-->
শিরোনাম

সেমিফাইনালে দৌড়ালেনই না ইমরানুর

ক্রীড়া প্রতিবেদক
সেমিফাইনালে দৌড়ালেনই না ইমরানুর

আশা জ্বালিয়েও পারলেন না ইমরানুর রহমান। বেলগ্রেডে চলমান বিশ্ব অ্যাথলেটিকস ইনডোর চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন তিনি। প্রতিযোগিতার সেমিফাইনালে পৌঁছে দেশবাসীর মনে আশার আলো জ্বালিয়েছিলেন। কিনউত সেমিফাইনালে থেমে গেল বাংলাদেশের দ্রুততম মানবের স্বপ্নযাত্রা। সেমিফাইনালের প্রথম হিটে ধারাভাষ্যকাররা পরিচয় করিয়ে দিচ্ছিলেন অ্যাথলেটদের। ইমরানুর রহমানের দিকে ক্যামেরা ধরতেই ধারাভাষ্যকার বলে উঠলেন, ‘জীবনের সবচেয়ে বড় আসরে অংশ নিচ্ছেন বাংলাদেশের ইমরানুর।’ কিন্তু কয়েক সেকেন্ড বাদেই সব উল্টে গেলো বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাজ্যপ্রবাসী ইমরানুরের মুখ ঢেকে গেলো বিষাদে।

সেমিফাইনালের হিটে অন্যরা দৌড় দিলেও ইমরানুর ঠাই দাঁড়িয়ে রইলেন নিজের ব্লকেই। এরপর হতাশ ইমরানুর সবার দৌড় শেষে বিচারকদের টেলিভিশন ক্যামেরায় গিয়ে কিছু একটা দেখলেন। ততক্ষণে অন্যদের দৌড় শেষ। বিশ্ব ইনডোর চ্যাম্পিয়নশিপের সকালে হিটে ৬.৬৪ সেকেন্ড সময় নিয়ে দৌড়ে ওঠেন সেমিফাইনালে। কিন্তু বিকেলে আর নিজের দৌড়টাই শেষ করেননি। অথচ ঠিকমতো দৌড়াতে পারলে ফাইনালে ওঠার সম্ভাবনাও ছিল ইমরানুরের। তার অতীতই সে কথা বলছিল।

ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুর রকিব অবশ্য এতে ইমরানুরের কোনো দোষ দেখছেন না। তিনি জানান, ‘ইমরানুরের সঙ্গে আমার কথা হয়েছে দৌড়ের পরে। সে জানিয়েছে, তাঁর বাঁ দিকের অ্যাথলেটের ফলস স্টার্ট হয়েছে। সেটা দেখে সে ভেবেছিল যে এটা বিচারকেরা ফলস স্টার্টই ধরবে। তাই সে দৌড়ায়নি। কিন্তু বাকিরা দৌড়ালেও সেভাবে উচ্ছ্বাস দেখাননি।’ ইনডোর চ্যাম্পিয়নশিপের ওয়েবসাইট তথ্যানুযায়ী বাকি সাতজনই দৌড় শেষ করেছেন।

গত জানুয়ারিতে ইংল্যান্ড থেকে বাংলাদেশে এসেই আলো কেড়েছিলেন ইমরানুর রহমান। প্রথমবার জাতীয় প্রতিযোগিতার ১০০ মিটারে দৌড়ে ভেঙেছিলেন ২২ বছরের পুরোনো রেকর্ড। বাংলাদেশের হয়ে প্রথম আন্তর্জাতিক প্রতিযোগিতায় শুরুতে আশা দেখালেও হতাশায় শেষ হলো ইমরানুরের দৌড়।

এর আগে সকালে বাংলাদেশের দ্রুততম মানব ইমরানুর পঞ্চম হিটে অংশ নেন। আর এই হিটে আগে থেকে সব আলো কেড়ে রেখেছিলেন টোকিও অলিম্পিকে ১০০ মিটারে সোনাজয়ী ইতালিয়ান অ্যাথলেট মার্চেল ইয়াকবস। স্বাভাবিকভাবেই এই হিটে প্রথম হয়েছেন বিশ্বের দ্রুততম মানব ইয়াকবস। তিনি সময় নেন ৬.৫৩ সেকেন্ড। একই হিটে দৌড়েছেন কাঠমান্ডুতে সর্বশেষ দক্ষিণ এশিয়ান গেমসের দ্রুততম মানব মালদ্বীপের হাসান সাইদ। তিনি ৬.৮৭ সেকেন্ড সময় নিয়ে আটজনের মধ্যে হন সপ্তম। সেই তুলনায় ইমরানুরের টাইমিং অবশ্যই আশা জাগানিয়া ছিল।

মন্তব্য

Beta version