-->

ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম দিনে রেকর্ডের ছড়াছড়ি

ক্রীড়া ডেস্ক
ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম দিনে রেকর্ডের ছড়াছড়ি

১৯৩২- ৯০ বছরের বেশি সময় আগে ১৯৩২ সালে দক্ষিণ আফ্রিকা টেস্টে সর্বশেষবার প্রথম ইনিংসে ১০০ রানের নিচে অল আউট হয়েছিল।

৩- নিউজিল্যান্ড এর আগে তিনবার টেস্টে প্রথম ইনিংসে প্রতিপক্ষকে ১০০ এর নিচে অল আউট করেছে। এর মধ্যে সবচেয়ে কম রানে অল আউট হয়েছে ইংল্যান্ড। ২০১৮ সালে ৫৮ রানে ইংল্যান্ডকে গুটিয়ে দিয়েছিল তারা।

৩- নিউজিল্যান্ডের হয়ে টেস্টে তৃতীয় সেরা বোলিংয়ের কীর্তি গড়েছেন ম্যাট হেনরি। ২৩ রানে ৭ উইকেট নিয়েছেন তিনি। এর আগে এজাজ প্যাটেল ও রিচার্ড হ্যাডলি এর থেকে ভালো বোলিং করেছেন। ২০২১ সালে প্যাটেল ভারতের বিপক্ষে ১১৯ রানে ১০ উইকেট নিয়েছিলেন। আর হ্যাডলি ১৯৮৫ সালে ৫১ রানে অস্ট্রেলিয়ার ৯ উইকেট শিকার করেছিলেন। অবশ্য হ্যাডলি ২৩ রানে ৭ উইকেট নেওয়ার কীর্তি রয়েছে। ভারতের বিপক্ষে এ কীর্তি গড়েছিলেন।

১-হেনরির ২৩ রানে ৭ উইকেট নিউজিল্যান্ডের মাটিতে কোনো কিউই বোলারের দ্বিতীয় সেরা বোলিং। হেনরি সঙ্গে একই কীর্তি রয়েছে হ্যাডলির। সেরা কীর্তিটা এরাপল্লি প্রসন্নার। ১৯৭৬ সালে অকল্যান্ডে ৭৬ রানে ৮ উইকেট নিয়েছিলেন তিনি।

২৩/৭- হেনরির বোলিং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যে কোনো কিউই বোলারের সেরা বোলিং। এর আগে সেরা ছিল জন রিডের বোলিং। ১৯৬৪ সালে তিনি ৬০ রানে ৬ উইকেট নিয়েছিলেন। হেনরির এ বোলিং গত ১০০ বছরের মধ্যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যে কোনো বোলারের সেরা বোলিং ফিগার।

৯৫-নিউজিল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার সর্বনিম্ন রান। এর আগে তাদের সর্বনিম্ন রান ছিল ১৪৮। ১৯৫৩ সালে এ রান করেছিল তারা। এছাড়া ৪৯.২ ওভারে অল আউট হওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় সর্বনিম্ন দৈর্ঘ্যরে ইনিংস।

মন্তব্য

Beta version