-->
শিরোনাম

মেয়েদের বিশ্বকাপযাত্রা

ক্রীড়া প্রতিবেদক
মেয়েদের বিশ্বকাপযাত্রা

প্রথমবারের মতো বিশ্বকাপযাত্রা। তার আগে ধাক্কাটা এলো করোনার। সব মিলিয়ে মেয়েদের নিউজিল্যান্ড যাত্রার আগের অনুভূতিটা সুখকর হলো না। শেষ পর্যন্ত সব সামলে ওয়ানডে বিশ^কাপ খেলতে গতকাল দুপুরে নিউজিল্যান্ডের উদ্দেশে ঢাকা ছেড়েছে বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দল। যাত্রার আগে দলের মধ্যে তিনজনের কোভিড পজিটিভ আসে। এর মধ্যে একজন ক্রিকেটার। বাকি দুজন সহকারী কোচ ও একজন ট্রেনার। তারা সবাই আছেন আইসোলেশনে।

নিউজিল্যান্ডে ৮ দলের টুর্নামেন্ট শুরু হতে বাকি এখনো এক মাস। তবে কোয়ারেন্টাইন শেষে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে ও পর্যাপ্ত প্রস্তুতি নিতে আগেভাগেই রওনা দিয়েছে দল। আগে কখনোই নিউজিল্যান্ডে কোনো ধরনের ম্যাচ খেলেনি বাংলাদেশের মেয়েরা। প্রস্তুতিতে ঘাটতি না রাখতে সেখানে দুটি প্রস্তুতি ম্যাচের ব্যবস্থা করেছে বিসিবি। এরপর আইসিসির আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচও থাকবে দুটি। কোভিড আক্রান্ত যারা দলের সঙ্গে যেতে পারেননি, তাদের সুযোগ শেষ হয়ে যায়নি। এমনটাই আশা ব্যক্ত করেছেন বিসিবি পরিচালক ও উইমেন্স উইংয়ের প্রধান শফিউল আলম। তিনি বলেন, ‘আমাদের মহিলা দল নিউজিল্যান্ড যাচ্ছে। গতকাল একজন খেলোয়াড় এবং দুজন অফিসিয়াল, তাদের করোনা টেস্টে পজিটিভ এসেছে। আমরা আশা করছি, ৮ দিন পর আবার তাদের পরীক্ষা করানো হবে এবং তখন তারা নিউজিল্যান্ডের উদ্দেশে ১৪-১৫ তারিখ যাত্রা করবে।’

আগামী ৪ মার্চ থেকে শুরু হবে নারীদের ওয়ানডে বিশ্বকাপ। বাংলাদেশের মিশন পর দিন ৫ মার্চ থেকে। ৮ দলের টুর্নামেন্ট। লিগ পদ্ধতিতে প্রত্যেকে খেলবে সব দলের বিরুদ্ধে। সেরা চার দল উঠবে সেমিফাইনালে। বাংলাদেশের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ডানেডিনে। ৭ মার্চ দ্বিতীয় ম্যাচ স্বাগতিক নিউজিল্যান্ডের বিরুদ্ধে। বাংলাদেশ ছাড়াও ওয়ানডে বিশ^কাপে বাকি ৭ দল হচ্ছে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ভারত, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান। ৩০ মার্চ প্রথম সেমিফাইনাল অনুষ্ঠিত হবে ওয়েলিংটনের বেসিন রিজার্ভে। পরদিন দ্বিতীয় সেমিফাইনাল হবে ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে। ৩ এপ্রিল ক্রাইস্টচার্চে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ফাইনাল।

মন্তব্য

Beta version