-->
শিরোনাম
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ

অস্ট্রেলিয়াকে বিধ্বস্ত করে ভারত ফাইনালে

ক্রীড়া ডেস্ক
অস্ট্রেলিয়াকে বিধ্বস্ত করে ভারত ফাইনালে

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে বিধ্বস্ত করে ফাইনালে উঠেছে ভারত। বুধবার ওয়েস্ট ইন্ডিজের কুলিজে অনুষ্ঠিত দ্বিতীয় সেমিফাইনালে ভারত ৯৬ রানের বিশাল ব্যবধানে জয় পেয়েছে। নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ভারতের করা ২৯০ রানের জবাবে অস্ট্রেলিয়া ১৯৪ রানে অল আউট হয়।

অধিনায়ক যশ ধুলের সেঞ্চুরির (১১০) পাশাপাশি শাইক রাশিদের করা ৯৪ রানই ভারতকে বড় সংগ্রহ এনে দেয়। আর বোলারদের সাফল্য দলকে পৌঁছে দেয় জয়ের বন্দরে। শিরোপা পুনরুদ্ধারে ভারত ফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হবে। আগের দিন ইংল্যান্ড আফগানিস্তানকে হতাশায় ডুবিয়ে ফাইনালে জায়গা করে নেয়।

এবার নিয়ে ভারত টানা চতুর্থবারের মতো ফাইনালে উঠলো। শুধু তাই নয়, এ জয়ের মাঝ দিয়ে ভারত টুর্নামেন্টে টানা পঞ্চম জয়ের স্বাদ পেলো। আর একটা জয় পেলেই যশ ধুলের দল শিরোপা উৎসব করতে পারবে।

টস জয়ের পর ভারত অধিনায়ক যশ ধুল প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু ভারতের শুরুটা মোটেও স্বস্তিদায়ক ছিল না। বরং দুঃশ্চিন্তা ভর করে বসেছিল। মাত্র ৩৭ রানের মধ্যে দুই ওপেনার বিদায় নিলে শাইক রাশিদ ও যশ ধুল ইনিংস মেরামতের কাজে নেমে পড়েন। দুই ওপেনারের ব্যর্থতা ঢেকে দিয়ে দলকে শক্তিশালী অবস্থানের দিকে নিয়ে যান এই দুই ব্যাটার। দুইজনই অসাধারণ ব্যাটিং করেছেন। ২০৪ রানের জুটি গড়েছেন তারা।

ধুল ১১০ বলে ১১০ রানের ঝলমলে ইনিংস খেলেন। ১০টি বাউন্ডারি ও একটি ওভার বাউন্ডারিতে সাজানো ছিল তার ইনিংসটি। তবে দুর্ভাগ্য, রান আউটের ফাঁদে পড়ে তার ইনিংসের সমাপ্তি ঘটে। অন্যদিকে রাশিদ ১০৮ বলে খেলেছেন ৯৪ রানের ইনিংস। আট বাউন্ডারি ও এক ওভার বাউারিতে সাজানো ছিল তার ইনিংসটি।

রাশিদ ও ধুলের ব্যাটিং যেমন ছিল উপভোগ্য তেমনি উইকেটরক্ষক দিনেশ বানার ব্যাটিং উত্তেজনা ছড়িয়েছে। ইনিংস শেষ হওয়ার আগে মাত্র চারটি বল মোকাবেলার সুযোগ পেয়েছেন তিনি। আর তাতেই নামের পাশে ২০ রান লিখিয়ে নিয়েছেন। চার বল মোকাবেলায় দুটো তিনি বাতাসে ভাসিয়ে সীমানার বাইরে পাঠিয়েছেন। আর দুইবার মাটি ঘেঁষে। ফলে ইনিংসের শুরুতে ইংল্যান্ড বোলারদের মুখে যে চওড়া হাসি স্থান নিয়েছিল ভারতের ইনিংস শেষ তা আর থাকেনি।

জবাবটা যে ইংল্যান্ড খুব খারাপভাবে শুরু করেছিল তা নয়। মাত্র দ্বিতীয় ওভারে ওপেনার টিগু উইলি আউট হলেও ক্যাম্পবেল কিলাওয়ে এবং কোরে মিলার দ্বিতীয় উইকেট জুটিতে দারুণভাবে সবকিছু সামলে নিয়েছিলেন। কিন্তু ভারতের তিন স্পিনার আংক্রিশ রাঘুবানশি, ভিকি ও নিশান্ত সিধু ম্যাচের সব আলো নিজেদের দিকে টেনে নেন।

কিলাওয়ে ও মিলার ৬৮ রানের জুটি বেঁধে দলকে যখন শক্ত অবস্থানের দিকে নিয়ে যাচ্ছেন তখন রাঘুবানশি আঘাত হানেন। এখানে অস্ট্রেলিয়ার দ্বিতীয় জুটি শুধু যে বিচ্ছিন্ন হয়েছে তা নয়, ভারত উইকেট শিকারের পথটা পেয়ে যায়। রাঘুবানশির দেখানো পথে বা হাতি দুই স্পিনার ভিকি ও নিশান্ত শুধু বাকি কাজটুকু সেরে ফেলেন। তিন স্পিনার ঘূর্ণিতে অস্ট্রেলিয়ার এমনভাবে পথ হারায় যে সেখানে থেকে আর সঠিক পথের সন্ধান পায়নি। ১ উইকেটে ৭১ রান থেকে স্পিনারদের ঘূর্ণিতে ১২৫ রানে যেতে অস্ট্রেলিয়া সপ্তম উইকেটের পতন হয়। ভিকি তিন এবং নিশান্ত দুই উইকেট শিকার করেন।

ভারতের স্পিনারদের মোকাবেলায় লাচলান শ কিছুটা প্রতিরোধ গড়েন। ৫১ রান করেন তিনি। সঙ্গী হিসেবে কিছু পেয়েছেন জ্যাক সিনফিল্ড (২০) ও টম হুইটনিকে (১৯)। স্বাভাবিকভাবেই ভারতের বিশাল রানের জবাব দেওয়ার জন্য এটা মোটেও যথেষ্ঠ ছিল না।

মন্তব্য

Beta version