দেখার বিষয়।

প্রাথমিকভাবে নিলামের জন্য ১ হাজার ২১৪ ক্রিকেটার নাম লেখান। দলগুলোর কাছ থকে চাহিদাপত্র পাওয়ার পর বিজ্ঞপ্তি দিয়ে সোমবার চূড়ান্ত তালিকায় থাকা ৫৯০ জনের নাম প্রকাশ করে আইপিএল কর্তৃপক্ষ। যেখানে নতুন ৪৪ জনকে যুক্ত করা হয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলোর অনুরোধে। বেঙ্গালুরুতে আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি হবে এবারের নিলাম। এবার সর্বোচ্চ ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে নিজেদের রেখেছেন সাকিব ও মোস্তাফিজ। বাংলাদেশের দুই ক্রিকেটারই আছেন ২ কোটি রুপি ভিত্তিমূল্যের তালিকায়। লিটন, তাসকিন ও শরিফুল তিনজনই আছেন ৫০ লাখ রুপির ক্যাটাগরিতে। আইপিএল ১০ দলের আসরে পরিণত হওয়ার পর এবারই প্রথম মেগা নিলাম হতে যাচ্ছে। সর্বোচ্চ ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে তাই এবার অনেক বেশি ক্রিকেটার রেখেছিলেন নিজেদের। সেখান থেকে ৪৮ জনের সুযোগ হয়েছে চূড়ান্ত তালিকায় থাকার। সর্বশেষ ২০১৮ সালে হয়েছিল মেগা নিলাম, টুর্নামেন্ট ছিল তখন ৮ দলের।

সর্বশেষ আসরে ৩ কোটি ২০ লাখ রুপিতে সাকিবকে দলে নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। মোস্তাফিজকে ১ কোটি রুপিতে নিয়েছিল রাজস্থান রয়্যালস। কলকাতার হয়ে গত আসর ভালো কাটেনি সাকিবের। ৮ ম্যাচে তার উইকেট ছিল মাত্র ৪টি। ব্যাট হাতে ৯.৪০ গড়ে রান করনে ৪৭। তুলনামূলকভাবে মোস্তাফিজ ছিলেন সফল। ১৪ ম্যাচ খেলে বাঁহাতি এ পেসার উইকেট নেন ১৪টি। মোট ১৮টি দেশের ক্রিকেটাররা এবার আইপিএল খেলতে আগ্রহ প্রকাশ করলেও চূড়ান্ত তালিকায় জায়গা হয়েছে ১৪টি দেশের ক্রিকেটারদের। ২২০ বিদেশি ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি অস্ট্রেলিয়া থেকে ৪৭ জন। এরপর ওয়েস্ট ইন্ডিজ থেকে ৩৪, দক্ষিণ আফ্রিকা থেকে ৩৩ এবং ইংল্যান্ড ও নিউজিল্যান্ড থেকে ২৪ জন করে ক্রিকেটার আছেন সংক্ষিপ্ত তালিকায়।

মন্তব্য

Beta version