-->
বিশ্বকাপ বাছাই

বিশ্বকাপের আশা বাঁচিয়ে রাখলো পর্তুগাল

ক্রীড়া ডেস্ক
বিশ্বকাপের আশা বাঁচিয়ে রাখলো পর্তুগাল

নর্থ মেসিডোনিয়ার কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে গেছে ইতালি। তবে সে পথে হাঁটেনি ক্রিশ্চিয়ানো রোনালদোর পুর্তগাল। তুরস্ককে হারিয়ে তারা বিশ্বকাপে খেলার আশা জিইয়ে রেখেছে। বৃহস্পতিবার রাতে অনুষ্ঠিত ইউরো অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বের প্লে অফের সেমিফাইনালে ৩-১ গোলে জয় পেয়েছে তারা। এ জয়ের চূড়ান্ত পর্বে খেলার সম্ভাবনা টিকিয়ে রেখেছে। বিশ্বকাপের টিকেট পেতে তাদেরকে এখন আরো একটা জয় পেতে হবে। সে ম্যাচে তাদের প্রতিপক্ষ নর্থ মেসিডোনিয়া। আগামী মঙ্গলবার অনুষ্ঠিত হবে এ ম্যাচটি।

ম্যাচ শুরুর আগে দুই দলের সমানে একটা মাত্র সমীকরণ ছিল। জয় পাও, বিশ্বকাপের সম্ভাবনা টিকিয়ে রাখো। অন্যদিকে হেরে যাও, বাড়ির পথ ধরো। পর্তুগাল যে দ্বিতীয় পথে যাচ্ছে না তার প্রমাণ তারা ম্যাচের শুরুতেই রেখেছিল। নিজেদের মাঠের খেলায় প্রথমার্ধেই তারা ২-০ গোলে এগিয়ে গিয়েছিল। যার প্রথমটি এসেছিল ১৫ মিনিটের সময়। ওটাভিও করেন এ গোলটি। আর দিয়াগো জোতা ৪২ মিনিটে গোল করে পর্তুগালকে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার সম্ভাবনা উজ্জ্বল করেন। ম্যাচের একেবারে শেষ সময় পর্তুগালের হয়ে তৃতীয় গোল করেন ম্যাথিউজ নুনেজ।

দুই গোলে পিছিয়ে পড়ে তুরস্ক অনেকটা হতোদ্যাম হয়ে পড়ে। তবে দ্বিতীয়ার্ধে তারা ভালোভাবে খেলায় ফেরার চেষ্টা করে। সে চেষ্টায় ৬৫ মিনিটে বুরাক ইলমিজের গোলে তারা ব্যবধান কমায়। তবে ভাগ্যটা বোধ হয় তুরস্কের পক্ষে ছিল না। তাইতো সমতা আনার সহজ সুযোগটা তারা কাজে লাগাতে ব্যর্থ হয়। পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন ইলমিজ। ফাউলের সুবাদে তুরস্ক পেনাল্টি পেয়েছিল। ভিএআর দেখে রেফারি পেনাল্টির সিদ্ধান্ত দিয়েছিলেন। কিন্তু ইলমিজ ক্রসবারের ওপর দিয়ে বল মেরে সুযোগটি নষ্ট করেন।

ইলমিজের এ ব্যর্থতা তুরস্ককে হতাশায় ডুবিয়ে দেয়। অন্যদিকে পর্তুগালকে আনন্দে ভাসালেও অস্বস্তিটা মোটেও কম ছিল না। কেননা একের পর এক আক্রমণে তুরস্ক তাদেরকে চাপে রেখেছিল। শেষ পর্যন্ত ইনজুরি সময়ে ম্যাথিউজ নুনেজ গোল করে পর্তুগালকে নিশ্চিত করেন।

ম্যাচ শেষে সান্তোজ বলেন, ‘আমরা আজ ভালো খেলেছি। ম্যাচে আমাদের নিয়ন্ত্রণে ছিল তবে খেলার গতি ছিল অনেকটা ধীর। আমাদের আরো গোল পাওয়া উচিত ছিল। আমরা ব্যবধান ৩-০ করতে পারিনি। তবে ফুটবলে এমনটা ঘটতে পারে। পেনাল্টি থেকে গোল হজম করলে আমাদের জন্য বিষয়টি কঠিন হয়ে যেতো। যাহোক আমরা ভালো ফিরে এসেছি।’

পর্তুগাল পরের ম্যাচে নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে খেলবে। এ সম্পর্কে সান্তোস বলেন, ‘নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে আমাদের একইভাবে খেলতে হবে।’

মন্তব্য

Beta version