-->
শিরোনাম
নারী বিশ্বকাপ ক্রিকেট

তিন স্থানের জন্য লড়ছে পাঁচ দল

ক্রীড়া ডেস্ক
তিন স্থানের জন্য লড়ছে পাঁচ দল

জমে উঠেছে নারী বিশ্বকাপ ক্রিকেট। গ্রুপ পর্বের খেলা প্রায় শেষ পর্যায়ে। কোনো কোনো দলের একটা করে খেলা বাকি। আবার কোনো দলের বাকি দুটো ম্যাচ। এরই মধ্যে অস্ট্র্রেলিয়া সেমিফাইনাল নিশ্চিত করেছে। সেমিফাইনালের অন্য তিন স্থানের জন্য দক্ষিণ আফ্রিকা, ভারত, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড প্রতিদ্বন্দ্বিতা করছে। বাংলাদেশ ও পাকিস্তানের সেমিফাইনালে খেলার সম্ভাবনা প্রায় নাই বললে চলে। এ দুটো দল পাঁচ ম্যাচ থেকে একটা করে জয় পেয়েছে। এবার দেখে নেওয়া যাক সেমিফাইনালের দৌড়ে টিকে থাকা পাঁচ দলের অবস্থা।

ভারত: ম্যাচ ৬, পয়েন্ট ৬, বাকি ম্যাচ: দক্ষিণ আফ্রিকাবাংলাদেশের বিপক্ষে চমৎকার জয় ভারতকে শুধু মূল্যবান দুই পয়েন্ট এনে দিয়েছিল তা নয়, বিশাল জয় রান রেটে তাদেরকে শক্তিশালী অবস্থানে পৌঁছে দিয়েছে। সমান পয়েন্ট পাওয়া দলগুলোর মধ্যে এখন তারা সেরা অবস্থানে রয়েছে। যার অর্থ হচ্ছে সেমিফাইনালের খেলার ভাগ্য এখন নিজেদের হাতে। যদি শেষ ম্যাচে তারা দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারে তাহলে তারা সেমিফাইনালে পৌঁছে যাবে। সেমিফাইনালে খেলার জন্য এটাই তাদের সামনে সহজ পথ। যদি হেরে যায় তাহলে অন্য ম্যাচের ফলের ওপর তাদেরকে অন্য ম্যাচের ওপর নির্ভর করে থাকতে হবে।

দক্ষিণ আফ্রিকা: ম্যাচ ৫, পয়েন্ট ৮, বাকি ম্যাচ: ভারত ও ওয়েস্ট ইন্ডিজদক্ষিণ আফ্রিকার এখনো দুটো ম্যাচ বাকি। পাকিস্তানের কাছে ওয়েস্ট ইন্ডিজের হার দক্ষিণ আফ্রিকার পথটা সহজ করে দিয়েছে। যদি তারা তাদের শেষ দুই ম্যাচে নাও জিততে পারে তাহলেও তারা সেমিফাইনালে পৌঁছে যাবে। সে ক্ষেত্রে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের কাছে হারের পার্থক্যটা নূন্যতম হতে হবে। কেননা ওয়েস্ট ইন্ডিজ জিতলে ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ৮ হবে।

ওয়েস্ট ইন্ডিজ: ম্যাচ ৬, পয়েন্ট ৬, বাকি ম্যাচ: দক্ষিণ আফ্রিকাসরাসরি সেমিফাইনালে যেতে হলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে জিততে হবে। একই সঙ্গে ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা যদি জয় পায় তাহলে ভারত টুর্নামেন্ট থেকে ছিটকে যাবে। সেক্ষেত্রে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ সেমিফাইনালে খেলবে। তবে রান রেটের দুর্বল পরিস্থিতি ওয়েস্ট ইন্ডিজকে স্বস্তিতে থাকতে দিচ্ছে না।

ইংল্যান্ড: ম্যাচ ৫, পয়েন্ট ৪, বাকি ম্যাচ: পাকিস্তান ও বাংলাদেশপয়েন্ট টেবিলে অবস্থান বেশ দুর্বল হলেও ইংল্যান্ডের সেমিফাইনাল খেলার দারুণ সুযোগ রয়েছে। কেননা বাকি দুই ম্যাচে তারা টুর্নামেন্টের দূর্বলতম দুই দল পাকিস্তান ও বাংলাদেশের মুখোমুখি হবে। যদি তারা এই দুই ম্যাচ থেকে পুরো পয়েন্ট পেতে ব্যর্থ হয় তাহলে তারা পাকিস্তান ও বাংলাদেশের মতো বিদায়ের খাতায় নাম লেখাবে। তারপরও যে সুযোগ থাকবে না তা নয়, এক ম্যাচ জিতলে অন্য দলের ওপর নির্ভর করতে হবে।

নিউজিল্যান্ড: ম্যাচ ৬, পয়েন্ট ৪, বাকি ম্যাচ: পাকিস্তানবেশ নাজুক অবস্থায় নিউজিল্যান্ড। শেষ ম্যাচে তারা দুর্বল পাকিস্তানের বিপক্ষে খেলবে। এ ম্যাচে জিতলেও তারা যে খুব ভালো অবস্থানে পৌঁছাতে পারবে তা নয়। বড় ব্যবধানে জিতলেও তাদের রান রেটের খুব বেশি উন্নতি হবে না। ফলে নিজেদের ম্যাচে জয়ের পাশাপাশি তাদের অন্য ম্যাচের ওপর দিকে তাকিয়ে থাকতে হবে।

মন্তব্য

Beta version