-->
আফ্রিকান নেশসন কাপ

টাইব্রেকারের সাফল্যে ক্যামেরুন তৃতীয়

ক্রীড়া ডেস্ক
টাইব্রেকারের সাফল্যে ক্যামেরুন তৃতীয়

নাটকীয় জয়ে আফ্রিকান নেশনস কাপে তৃতীয় হয়েছে স্বাগতিক ক্যামেরুন। নির্ধারিত সময়ের খেলায় ৩-৩ গোলে অমীমাংসিত থাকা ম্যাচে ক্যামেরুন টাইব্রেকারে ৫-৩ গোলে হারিয়েছে বুরকিনা ফাসোকে। ক্যামেরুন তাদের পাঁচটি শটেই লক্ষ্যভেদ করে। অন্যদিকে বুরকিনা ফাসো তাদের তৃতীয় শটে গোল করতে ব্যর্থ হয়। ফলে তাদের পঞ্চম শটটি নেওয়ার দরকার পড়েনি।

ম্যাচে স্বাগতিক দলের পরিবর্তে বুরকিনা ফাসো জয়োৎসব করলে অবাক হওয়ার কিছু ছিল না। বরং এটাই হতো স্বাভাবিক ঘটনা। কেননা ম্যাচের ৮৫ মিনিট পর্যন্ত বুরকিনা ফাসো ৩-১ গোলে এগিয়ে ছিল। এক পর্যায়ে ৭১ মিনিট পর্যন্ত ব্যবধান ছিল বুরকিনা ফাসো ৩ ক্যামেরুন ০। এ অবস্থা থেকেই ক্যামেরুন ম্যাচে ফিরেছে। আর এর নায়ক ছিলেন অধিনায়ক ভিনসেন্ট আবুবকর। ৮৫ ও ৮৭ তার করা জোড়া গোলেই স্টেডিয়ামে উপস্থিত কয়েক হাজার দর্শকের বুকের ওপর চেপে বসা পাথরটি সরে যায়। ক্যামেরুনের জয়ের স্বপ্নটা আবার ফিরে আসে। টাইব্রেকারে তাদের সে স্বপ্ন বাস্তবে রূপও পায়।

ম্যাচের নায়ক আবু বকর এ খেলায় বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নেমেছিলেন। ক্যামেরুন মূলত এ ম্যাচে বেশির ভাগই নতুন খেলোয়াড়দের নামিয়েছিল। ফলে যা হওয়ার তা হয়েছিল। বিরতির বাঁশি বাজার আগেই তারা দুই গোলে পিছিয়ে পড়ে। ২৮ মিনিটে স্টিভ ইয়াগো বুরকিনা ফাসোকে এগিয়ে নেন। আর দ্বিতীয় গোলটি ছিল ওন গোল।

বিরতির পর ক্যামেরুনের অবস্থা আরও নাজুক হয়। খেলা শুরু হতে না হতেই আরও একটা গোল হজম করতে হয় স্বাগতিক দলকে। দিবরিল ওয়াতারা গোল করে দলকে ৩-০ তে এগিয়ে নেন। সে সঙ্গে জয়ও দেখতে পান। কিন্তু ৭১ মিনিটে ক্যামেরুন প্রথমবারের মতো ব্যবধান কমায়। আর আবু বকর শেষ পাঁচ মিনিটে জোড়া গোল করে খেলাকে অতিরিক্ত সময়ে নিয়ে যান। জোড়া গোলের মাধ্যমে আবু বকর টুর্নামেন্টের গোলের সংখ্যা আট করেছেন।

চমৎকারভাবে ম্যাচে ফেরার উৎসবের পূর্ণতা পেয়েছে টাইব্রেকারে। এ জয়ের ফলে সেমিফাইনালে মিসরের বিপক্ষে টাইব্রেকারে হারের হতাশার মাঝে কিছুটা সান্ত¦না এনে দিয়েছে স্বাগতিক দলকে।

মন্তব্য

Beta version