-->
এফএ কাপ

ম্যানচেস্টার সিটি কোয়ার্টার ফাইনালে

অধিনায়কত্ব করলেন ইউক্রেনের জিনচেঙ্কো

ক্রীড়া ডেস্ক
ম্যানচেস্টার সিটি কোয়ার্টার ফাইনালে

পিটারবোরো ইউনাইটেডকে হারিয়ে এফএ কাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে ম্যানচেস্টার সিটি। মঙ্গলবার রাতে অনুষ্ঠিত পঞ্চম রাউন্ডের ম্যাচে তারা ২-০ গোলে জয় পেয়েছে। রিয়াদ মাহরেজ ও জ্যাক গ্রিয়ালিস গোল দুটো করেন।

তবে এ জয়টা সহজে আসেনি। অপেক্ষাকৃত দুর্বল দল পিটারবোরো লিগ শিরোপা প্রত্যাশী দলটিকে যথেষ্ট ভুগিয়েছে। দ্বিতীয় বিভাগের দলটি প্রথমার্ধে ম্যানসিটির বিরুদ্ধে ভালোভাবেই প্রতিরোধ গড়েছিল। ফলে এ অর্ধে তারা কোনো গোলের দেখা পায়নি। অবশেষে ম্যাচের সময় এক ঘন্টা পার হলে ম্যানসিটি গোলের দেখা পায়। মাহরেজ করেন গোলটি। পেপ গার্দিওলার দল মাত্র সাত মিনিট পরই ব্যবধান দ্বিগুন করে।

চমৎকার এক প্লেসিং শটে গোল করেন মাহরেজ। ফিল ফোডেনের বাড়ানো বলটি তিনি পিটারবোরো বক্সের ডান দিকে দৌড়ে নিয়ন্ত্রণে নেন। তারপর ধীরে ধীরে পিটারবোরোর এক ডিফেন্ডারকে ড্রিবলিংয়ে পরাভ’ত করার চেষ্টা করেন। কিন্তু শেষ পর্যন্ত তাকে ড্রিবলিং করতে হয়নি। জটলার মধ্যে দিয়ে কোনাকুনি চমৎকার শটে তিনি বল জালে জড়িয়ে দেন। এফএ কাপে এটা ছিল তার প্রথম গোল।

ম্যানসিটির দ্বিতীয় গোলেরও রূপকার ছিলেন ফিল ফোডেন। মাঝ মাঠের ঠিক লাইন বরাবর এলাকা থেকে লম্বা পাস দেন ফোডেন। বাতাসে ভেসে আসা বল নামিয়ে নিয়ে আগুয়ান গোলরক্ষককে ফাঁকি দিয়ে বল জালে জড়িয়ে দেন জ্যাক গ্রিয়ালিস।

জয়-পরাজয়ের ঘটনাকে ছাপিয়ে গিয়েছেল এ ম্যাচের কিছু ঘটনা। ম্যানসিটির নিয়মিত অধিনায়ক ফের্নাননিদহো এ ম্যাচে অধিনায়কত্ব করেননি। বরং রাশিয়ার আগ্রাসনে বিপক্ষে ইউক্রেনের প্রতি সহমর্মিতা জানাতে এ ম্যাচে ইউক্রেনের ডিফেন্ডার ওলেকসান্দর জিনচেঙ্কোকে অধিনায়কত্বের আর্মব্যান্ড দেওয়া হয়েছিল। শুধু তাই নয়, উভয় দলের অধিনায়ক ইউক্রেনের পতাকা নিয়ে মাঠে এসেছিলেন। একই সঙ্গে বড় স্ক্রিনে ভেসে উঠেছিল ‘উই স্ট্যান্ড উইথ ইউক্রেন’। এছাড়া জিনচেঙ্কোকে উদ্দেশ্য করে একটা ব্যানার ছিল। সেখানে লেখা ছিল ‘ জিনচেঙ্কো: উই স্ট্যান্ড উইথ ইউ’।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর এটা ছিল জিনচেঙ্কোর প্রথম ম্যাচ। ম্যানচেস্টার সিটি কোচ পেপ গার্দিওলা বলেন, ‘আমাদের অধিনায়ক জিনচেঙ্কোকে আর্মব্যান্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। তার জন্য সময়টা ভালো যাচ্ছে না। তার দেশবাসী ভয়ঙ্কর পরিবেশে সেখানে বসবাস করছে। আশা করছি দ্রুত এ দুঃস্বপ্ন থেকে তারা মুক্তি পাবে। শুধু ম্যানসিটি নয়, পিটারবোরোর খেলোয়াড় ও সমর্থকরা তার প্রতি সহমর্মিতা জানিয়েছে।’

মন্তব্য

Beta version