-->
ইংলিশ প্রিমিয়ার লিগ

লাল কার্ডের ম্যাচে আর্সেনালের জয়

ক্রীড়া ডেস্ক
লাল কার্ডের ম্যাচে আর্সেনালের জয়

এক গ্যাব্রিয়েল লাল কার্ড দেখেছেন। ফলে দ্বিতীয়ার্ধের বেশিরভাগ সময়ই একজন কম নিয়ে খেলেছে আর্সেনাল। তার আগে আর এক গ্যাব্রিয়েলের করা গোলে আর্সেনাল অবশেষে জয়ের দেখা পেয়েছে। গ্যাব্রিয়েল মাঘালহায়েসের গোলে বৃহস্পতিবার রাতে ইংলিশ প্রিমিয়ার লিগে নতুন বছরে প্রথম জয়ের দেখা পেয়েছে আর্সেনাল। অ্যাওয়ে ম্যাচটিতে ওলভারহ্যাম্পটনের বিপক্ষে ১-০ গোলে জয় পেয়েছে তারা।

লাল কার্ড ও আর্সেনাল যেন একে অপরের সমর্থক হয়ে পড়েছে। ২০১৯ সালের ডিসেম্বর থেকে এ পর্যন্ত আর্সেনালের খেলোয়াড়রা ১২ বার লাল কার্ডে লজ্জায় ডুবেছে। শুধু তাই নয়, লাল কার্ডের প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বী দলগুলোকে অনেক অনেক পেছনে ফেলে দিয়েছে। আর্সেনালের সংখ্যা যেখানে ১২ সেখানে দ্বিতীয় স্থানে থাকা দলের কার্ডের সংখ্যা সাত। ব্রাইটন ও হোভ আলবিয়ন গলাগলি করে দ্বিতীয় স্থানে রয়েছে।

৬৯ মিনিটে গ্যাব্রিয়েলি মার্টিনেলিকে লাল কার্ড দেখান রেফারি। তার এ লাল কার্ডটা বেশ নাটকীয়। ফাউলটা লাল কার্ডের মতো মারাত্মক কিছু ছিল না। কিন্তু মার্টিনেলের কয়েক সেকেন্ড আগের কর্মকাণ্ডকে ধর্তব্যে এনে রেফারি লাল কার্ড দেখান। ঘটনার শুরু একটা থ্রো থেকে। ওলভারহ্যাম্পটনের এক খেলোয়াড় যখন বল থ্রো করছিল তখন তাকে ধাক্কা দিয়ে ফেলে দিয়েছিলেন গ্যাব্রিয়েল। এ জন্য রেফারি তাকে কোনো কিছু বলেননি। থ্রো করা বলের নিয়ন্ত্রণ নিতে বেশ কিছুদূর ছুটে গিয়ে ওলভারহ্যাম্পটনের বদলি খেলোয়াড় চিকুইনহোকে ফাউল করেন। সঙ্গে সঙ্গে রেফারি দুইবার হলুদ কার্ড দেখিয়ে তাকে মাঠ থেকে বের করে দেন। দুটো ছোট ফাউলের শাস্তি তাকে একই সঙ্গে পেতে হয়।

লাল কার্ডের ধরণ নিয়ে বেশ উদ্বেগ রয়েছে আর্সেনাল কোচ আরতেতার। তিনি বলেন, ‘আঠার বছরের মধ্যে আমি এই প্রথম এমন কার্ড দেখলাম।’ এ বিষয়ে তিনি বলেন, প্রিমিয়ার লিগের মতো প্রতিযোগিতায় একজন কম নিয়ে খেলা মোটেও সহজ কাজ নয়। আমরা জানি ১০ জন নিয়ে খেলে পয়েন্ট অর্জন কঠিন। তবে এ ম্যাচ থেকে আমরা যা চেয়েছি তাই পেয়েছি, পুরো পয়েন্ট আমাদের ভান্ডারে জমা হয়েছে। তবে কার্ড নিয়ে যা হয়েছে তার বন্ধ হওয়া উচিত।’

আরতেতা আরও বলেন, ‘প্রত্যেকে স্বীকার করেছে গত ১৫ বছরের মধ্যে এটা আর্সেনালের সবচেয়ে গোছানো দল। কিন্তু তারপরও তারা লাল কার্ডের সীমানা থেকে বের হতে পারছে না।’

নতুন বছরের বয়স খুব বেশি হয়নি। মাত্র পাঁচ সপ্তাহ। এরই মধ্যে আর্সেনাল ২০২২ সালে পাঁচ পাঁচটি লাল কার্ড দেখেছে। আর গোলে সংখ্যা। সে তো আতশ কাঁচ নিয়ে খুঁজতে হবে। মাত্র দ্বিতীয়বার তারা প্রতিপক্ষের জাল দেখেছে। তবে গ্যাব্রিয়েলের এ গোলটি তাদের জয় খরা দূর করেছে। পাঁচ ম্যাচ পর তারা জয়ের দেখা পেয়েছে। তাও মূল্যবান জয়। কেননা এ জয়ের ফলে তারা এখনও পঞ্চম স্থান ধরে রাখতে সমর্থ হয়েছে। ৩৯ পয়েন্ট তাদের। সমান পয়েন্ট নিয়ে তাদের ওপর চোখ রাঙাচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড। তবে আর্সেনাল একটা ম্যাচ কম খেলেছে।

২৫ মিনিটের সময় গ্যাব্রিয়েলের গোলে আর্সেনাল এগিয়ে যায়। শেষ পর্যন্ত এই গোলেই ম্যাচের ফল নির্ধারকে রূপ নেয়। নতুন বছরের মধ্যে দিনে ম্যানচেস্টার সিটির বিপক্ষে বুকায়ো সাকার গোলের পর এই প্রথম আর্সেনাল সমর্থকরা গোলের দেখা পেলো। ম্যানচেস্টার সিটির বিপক্ষে সে ম্যাচে ১-২ গোলে হেরেছিল আর্সেনাল।

মন্তব্য

Beta version