-->
শিরোনাম

সাকিবকে নিয়ে হা-হুতাশ

ক্রীড়া প্রতিবেদক
সাকিবকে নিয়ে হা-হুতাশ

আইপিএলে দল পাননি সাকিব। এ নিয়ে সাকিব ভক্তদের হা-হুতাশ চরমে। শুধু তাই নয়, এই আফসোস বলতে গেলে ছুয়ে গেছে বাংলাদেশের সকল ক্রিকেটপ্রেমীকে। ২০০৯ ও ২০১০ আইপিএলের নিলাম বাদ দিলে এই টুর্নামেন্টে নিয়মিত মুখ ছিলেন সাকিব। সেখানে এবার কোনো দলই তাকে টানেনি। যা জন্ম দিয়েছে বিস্ময়ের।

অথচ ফর্মের কথা বললে সাকিব একশতে একশ। বিপিএলে টানা পাঁচ ম্যাচে জিতেছেন ম্যাচ সেরার পুরস্কার। ব্যাট হাতে ঝলকানির পাশাপাশি বল হাতে স্পিন ভেলকি বেশ। তারপরও কেন আইপিএলে দল পেলেন না সাকিব? তার কারণ সুস্পষ্ট নয়। তবে ধারণা করা হয়, গত আইপিএলে তার ধূসর পারফরম্যান্স। সঙ্গে যোগ হয়েছিল, এবারের আসরে সাকিবকে ঠিক কত দিনের জন্য পাওয়া যাবে। দুইয়ে দুইয়ে সাকিব ট্র্যাজেডি। আগ্রহ দেখায়নি কোনো দল।

গতবারের নিলামে ২ কোটি ভিত্তিমূল্যের সাকিবকে কলকাতা ৩ কোটি ২০ লাখ রুপিতে দলে নেয়। সেই আস্থার প্রতিদান দিতে পারেননি তিনি। ৮ ম্যাচ খেলে মাত্র ৯.৪০ গড় ও কেবল ৯৭.৯১ স্ট্রাইক রেটে রান করেছিলেন মোটে ৪৭, উইকেট নিতে পেরেছিলেন স্রেফ ৪টি। এমন পারফরম্যান্সের পর কলকাতা তাকে ধরে রাখা ক্রিকেটারদের তালিকায় রাখেনি অনুমিতভাবেই।

আইপিএলে দল পাওয়ার ক্ষেত্রে বরাবরই বড় প্রভাবক কোনো ক্রিকেটারের প্রাপ্যতা। পিঞ্চ হিটার হলে কিংবা একাই ম্যাচ ঘুরিয়ে দেওয়ার মতো ক্রিকেটারকে হয়তো অল্প সময়ের জন্য হলেও পেতে মরিয়া থাকে দলগুলো। কিন্তু সাকিবের মতো ক্রিকেটার, যাদের ক্ষেত্রে ধারাবাহিকতা খুব জরুরি। চোখধাঁধানো পারফরম্যান্স না হলেও যারা মূলত নানাভাবে অবদান রেখে দলের ঘাটতির জায়গাগুলো পূরণ করার চেষ্টা করেন। এই ধরনের ক্রিকেটারকে মৌসুমের একটা লম্বা সময়ের জন্য পেতে চায় ফ্রাঞ্চাইজিগুলো।

এবার আইপিএল শুরুর সময় এখনো চূড়ান্ত হয়নি। তবে সম্ভাব্য যে সময় ধরে নেওয়া আছে, মার্চ-এপ্রিলের ওই সময়টায় বাংলাদেশ দলের দক্ষিণ আফ্রিকা সফর যেমন আছে, তেমনি মে মাসে দেশের মাঠে আছে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ। যদিও ভারতভিত্তিক কয়েকটি ক্রিকেট ওয়েবসাইটের খবর, দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের টেস্ট সিরিজের সময়টায় সাকিব আইপিএল খেলবেন বলেই আভাস দেওয়া ছিল আইপিএল কর্তৃপক্ষের কাছে। সেটি সত্যি হলে হয়তো আইপিএলের শুরুর সময়টা থেকে পাওয়া যেত সাকিবকে। কিন্তু মে মাসের তিন-চার সপ্তাহ যে আইপিএলে তাকে পাওয়া যেত না, এটি নিশ্চিতই। এসব অনিশ্চয়তা-টানাপোড়েনের কারণে তার থেকে মুখ ফিরিয়ে নিয়ে থাকতে পারে ফ্রাঞ্চাইজিগুলো। সাকিবের বয়সও প্রভাবক হিসেবে কাজ করতে পারে। আগামী মাসেই ৩৫ পূর্ণ হবে তার। তিন বছরের মেগা নিলামে তার ওপর বিনিয়োগ করা ঝুঁকির মনে হতেই পারে ফ্রাঞ্চাইজিদের কাছে।

সাকিব দল না পেলেও মোস্তাফিজ ঠিকই দল পেয়েছেন। এবার তার দল দিল্লি ক্যাপিটালস। দুই কোটি রুপিতে তাকে নেয় দলটি। গত কয়েকটি আসরে মোস্তাফিজ ও সাকিবের খেলা দেখে এসেছে সবাই। এবার বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হিসেবে আইপিএলে খেলবেন পেসার মোস্তাফিজ।

মন্তব্য

Beta version