-->

শেষ ওয়ানডে আজ: ৩-০ না ২-১?

মাহমুদুন্নবী চঞ্চল
শেষ ওয়ানডে আজ: ৩-০ না ২-১?
বাংলাদেশ ও আফগানিস্তানের খেলার একটি দৃশ্য। ছবি- ক্রিক ইনফো

প্রথম ম্যাচে আফিফ-মিরাজের চমকানো দ্বৈরথ আসলে চেহারাই পাল্টে দিয়েছে ওয়ানডে সিরিজে। তাতিয়ে দিয়েছে সিনিয়র ক্রিকেটারদের। যার রূপটা দেখা গেছে দ্বিতীয় ম্যাচে। যেখানে ব্যাট হাতে আফিফ ও মিরাজের কিছুই করা লাগেনি। উল্টো লিটন-মুশফিকেই দুরন্ত ছিল বাংলাদেশ। ওয়ানডে সিরিজে ২-০তে লিড। শেষ ম্যাচেও দারুণ জয় আসবে, এমনটি অনুমেয়। আর তা হলেই প্রথমবারের মতো আফগানিস্তানকে হোয়াইটওয়াশের লজ্জা দিতে পারবে বাংলাদেশ।

এর আগে আফগানিস্তানের সঙ্গে একবারই ওয়ানডে সিরিজ খেলেছে বাংলাদেশ। সেটা ছিল মিরপুরে। ২০১৬ সালের সেপ্টেম্বর-অক্টোবরে অনুষ্ঠিত সেই সিরিজে বাংলাদেশ জিতেছিল ২-১ ব্যবধানে। প্রথম ম্যাচে সাত রানে জয়ের পর দ্বিতীয় ম্যাচে হার। তৃতীয় ম্যাচে ১৪১ রানের দাপুটে জয়ে সিরিজের ট্রফিতে চুমু এঁকেছিল মাশরাফি ব্রিগেড।

এবার প্রথমবারে মতো আফগানদের হোয়াইটওয়াশ করার উপলক্ষ্য। বাংলাদেশ যেভাবে তাতিয়ে আছে, তাতে হতেও পারে। তবে শেষ ম্যাচে মরণপণ লড়াই করবে আফগানরা, সেটাও অনুমেয়। রশিদ-নবীরা চাইবে না ধবল ধোলাইয়ের লজ্জাটা মাথায় নিতে। আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচে বেলা ১১টায় ব্যাট-বলের লড়াইয়ে মুখোমুখি হবে বাংলাদেশ ও আফগানিস্তান।

প্রথম ম্যাচটা ছিল রোমাঞ্চে ভরপুর। আফগানিস্তানকে ২১৫ রানে গুটিয়ে দিয়ে তৃপ্তির ঢেকুর তুলেছিল বাংলাদেশের বোলাররা। কিন্তু তাদের দেখানো পথে হাঁটতে পারেনি বাংলাদেশের টপ অর্ডার। ৪৫ রানে ৬ উইকেট হারিয়ে কাঁপছিল স্বাগতিকরা। এরপর ধ্বংস্তূপের মধ্য থেকে রীতিমতো ফিনিক্স পাখির মতো দলকে উদ্ধার করেন আফিফ-মিরাজ জুটি। সপ্তম উইকেটে বীরত্বপূর্ণ রেকর্ড ১৭৪ রানের জুটিতে দলকে তারা উপহার দেয় স্বস্তির জয়।

দ্বিতীয় ওয়ানডেতে অবশ্য দাপুটে বাংলাদেশকেই দেখা গেছে। ওপেনার লিটন দাসের ১৩৬ ও মুশফিকুর রহিমের ৮৬ রানের সুবাদে ৪ উইকেটে ৩০৬ রানের বড় সংগ্রহ পায় বাংলাদেশ। আফগানিস্তান গুটিয়ে যায় ২১৮ রানে। ৮৮ রানের দারুণ জয়ে সিরিজ নিশ্চিত করে তামিমরা। আজ শেষ ম্যাচে জিততে পারলে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশের পাশাপাশি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ছয়ে উঠে আসবে বাংলাদেশ। বিশ্বকাপ সুপার লিগে যোগ হবে আরো ১০ পয়েন্ট।

সেই ১০ পয়েন্টেই চোখ অবশ্য বাংলাদেশের। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে তেমনই জানালেন দলের তারকা অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ। তিনি বলেন, ‘যেহেতু সিরিজটি আইসিসি ওয়ানডে সুপার লিগের অংশ, আমরা সবাই জানি যে সিরিজের স্কোরলাইন যাই হোক না কেন, প্রতিটি পয়েন্ট এখন গুরুত্বপূর্ণ। হোয়াইটওয়াশের চেয়ে আমাদের ১০টি পয়েন্ট খুব বেশি দরকার। যা পাবার সুযোগ রয়েছে। নিশ্চিতভাবেই আমরা সেই ১০ পয়েন্ট জিততে চাই।’

তিনি আরো বলেন, ‘নিশ্চিন্ত থাকার কোনো সুযোগ নেই। স্কোয়াডে কোনো পরিবর্তন আনা হবে কি না সেটা জানে টিম ম্যানেজমেন্ট। তবে স্কোয়াড যাই হোক না কেন, মূল লক্ষ্য ম্যাচ জয়। আমরা জয় ছাড়া অন্য কিছুই ভাবছি না।’

সিরিজের ব্যবধান ৩-০ হোক। সেটাই মনে প্রাণে চাইছে টাইগার ভক্তরা। এখন মাঠের খেলায় ভক্তদের এই প্রত্যাশা পূরণ করতে পারবে তো তামিম শিবির? সেটাই দেখা যাবে আজ সাগরিকায়।

মন্তব্য

Beta version