-->
চ্যাম্পিয়ন্স লিগ

কঠিন পরীক্ষায় অ্যাতলেতিকো ও ম্যানইউ

ক্রীড়া ডেস্ক
কঠিন পরীক্ষায় অ্যাতলেতিকো ও ম্যানইউ

কোচ সেই দিয়োগে সিমিওনে আছেন। কিন্তু অ্যাতলেতিকো মাদ্রিদের সে দিনটা যেন আর নেই। মাঠে সেই উত্তেজনাটা ছড়াতে পারছে না তারা। যেমন নাজুক অবস্থা ঘরোয়া লিগে তেমনি চ্যাম্পিয়ন্স লিগেও। এমন অবস্থার মধ্যে বুধবার চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর লড়াইয়ের প্রথম লেগে নিজেদে মাঠে তারা ম্যানচেস্টার ইউনাইটেডের মুখোমুখি হচ্ছে।

গ্রুপ পর্বে রানার্স আপ হয়ে অ্যাতলেতিকো মাদ্রিদ শেষ ষোলোতে উঠেছে। তবে গ্রুপ পর্বে তাদের অবস্থা যে খুব ভালো ছিল তা নয়। ছয় ম্যাচের মাত্র দুটোতে জয় তাদের। শেষ ম্যাচে এফসি পোর্তোর বিপক্ষে জয়ই তাদের পরবর্তী রাউন্ডে খেলা নিশ্চিত করে। ঘরোয়া লিগে তাদের বর্তমান অবস্থান পাঁচ নম্বরে। ২৫ ম্যাচে জয় মাত্র ১২টিতে। তবে গত ডিসেম্বর থেকে দলটির অবস্থা আরও নাজুক হয়ে পড়েছে। ডিসেম্বরে লিগে খেলার চার ম্যাচের সবকটিতেই তারা হেরেছে। ডিসেম্বর থেকে এ পর্যন্ত লিগে এগার ম্যাচে মাত্র চারটি ম্যাচে জয় পেয়েছে। সাত ম্যাচেই পয়েন্ট হারিয়েছে। এর মধ্যে ছয় ম্যাচেই হার। তবে স্বস্তির বিষয় সর্বশেষ ম্যাচে তারা জয় পেয়েছে। আর এ জয়ের স্মৃতি নিয়েই ম্যানইউয়ের মুখোমুখি হচ্ছে দলটি।

লিগের সর্বশেষ ম্যাচে ওসাসুনার বিপক্ষে তিন গোলের জয় মাদ্রিদের। হোয়াও ফেলিক্স, লুই সুয়ারেজ আর অ্যাঞ্জেল কোরে গোল করেছেন। এ ম্যাচে সিমিওনেকে এদের দিকেই গোলের জন্য তাকিয়ে থাকতে হবে। পরবর্তীতে লেগের ম্যাচে দুঃশ্চিন্তা মুক্ত করতে নিজেদের মাঠের এ ম্যাচে অ্যাতলেতিকোর সাময়ে জয়ের বিকল্প নেই। ঘরোয়া লিগে লড়াই থেকে ছিটকে পড়ায় শিরোপার স্বাদ নিতে হলে চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকতে হবে। আর তার জন্য চাই জয়।

অথচ এ ম্যাচে তারা ইয়ানিক কারাসকো এবং ফেলিপেকে পাবে না। নিষেধাজ্ঞার কারণে দুইজনকেই বাইরে থাকতে হচ্ছে। এছাড়া ইনজুরির কারণে ড্যানিয়েল ওয়াস ও ম্যাথিউস কুনহা থাকছেন না দলে। করোনাভাইরাসের কারণে থমাস লেমারকেও না পাওয়ার শঙ্কা রয়েছে। স্বস্তির বিষয় অ্যান্তোনি গ্রিয়েজম্যান সুস্থ হয়ে এ ম্যাচে মাঠে ফিরতে পারেন।

অ্যাতলেতিকো মাদ্রিদের জয় পাওয়াটা মোটেও সহজ হবে না। কেননা ঘরোয়া লিগে তারা দুর্বল অবস্থানে থাকলেও চ্যাম্পিয়ন্স লিগে উজ্জ্বল উপস্থিতির জানান দিয়ে যাচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড। প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটি, লিভারপুল ও চেলসির পেছনে থাকলেও চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্বে দাপট দেখিয়েছে। চ্যাম্পিয়ন হয়েই তারা শেষ ষোলেতে এসেছে। ছয় ম্যাচ থেকে এগার পয়েন্ট চ্যাম্পিয়ন হয়েছিল তারা। দলটির সাবেক তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো আগের সেই ছন্দে নেই ঠিকই। তবে গ্রুপ পর্বে দারুণ কিছু জয়ের পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

তবে চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেস্টার ইউনাইটেডেরও সময়টা ভালো যাচ্ছে না। বিশেষ করে গত কয়েক মৌসুম দলটি এ টুর্নামেন্টে ভালো করতে পারেনি। রেড ডেভিলরা ২০১৮-১৯ মৌসুমে এ রাউন্ডে প্যারিস সেন্ত জার্মেইকে হারালেও গত মৌসুমে গ্রুপ পর্ব পার হতে পারেনি। গত ১১ আসরে শেষ ষোলোতে সাতবার সাফল্যের দেখা পেয়েছে। রেকর্ড সংখ্যক ১৯ বার তারা নক আউট পর্বে পৌঁছেছে তবে ২০১১ সাল থেকে এ পর্যন্ত একবারও ফাইনালে পা রাখতে পারেনি।

তাছাড়া এ ম্যাচের আগে খেলোয়াড় সমস্যাও প্রকট হয়ে দেখা দিয়েছে ম্যানইউয়ের। নিষেধাজ্ঞার কারণে ম্যাসন গ্রিনউড দলে নেই। ইনজুরির কারণে খেলা নিয়ে শঙ্কায় রয়েছেন এদিনসন কাভানি। তবে স্বস্তির বিষয় এরিক বেইলি সুস্থ হয়েছেন।

মন্তব্য

Beta version