-->
শিরোনাম

প্যারা অলিম্পিক থেকেও রাশিয়া বাদ

ক্রীড়া ডেস্ক
প্যারা অলিম্পিক থেকেও রাশিয়া বাদ

হঠাৎ করেই ইউটার্ন নিয়েছে আন্তর্জাতিক প্যারা অলিম্পিক কমিটি (আইপিসি)। আর তাতেই শীতকালীন প্যারা অলিম্পিকে নিষিদ্ধ হলো রাশিয়া ও বেলারুশ। ফলে এবারের শীতকালীন অলিম্পিকে রাশিয়া ও বেলারুশের অ্যাথলিটদের দেখা যাবে না। শুক্রবার থেকে শুরু হচ্ছে প্রতিযোগিতা। আইপিসি এক বিবৃতিতে জানিয়েছে, অ্যাথলিট ভিলেজের পরিস্থিতি অসমর্থনীয়।

উয়েফা, ফিফা আগেই রাশিয়ার ফুটবল দলের ওপর নিষেধাজ্ঞা জারি করলেও আইপিসি ছিল বিপরীত মেরুতে। তারা ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন সত্ত্বেও রাশিয়া ও বেলারুশকে প্রতিযোগিতায় অংশগ্রহণের অনুমতি দিয়েছিল। তবে দেশ হিসেবে নয়, নিরপেক্ষ হিসেবে। তাদের এ সিদ্ধান্ত ব্যাপক সমালোচনার মুখে পড়েছিল। অবশেষে আইপিসি নিজেদের সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য হলো। বুধবার বেশ কিছু সরকার ও রাজনৈতিক ব্যক্তিত্ব রাশিয়া ও বেলারুশকে বহিষ্কার না করার সিদ্ধান্তে আইপিসি’র সমালোচনা করেছিলেন।

আইপিসি প্রেসিডেন্ট অ্যান্ড্রু পারসন্স বলেন, একাধিক দেশ রাশিয়া ও বেলারুশের অ্যাথলিটদের প্রতিযোগিতায় অংশ গ্রহণ করতে দেওয়া উচিত নয় বলে জানিয়েছে। পারসন্স আরও বলেন, রাশিয়া ও বেলারুশের অ্যাথলিটরা সে দেশের সরকারের কর্মকাণ্ডের বলি হয়েছে। তবে আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি ক্রীড়া এবং রাজনীতি একত্র করা উচিত নয়।’

আইপিসি’র এমন সিদ্ধান্তে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া প্রকাশ করেছেন রাশিয়ার ক্রীড়া মন্ত্রী ওলেগ মাটিটসিন। তিনি বলেন, রাশিয়া আইপিসির সিদ্ধান্তের বিরুদ্ধে কোর্ট অব আর্বিট্রেশন ফর স্পোর্টে আপিল করা হবে। আইপিসির সিদ্ধান্ত প্রতিযোগীদের অধিকারের পরিপন্থী। এটা পরিস্কারভাবে প্যারা অলিম্পিকের নীতির পরিপন্থী।

রাশিয়া থেকে এবারের প্রতিযোগিতায় ৭১ জন এবং বেলারুশ থেকে ১২ জন প্রতিযোগীর অংশ গ্রহণের কথা ছিল।

আইপিসির সিদ্ধান্তে উচ্ছ্বাস প্রকাশ করেছেন ব্রিটেনের ডিজিটাল, সংস্কৃতি, তথ্য ও ক্রীড়া মন্ত্রী নাদিনে ডোরিস। তিনি বলেন, আইপিসি তাদের সিদ্ধান্ত প্রকাশ করায় আমি সন্তোষ প্রকাশ করছি।

 

 

মন্তব্য

Beta version