-->
উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

লিভারপুলের বিপক্ষে ইন্টারের অন্যরকম লড়াই

ক্রীড়া ডেস্ক
লিভারপুলের বিপক্ষে ইন্টারের অন্যরকম লড়াই

ক্লাব ফুটবলে এক আগুন ঝরা ম্যাচ নিয়ে ফুটবলপ্রেমীদের সামনে হাজির হচ্ছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। বুধবার রাতে নিজেদের মাঠে লিভারপুলের বিপক্ষে মুখোমুখি ইন্টার মিলান। কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াই। তবে ভিন্ন অভিজ্ঞতা নিয়েই দুই দল নক আউটের প্রথম পর্বের ম্যাচে মাঠে নামছে। লিভারপুলের রয়েছে শিরোপা জয়ের প্রায় তরতাজা অভিজ্ঞতা। ২০১৯ সালে শিরোপা জিতেছে তারা। অন্যদিকে ইন্টার মিলান শিরোপার স্বাদ পেয়েছে সেই ২০১০ সালে। তারপর ইতালিয়ান এ দলটি কখনই গ্রুপ পর্ব পার হতে পারেনি। এ ব্যর্থতা থেকে বের হওয়ার একটা চাপ তো রয়েছেই, তাছাড়া প্রতিশোধ নেওয়ার।

এক দশক পর প্রথমবারের মতো নক আউট পর্বের ম্যাচ নিয়ে ইন্টার মিলানের প্রত্যাশা শেষ নেই। পরবর্তী রাউন্ড তাদের লক্ষ্য, তবে পথটা মোটেও সহজ নয়। কেননা ২০১৯ সালের চ্যাম্পিয়ন দলটি এবারও শিরোপার অন্যতম দাবিদার। ইন্টার মিলানের স্বপ্নটা বাস্তবে রূপ দেওয়া যে সহজ হবে না তা পদে পদে বুঝিয়ে দিয়েছে লিভারপুল। গ্রুপের লড়াইয়ে লিভারপুল শতভাগ জয় নিয়ে শেষ ষোলোর লড়াইয়ে নাম লিখিয়েছে। শেষ ষোলেতে আসা ১৬ দলের মধ্যে এমন কীর্তি দেখিয়েছে শুধুমাত্র বায়ার্ন মিউনিখ ও আয়াক্স। অন্যদিকে ইন্টার মিলান গ্রুপের শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদ থেকে ৫ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় হয়ে গ্রুপ পর্ব শেষ করেছে। ছয় ম্যাচ থেকে পেয়েছে মাত্র ১০ পয়েন্ট। তিন জয় ও এক ড্র, হেরেছে দুই ম্যাচে।

গ্রুপ পর্বে ইন্টার মিলান বেশ নাজুক অবস্থায় পার পেয়েছে। কেননা তাদের পাওয়া দুটো জয় এসেছে চ্যাম্পিয়ন্স লিগের নবাগত দল শেরিফ টিরাসপলের বিপক্ষে। আর শাখতার দোনেৎস্কের বিপক্ষে পেয়েছে চার পয়েন্ট। রিয়াল মাদ্রিদের বিপক্ষে দুটো ম্যাচেই হেরেছে তারা।

লিভারপুলের বিপক্ষে মাঠে নামার আগে ঘরের প্রতিযোগিতায় তাদের অভিজ্ঞতাটাও মোটেও স্বস্তিদায়ক নয়। লিগ ম্যাচে সর্বশেষ দুই ম্যাচের একটিতে তারা চির প্রতিদ্বন্দ্বী এসি মিলানের কাছে হেরেছে। আর নাপোলির সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করেছে। এসি মিলানের বিপক্ষে এই হার তাদেরকে শীর্ষস্থান থেকে ছিটকে দিয়েছে। তবে তারা এসি মিলানের তুলনায় একটা ম্যাচ কম খেলেছে।

চ্যাম্পিয়ন্স লিগে তিনবারের চ্যাম্পিয়ন ইন্টার মিলানের সাম্প্রতিক অভিজ্ঞতাও স্বস্তিদায়ক নয়। বিশেষ করে ইংলিশ ক্লাবগুলোর বিপক্ষে ইতালিয়ান ক্লাবটি যেন খেই হারিয়ে ফেলে। সর্বশেষ নক আউট পর্বে খেলা তিনবারই তারা ইংলিশ ক্লাবের কাছে হেরে ছিটকে গেছে। একবার এই লিভারপুলের কাছে হারতে হয়েছে। অন্য দুইবার তাদের বিদায় করেছে ম্যানচেস্টার ইউনাইটেড ও চেলসি।

তবে লিভারপুলের বিপক্ষে এ ম্যাচে মাঠে নামার আগে ইন্টার মিলানের আশাবাদী হওয়ার যথেষ্ঠ কারণও রয়েছে। ২০২১ সালের শুরু থেকে এ পর্যন্ত নিজেদের মাঠের খেলার পারফরম্যান্স তাদের আশাবাদী করে তোলার জন্য যথেষ্ঠ। এ সময়ে স্যান সিরোতে খেলা ৩০ ম্যাচের মধ্যে মাত্র তিনটিতে তারা হেরেছে।

অন্যদিকে দারুণ সব সুখ স্মৃতি নিয়ে ইন্টার মিলানের মুখোমুখি হচ্ছে লিভারপুল। সর্বশেষ লিগ ম্যাচে জয়ের মাঝ দিয়ে তারা শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির অনেক কাছাকাছি চলে এসেছে। যার ফলে তারা এখন চ্যাম্পিয়ন্স লিগের দিকে মনোযোগ দেওয়ার সুযোগ পেয়েছে। নক আউট পর্বের এ দুই ম্যাচে তারা ভালো করার রসদও পেয়ে গেছে। ২০১৯ সালে শিরোপা জেতা দলটি ২০২০ সালে অ্যাতলেতিকো মাদ্রিদের হেরে বিদায় নিয়েছিল। গত বছর ওই স্প্যানিশ ক্লাব তাদের দুঃখ হয়ে আছে। রিয়াল মাদ্রিদের কাছে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হয়েছিল তাদের।

গ্রুপ পর্বের দূর্দান্ত পারফরম্যান্সই ইয়ুর্গেন ক্লপের আশাবাদী হওয়ার জন্য যথেষ্ঠ। গ্রুপ পর্বে ছয় ম্যাচের ছয়টিতেই জয় পেয়েছে। ইন্টার মিলানের প্রতিদ্বন্দ্বী এসি মিলানের বিপক্ষে উভয় ম্যাচেই জয়ে পেয়েছে তারা। ইন্টারের বিপক্ষে যদি লিভারপুল সাফল্য পায় তাহলে ক্লাব ফুটবল ইতিহাসে টটেনহাম হস্পারের পর একই মৌসুমে দুই মিলানকে হারানোর কীর্তি গড়বে তারা।

বুধবার অন্য ম্যাচে বায়ার্ন মিউনিখকে আতিথেয়তা দেবে এফসি সালসবুর্গ।

 

মন্তব্য

Beta version