-->
শিরোনাম

নাটকীয় মোড়, দ. আফ্রিকা সফরে যাচ্ছেন সাকিব

নিজস্ব প্রতিবেদক
নাটকীয় মোড়, দ. আফ্রিকা সফরে যাচ্ছেন সাকিব
বিসিবিতে সাংবাদিকদের সামনে বক্তব্য রাখছেন সভাপতি নাজমুল হাসান পাপন ও ক্রিকেটার সাকিব আল হাসান।

গত সপ্তাহটা সাকিবকে নিয়ে সরগরম ছিল ক্রিকেটাঙ্গন। রোববার থেকে শুরু, যার সমাপ্তি বলতে গেলে আজ শনিবার। অনেক আলোচনা-সমালোচনার পর দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছেন সাকিব আল হাসান। শনিবার বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে বৈঠকের পর নিজ মুখেই সিদ্ধান্তের কথা জানান এই তারকা অলরাউন্ডার।

দক্ষিণ আফ্রিকা সফর উপলক্ষে ইতোমধ্যে তিন ভাগে দেশ ছেড়েছে ক্রিকেটাররা। সাকিব যাবেন রোববার, একা।

গত রোববার দুবাই যাওয়ার আগে বিমান বন্দরে সাকিব বলে গিয়েছিলেন, ক্রিকেট চালিয়ে নেওয়ার জন্য শারীরিক ও মানসিকভাবে তিনি ফিট নন। পরে বিসিবির পক্ষ থেকে তাকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত ছুটি দেওয়া হয়।

এরপরই নাটকীয় মোড়। দুবাই থেকে দেশে ফেরার পর শনিবার বিসিবি সভাপতির সঙ্গে বৈঠকে বসেন সাকিব। তারপরই আসে নতুন সিদ্ধান্ত। তিনি যাচ্ছেন দক্ষিণ আফ্রিকায়। খেলবেন ওয়ানডে ও টেস্ট দুই ফরম্যাটেই।

বিসিবি সভাপতির সঙ্গে বৈঠকের পর সাকিব জানান, ‘পাপন ভাইর সঙ্গে পরশু রাতেও কথা হয়েছে, আজও উনার সাথে কথা হয়েছে। যেহেতু আমি তিন ফরম্যাটেই আছি, তিন ফরম্যাটেই সবসময় এভেইলেবল থাকব। বোর্ড সিদ্ধান্ত নেবে কখন আমাকে বিশ্রাম দেওয়া দরকার। দক্ষিণ আফ্রিকা সফরেও আমি এভেইলেবল।’

বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেন, ‘গত কয়েকদিন ধরেই আমাদের কথা হচ্ছে। আজ আমরা বসেছিলাম পুরো বিষয়টি নিয়ে। সাকিবের সঙ্গে তিন ফরম্যাটের পুরো বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। সাকিব তার একটা সিদ্ধান্ত আমাদের জানিয়েছে। ওর সিদ্ধান্ত কী সেটা ওর মুখ থেকেই আপনারা শুনুন।’ এরপর সাকিব জানান খেলতে যাওয়ার বিষয়ে ওই বক্তব্য।

সিনিয়র ক্রিকেটারদের পক্ষে তিন ফরম্যাটে টানা খেলে যাওয়া কঠিন বলে মনে করেন নাজমুল হাসান। বিসিবি সভাপতির ভাষায়, ‘সিনিয়র খেলোয়াড় যারা আছে, তাদের কিন্তু তিন ফরম্যাটে খেলাটা অনেক বেশি চাপের। টানা এক বছরে এতো খেলা বেশ কঠিন। এটা বুঝেই কিন্তু আমি বলেছিলাম খেলোয়াড়দের মাঝে মধ্যে বিশ্রাম দেওয়া জরুরি। সে জন্য আমি বলেছিলাম কেউ যদি খেলতে না চায়, তাহলে আগে জানিয়ে দেবে। কিন্তু শেষ মুহূর্তে এমন সিদ্ধান্ত আমাদের জন্য সমস্যার কারণ।’

দক্ষিণ আফ্রিকায় ১৮ মার্চ প্রথম ওয়ানডে। পরের দুটি যথাক্রমে ২০ আর ২৩ মার্চ। ৩১ মার্চ থেকে ডারবানে শুরু হবে প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্ট শুরু হবে ৮ এপ্রিল থেকে।

ওয়ানডে দল: তামিম ইকবাল খান (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদ উল্লাহ, আফিফ হোসেন ধ্রুব, মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, এবাদত হোসেন, নাসুম আহমেদ, ইয়াসির আলী, মাহমুদুল হাসান জয় ও সৈয়দ খালেদ আহমেদ।

 

মন্তব্য

Beta version