-->
শিরোনাম

আইপিএল নিলামের খুঁটিনাটি

ক্রীড়া ডেস্ক
আইপিএল নিলামের খুঁটিনাটি

শুরু হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের পঞ্চদশ আসরের নিলাম অনুষ্ঠান। আইপিএলের নিলাম নিয়ে ক্রিকেটপ্রেমীদের আগ্রহের শেষ নেই। প্রিয় ক্রিকেটারদের কে কোন দলে জায়গা পেল, কোন দল কেমন শক্তিশালী হলো তা নিয়ে যথেষ্ঠ আগ্রহ রয়েছে ক্রিকেটপ্রেমীদের। এবার নিলাম নিয়ে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের আগ্রহ অন্যবারের তুলনায় একটু বেশিই। কেননা এবার বাংলাদেশের পাঁচ তারকা ক্রিকেটার নিলামে থাকছেন।

কোথায় ও কখন নিলাম: ১২ ও ১৩ ফেব্রুয়ারি বেঙ্গালুরুর হোটেল আইটিসি গার্ডেনিয়াতে নিলাম অনুষ্ঠিত হবে। এটি আইপিএলের পঞ্চদশ আসর হলেও পঞ্চম নিলাম। সর্বশেষ নিলাম হয়েছিল ২০১৮ সালে। ভারতে স্টার স্পোর্টসে এ নিলাম অনুষ্ঠান সম্প্রচার করা হবে। দুপুর ১২টায় শুরু হবে নিলাম অনুষ্ঠান।

কতজন খেলোয়াড় নিলামে থাকবেন: দেশি ও বিদেশি মিলে ৬০০ ক্রিকেটার নিলামে অংশ নিচ্ছেন। তাদের মধ্যে ৩৭৭ জন ভারতীয় এবং ২২৩ জন বিদেশি। তবে শুরুতে ১২১৪ জন ক্রিকেটার নিলামে নাম তালিকাভুক্তির জন্য আবেদন জানিয়েছিলেন।

সর্বোচ্চ ও সর্বনিম্ন কতজন ক্রিকেটার একটা দলে থাকবে: নিলাম শেষে প্রত্যেক দল সর্বোচ্চ ২৫ জন এবং সর্বনিম্ন ১৮ জন দলভূক্ত করতে পারবে। এ জন্য তারা সর্বোচ্চ ৯০ কোটি রুপি এবং সর্বনিম্ন ৬৭.৫ কোটি রুপি ব্যয় করতে পারবে। এছাড়া একটা দল সর্বোচ্চ আটজন বিদেশি ক্রিকেটার নিতে পারবে।

প্রথম দিনের নিলামে কতজন ক্রিকেটার অংশ নেবে: শনিবার নিলামের প্রথম দিনে ৯৭ জন ক্রিকেটার অংশ নেবেন। রোববার লাঞ্চ পর্যন্ত ৯৮ থেকে ১৬১ জন ক্রিকেটার অংশ নেবে। লাঞ্চের পর থেকে বাকি ক্রিকেটারদের নিলাম অনুষ্ঠিত হবে।

নিলামের সর্বোচ্চ ও সর্বনিম্ন দর কত: একজন খেলোয়াড়ের সর্বোচ্চ দল দুই কোটি রুপি, সর্বনিম্ন দর ২০ লাখ রুপি।

সর্বকণিষ্ঠ ও বয়োজ্যেষ্ঠ ক্রিকেটার কে: আফগানিস্তানের নুর আহমদ সর্বকণিষ্ঠ ক্রিকেটার। তার বয়স ১৭ বছর। জ্যেষ্ঠ খেলোয়াড় ইমরান তাহির। তার বয়স ৪৩।

শীর্ষ যে সব ক্রিকেটার এবার নিলামে নেই: ক্রিস গেইল, বেন স্টোকস, মিচেল স্টার্ক, ঝাই রিচার্ডসন, কাইল জেমিসন, স্যাম কুরান, জো রুট, ক্রিস ওকস, ম্যাট হেনরি।

যাদের দিয়ে নিলাম শুরু হবে: রবিচন্দ্রন অশ্বিন, ট্রেন্ট বুল্ট, প্যাট কামিন্স, কুইন্টন ডি কক, শিখর ধাওয়ান, ফাফ ডু প্লেসিস, শ্রেয়াস আইয়ের, কাগিসো রাবাদা, মোহাম্মদ সামি ও ডেভিড ওয়ার্নার।

মন্তব্য

Beta version