-->
শিরোনাম
বিশ্বকাপ বাছাই

ব্রাজিলের জয়, চূড়ান্ত পর্বে ইকুয়েডর ও উরুগুয়ে

ক্রীড়া ডেস্ক
ব্রাজিলের জয়, চূড়ান্ত পর্বে ইকুয়েডর ও উরুগুয়ে

বিশ্বকাপ বাছাই পর্বে নিজেদের মাঠের খেলায় চিলিকে উড়িয়ে দিয়েছে নেইমারের ব্রাজিল। ৪-০ গোলে জয় পেয়েছে দলটি। নেইমার, ভিনিসিয়াস জুনিয়র, কুতিনহো ও রিচার্লিসন গোল করেছেন। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বে এ জয়ের মধ্যে দিয়ে ব্রাজিল পয়েন্ট টেবিলের শীর্ষস্থান নিশ্চিত করেছে। একই দিনে ব্রাজিল ও আর্জেন্টিনার পাশাপাশি ইকুয়েডর ও উরুগুয়ে চূড়ান্ত পর্বে খেলা নিশ্চিত করেছে। ব্রাজিল ও আর্জেন্টিনা অবশ্য বেশ আগেই চূড়ান্ত পর্বের টিকেট পেয়েছে।

বৃহস্পতিবার অনুষ্ঠিত খেলায় উরুগুয়ে ১-০ গোলে হারিয়েছে পেরুকে। এ জয়ে ২৫ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে চতুর্থ স্থানে রয়েছে তারা। অন্যদিকে ইকুয়েডর প্যারাগুয়ের কাছে ১-৩ গোলে হেরেছে। হার সত্ত্বেও ২৫ পয়েন্ট নিয়ে তারা রয়েছে তৃতীয় স্থানে। ১৬ খেলায় ৪২ পয়েন্ট নিয়ে ব্রাজিল পয়েন্ট টেবিলে নেতৃত্ব দিচ্ছে। ১৫ ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে আর্জেন্টিনা রয়েছে দ্বিতীয় স্থানে।

দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে শীর্ষ চারটি দল সরাসরি চূড়ান্ত পর্বে খেলবে। পঞ্চম স্থানের দলটি প্লে অফের সুযোগ পাবে। এ স্থানটির জন্য পেরু, কলাম্বিয়া ও চিলি প্রতিদ্বন্দ্বিতা করছে। ১৭ ম্যাচ শেষে তাদের পয়েন্ট যথাক্রমে ২১, ২০ ও ১৯। অর্থাৎ শেষ ম্যাচে পেরু জয় পেলে তারা প্লে অফ খেলার সুযোগ পাবে। তাদের জয়ে অন্য দলগুলোকে পরের বছরের বিশ্বকাপের জন্য অপেক্ষা করতে হবে।

গত বিশ্বকাপে ইকুয়েডর খেলতে পারেনি। এবার বাছাই পর্বে তাদের শুরুটা ছিল চমৎকার। প্রথম চার ম্যাচের তিনটিতেই পূর্ণ পয়েন্ট পেয়েছিল তারা। পরে টানা দুই ম্যাচে হেরে যাওয়ায় তারা একটু পিছিয়ে পড়েছিল। তবে পরে সেই ব্যর্থতার সীমানা ঠিকই পার হয়ে এসেছে তারা। বাছাই পর্বে তারা ২৬ গোল করেছে। একমাত্র ব্রাজিলই তাদের থেকে বেশি গোল করেছে। গোল সংখ্যা তারা আর্জেন্টিনাকেও পেছনে ফেলেছে।

চিলির বিপক্ষে ব্রাজিল পেনাল্টি দুটো থেকে গোল পেয়েছে। একটা করেছেন নেইমার, অন্যটা ফিলিপে কুতিনহো। নেইমার গোল করেন ৪৪ মিনিটে। এ অর্ধের ইনজুরি সময়ে ব্যবধান দ্বিগুন করেন ভিনিসিয়াস জুনিয়র। ৭২ মিনিটে কুতিনহো গোলের খাতায় নাম লেখান। আর ম্যাচের শেষ মুহুর্তে রিচার্লিসন দলের হয়ে চতুর্থ গোলটি করেন।

মন্তব্য

Beta version