-->
চ্যাম্পিয়ন্স লিগ

বেনজেমার হ্যাটট্রিকে হৃদয় ভাঙ্গলো পিএসজি’র

ক্রীড়া ডেস্ক
বেনজেমার হ্যাটট্রিকে হৃদয় ভাঙ্গলো পিএসজি’র

কী অসাধারণ ম্যাচ! কী দূর্দান্তভাবে ঘুরে দাঁড়ানো। করিম বেনজেমার মন জুড়ানো হ্যাটট্রিক। বিপরীতে প্যারিস সেন্ট জার্মেইয়ের হৃদয় ভাঙ্গা দৃশ্য। সব মিলিয়ে চমৎকার এক ম্যাচে পিএসজিকে হারিয়ে রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে স্থান করে নিয়েছে। বুধবার রাতে সান্তিয়াগো বানার্বুতে অনুষ্ঠিত ম্যাচে রিয়াল মাদ্রিদ ৩-১ গোলে জয় পেয়েছে। আর গোল গড়ে তাদের জয় ৩-২ ব্যবধানে।

ম্যাচটা যে সহজ হবে না তা দুই দলই জানতো। সমর্থকরাও এর ব্যতিক্রম ছিল না। তারাও জানতো। তবে স্মৃতিতে ধরে রাখার এমন একটা ম্যাচের সাক্ষী হতে যাচ্ছে তারা তা হয়তো তাদের জানা ছিল না।

পিএসজিতে তো কোয়ার্টার ফাইনাল দেখতেই পাচ্ছিল। কিন্তু রিয়াল মাদ্রিদ যে এমনভাবে ছো মেরে টিকেটটা নিয়ে যাবে তা তারা কল্পনাও করতে পারেনি। প্রথম লেগে নিজেদের মাঠের খেলায় ১-০ গোলে জয়ের সুবিধা নিয়ে খেলা শুরু করেছিল পিএসজি। কিলিয়ান এমবাপে করেছিলেন গোলটি। সেই এমবাপেই এ ম্যাচে আবার গোল করেন। তার গোলেই পিএসজি কোয়ার্টার ফাইনাল দেখতে পাচ্ছিল। ৩৯ মিনিটে গোলটি করেন তিনি। গোলের রূপকার ছিলেন নেইমার। ২-০ গোল গড় নিয়ে বিরতিতে গিয়েছিল ফ্রেঞ্চ ক্লাবটি। আগেও এমবাপে একবার রিয়ালের জালে বল ফেলেছিলেন কিন্তু সেবার তার গোল অফসাইডের কারণে বাতিল হয়ে যায়।

সময় যত গড়াচ্ছিল রিয়াল মাদ্রিদের হা হুতাশ ততই বাড়ছিল। সেকেন্ডের পর মিনিট করে ম্যাচের বয়স বাড়তে বাড়তে ৬০ পার হয়েছে। খেলার শেষ বাঁশি বাজতে তখন মাত্র ৩০ মিনিট দরকার। পিএসজি কোয়ার্টার ফাইনাল দেখতে পাচ্ছে। অন্যদিকে কোয়ার্টার ফাইনালের টিকেট পেতে রিয়ালকে তখন কমপক্ষে তিন গোল করতে হবে। এমন সময় রূপকথা লিখলেন করিম বেনজেমা। স্বপ্নের চেয়ে বেশি কিছু এনে দিলেন রিয়াল মাদ্রিদকে। বাকি সময়ের অর্ধেক সময়েই তিন গোল করে রিয়ালকে অসাধারণ এক জয় উপহার দিলেন। ৬১, ৭৬ ও ৭৮ মিনিটে গোল করে দলকে জয় এনে দেন বেনজেমা। তার শেষ গোলের জন্য মার্কুইনহস হয়তো কখনো নিজেকে ক্ষমা করতে পারবেন না। বেনজেমার পাওয়া শেষ গোলটা যেন তিনি তাকে উপহার দিলেন। বল ক্লিয়ার করতে গিয়ে এমন কাজটা করলেন যেন তিনি বেনজেমাকে গোলের আমন্ত্রণ জানালেন। আর সে আমন্ত্রণ রক্ষা করতে মোটেও দেরি করেননি এই ফ্রেঞ্চ তারকা। তার এ গোলেই রিয়াল মাদ্রিদের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয় আর হৃদয় ভাঙ্গে পিএসজির।

বেনজেমার এই হ্যাটট্রিক পিএসজির বিধ্বস্ত অবস্থা। চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের স্বপ্নের অপেক্ষার দূরত্বটা আরো বেড়ে গেলো। এবার হৃদয় ভাঙ্গলো রিয়ালের কাছে হেরে। এর আগে তাদের একই তিক্ত স্মৃতি হজম করতে বাধ্য করেছে বার্সেলোনা ও ম্যানচেস্টার ইউনাইটেড। অথচ পরিসংখ্যানটা তাদের পক্ষেই ছিল।

২০১৭ সালে বার্সেলোনার কাছে ১-৬ গোলে হেরেছিল তারা। ২০১৯ সালে ম্যানইউয়ের কাছে এই শেষ ষোলোতে হেরে বিদায় নিয়ে হয়েছিল। অথচ ২০০১ সাল থেকে এ ম্যাচের আগ পর্যন্ত বিরতির আগে এগিয়ে থাকার পর অ্যাওয়ে ম্যাচে কখনো হারেনি তারা। কিন্তু বেনজেমা সবকিছু উল্টে পাল্টে দিলেন।

ম্যাচ শেষে বেনজেমা বলেন, আজকের ম্যাচে সমর্থকরা যেমন রয়েছে আমরা তাদেরকে সেভাবে দেখতে চেয়েছিলাম। তাদের সমর্থন আমাদের দরকার ছিল। এ জয় তাদের জন্য। ম্যাচটা খুবই কঠিন ছিল। আমরা শেষ পর্যন্ত চেষ্টা করে গেছি এবং যোগ্য দল হিসেবে জয় পেয়েছি।’

বেনজেমা আরো বলেন, আমরা প্রথম লেগে হেরে গিয়েছিলাম। এছাড়া এ ম্যাচের প্রথমার্ধে পিছিয়ে পড়েছিলাম। সমর্থকরা আমাদের ফিরে আসার শক্তি যুগিয়েছে। আমরা জানি পিএসজি বলের দখল রাখতে পছন্দ করে। যাহোক আমরা ভালোভাবে শুরু করেছিলাম। আমরা সুযোগ পেয়েছিলাম। কিন্তু সে সব সুযোগ কাজে লাগাতে পারিনি। বরং কাউন্টার অ্যাটাক থেকে তারা গোল করে এগিয়ে যায়। আর দ্বিতীয়ার্ধে আমরা আমাদের খেলা খেলি। এখন লিগে হোক আর চ্যাম্পিয়ন্স লিগে হোক সব ম্যাচই আমাদের জন্য ফাইনাল ম্যাচ। রিয়াল মাদ্রিদ এখন সঠিক পথে রয়েছে।’

মন্তব্য

Beta version