-->
এশিয়ান কাপ বাছাই

বাংলাদেশ খেলবে মালয়েশিয়াতে

ক্রীড়া প্রতিবেদক
বাংলাদেশ খেলবে মালয়েশিয়াতে

এশিয়ান কাপ ফুটবলের বাছাইয়ে বাংলাদেশ ‘ই’ গ্রুপে প্রতিদ্বন্দিতা করবে। গ্রুপে বাংলাদেশের প্রতিদ্বন্দ্বী হিসেবে রয়েছে স্বাগকি মালয়েশিয়া, তুর্কমেনিস্তান ও বাহরাইন। বৃহস্পতিবার দুপুরে এশিয়ান ফুটবল কনফেডারেশনের সদরদপ্তর মালয়েশিয়ার কুয়ালালামপুরে অনুষ্ঠিত হয।

এশিয়ান কাপ বাছাইয়ে মোট ২৪টি দল অংশ নিচ্ছে। দলগুলোকে ছয়টি ভাগে ভাগ করা হয়েছে। প্রতি গ্রুপে রয়েছে চারটি দল। নিয়মানুসারে হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতি খেলা হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের কারণে এ পদ্ধতিতে পরিবর্তন আনা হয়েছে। প্রতি গ্রুপের খেলা একটি মাত্র দেশে অনুষ্ঠিত হবে। আগামী ৮ জুন এ বাছাই পর্বের খেলা শুরু হবে। একটি মাত্র দেশে অনুষ্ঠিত হওয়ায় কম সময়ে খেলা শেষ হবে। ১৪ জুন শেষ হবে খেলা।

আবেদনের প্রেক্ষিতে ভারত, মঙ্গোলিয়া, উজবেকিস্তান, কিরগিজস্তান, কুয়েত ও মালয়েশিয়া ভেন্যু নির্বাচিত হয়। প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন দল সরাসরি দ্বিতীয় পর্বে খেলবে। এছাড়া সেরা পাঁচ রানার্স আপ দল তাদের সঙ্গী হবে।

টুর্নামেন্টের ড্র অনুযায়ী প্রথমে আয়োজক নির্ধারণ করা হয়। ভারত ‘ডি’ গ্রুপে পড়েছে। বাংলাদেশ একই গ্রুপে পড়লে ভারতে খেলতে পারতো। কিন্তু ‘ই’ গ্রুপে থাকায় গ্রুপের আয়োজক মালয়েশিয়াতে খেলতে হবে বাংলাদেশকে।

বাছাই গ্রুপিং

‘এ’ গ্রুপ : জর্ডান, কুয়েত, ইন্দোনেশিয়া ও নেপাল।

‘বি’ গ্রুপ : ফিলিস্তিন, ফিলিপাইন, ইয়েমেন ও মঙ্গোলিয়া।

‘সি’ গ্রুপ : উজবেকিস্তান, থাইল্যান্ড, মালদ্বীপ ও শ্রীলঙ্কা।

‘ডি’ গ্রুপ : ভারত, হংকং, আফগানিস্তান ও কম্বোডিয়া।

‘ই’ গ্রুপ : বাহরাইন, তুর্কমেনিস্তান, মালয়েশিয়া ও বাংলাদেশ।

‘এফ’ গ্রুপ : কিরগিজস্তান, তাজিকিস্তান, মিয়ানমার ও সিঙ্গাপুর।

 

 

 

 

মন্তব্য

Beta version