-->
শিরোনাম
বিশ্বকাপ বাছাই

আবার হবে ব্রাজিল-আর্জেন্টিনা লড়াই

ক্রীড়া ডেস্ক
আবার হবে ব্রাজিল-আর্জেন্টিনা লড়াই

শেষ হয়নি দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের খেলা। তবে এরই মধ্যে এ অঞ্চলের দুই শক্তিশালী দল ব্রাজিল ও আর্জেন্টিনা কাতার বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে। এ অঞ্চলের প্রত্যেকটি দল এরই মধ্যে ১৬টি করে ম্যাচ খেললেও ব্রাজিল ও আর্জেন্টিনা ১৫টি করে ম্যাচ খেলেছে। তাদেরও খেলা ম্যাচের সংখ্যা ১৬ হওয়ার কথা ছিল। কিন্তু ব্রাজিলে অনুষ্ঠিত দুই দলের ম্যাচটি শুরু হলেও করোনাভাইরাস জটিলতায় তা বাতিল করা হয়। বাতিল হওয়া ম্যাচটি অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে ফিফা। দক্ষিণ আমেরিকা ফুটবল ফেডারেশন কনমেবলও এ ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার পক্ষে মত দিয়েছে। তবে দিনক্ষণ এখনও ঠিক হয়নি।

৫ সেপ্টেম্বর সাও পাওলোতে শুরু হয়েছিল ম্যাচটি। ম্যাচের বয়স সাত মিনিট হতে ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তারা মাঠে ঢুকে ইংল্যান্ডে খেলা চার আর্জেন্টাইন খেলোয়াড়কে নিয়ে আপত্তি জানায়। তারা করোনাভাইরাসের স্বাভাবিক নিয়ম কানুন মানেনি- এমন অভিযোগ আনে। এতে করে ম্যাচটি বাতিল করা হয়। এমন ঘটনায় ফিফার ডিসিপ্লিনারি কমিটি ব্রাজিলকে ৫ লাখ ৯৩ হাজর ৩৯১ ডলার জরিমানা করে। জরিমানা গুনতে হয় আর্জেন্টিনাকে। তাদেরকে ২ লাখ ৬৯ হাজার ৮৮১ ডলার জরিমানা করা হয়।

শাস্তির মুখে পড়তে হয় অভিযুক্ত চার খেলোয়াড় ইমিলিয়ানো বুয়েন্দিয়া, ইমিলিয়ানো মার্টিনেজ, জিওভানি লো সেলসো ও ক্রিশ্চিয়ান রোমেরোকে। আন্তর্জাতিক ফুটবলের নির্দিষ্ট প্রটোকল না মানায় তাদেরকে দুই ম্যাচ করে নিষিদ্ধ করা হয়। সে সময় আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন ম্যাচ বাতিল হওয়ায় পূর্ণ পয়েন্ট দাবি করে। তারা জানায়, তারা দক্ষিণ আমেরিকা ফুটবল ফেডারেশনের নিয়ম অনুসরণ করেছে এবং তারা তিন পয়েন্ট পাওয়ার যোগ্য। অন্যদিকে এমন ঘটনায় ব্রাজিলের ফুটবল ফেডারেশন দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সমালোচনায় মেতে ওঠে। ম্যাচের আগেই এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা না নেওয়ায় তারা ক্ষিপ্ত হয়।

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় সে সময় জানিয়েছিল, এটা স্বাস্থ্যের জন্য বড় ঝুঁকি। এ কারণে স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে অভিযুক্ত খেলোয়াড়দের কোয়ারেন্টাইনে পাঠানোর নির্দেশ দিয়েছিল।

বিশ্বকাপ বাছাই পর্বে দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে ব্রাজিল পয়েন্ট টেবিলে নেতৃত্ব দিচ্ছে। ১৫ ম্যাচ শেষে তাদের পয়েন্ট ৩৯। আর দ্বিতীয় স্থানে থাকা আর্জেন্টিনার পয়েন্ট ৩৫। উভয় দলের এখনও তিনটি করে ম্যাচ বাকি। ব্রাজিল আগামী ২৪ মার্চ তাদের পরবর্তী ম্যাচে মাঠে নামবে। এ ম্যাচে তাদের প্রতিপক্ষ চিলি। একই দিন আর্জেন্টিনা মোকাবিলা করবে ভেনেজুয়েলাকে।

মন্তব্য

Beta version