-->
বিশ্বকাপ বাছাই ফুটবল

ব্রাজিলের বড় জয়, আর্জেন্টিনার ড্র

ক্রীড়া ডেস্ক
ব্রাজিলের বড় জয়, আর্জেন্টিনার ড্র

দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে ব্রাজিল ও আর্জেন্টিনার পাশাপাশি ইকুয়েডর ও উরুগুয়ে কাতার বিশ্বকাপের টিকেট পেয়েছে। আর অপেক্ষায় থাকার টিকেট পেয়েছে পেরু। বাছাই পর্বের সব ম্যাচ শেষে ইকুয়েডর ও উরুগুয়ে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ হয়েছে। অন্যদিকে পেরু হয়েছে পঞ্চম। বিশ্বকাপের টিকেট তাদেরকে এখন প্লে অফে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। এ অঞ্চলের অন্য দলগুলোর সব ম্যাচ শেষ হলেও শীর্ষে থাকা ব্রাজিল ও দ্বিতীয় স্থানে থাকা আর্জেন্টিনার একটি করে ম্যাচ বাকি রয়েছে।

বাংলাদেশ সময় ভোরে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই পর্বের ম্যাচগুলো অনুষ্ঠিত হয়। এ সব ম্যাচে ব্রাজিল, উরুগুয়ে, পেরু ও কলাম্বিয়া জয় পেয়েছে। তবে চূড়ান্ত পর্ব আগেই নিশ্চিত করা আর্জেন্টিনা অ্যাওয়ে ম্যাচে ইকুয়েডরের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে। অন্য সব ম্যাচে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ব্রাজিল অ্যাওয়ে ম্যাচে ৪-০ গোলে হারিয়েছে বলিভিয়াকে। ম্যাচে রিচার্লিসন জোড়া গোল করেন। অন্য গোল দুটো করেন এল পাকুয়েতা ও গুইমারায়েস।

উরুগুয়ে অ্যাওয়ে ম্যচে ২-০ গোলে হারিয়েছে চিলিকে। মাচের শেষ ১১ মিনিটে গোল দুটো করেন লুই সুয়ারেজ ও ভালভেরদা। এ ম্যাচের জয়ই তাদের তৃতীয় স্থান নিশ্চিত করে।

নিজেদের মাঠে পেরু ২-০ গোলে প্যারাগুয়েকে হারিয়েছে। এ জয়ই পেরুকে প্লে অফের সুযোগ করে দিয়েছে। সম্ভাবনা তৈরি হয়েছে ব্রাজিল, আর্জেন্টিনা, উরুগুয়ে ও ইকুয়েডরের সঙ্গী বিশ্বকাপের চ’ড়ান্ত পর্বে খেলার। প্রথমার্ধেই দুই গোল করে পেরু সম্ভাবনাকে জোরালো করে তুলেছিল। সে পথে প্যারাগুয়ে কোনো বাধা তৈরি করতে পারেনি।

বাছাই পর্বে ভেনেজুয়েলা ও কলাম্বিয়া নিয়ম রক্ষার ম্যাচে মাঠে নেমেছিল। কলাম্বিয়ার জয়ে যেমন অন্য কোনো দলের কোনো সুবিধা হয়নি, তেমন ভেনেজুয়েলার হারে কোনো দলের কোনো সমস্যা হয়নি। তবে প্যারাগুয়ের কাছে পেরু হেরে গেলে জয়ের ফলে কলাম্বিয়া পঞ্চম হয়ে প্লে অফের খেলার সুযোগ পেতো।

দক্ষিণ আমেরিকা অঞ্চলে অনুষ্ঠিত বাছাই পর্বে শুধুমাত্র আর্জেন্টিনা ও ইকুয়েডর পয়েন্ট ভাগাভাগি করেছেন। নিজেদের মধ্যে অনুষ্ঠিত ম্যাচে তারা ১-১ গোলে ড্র করেছে। ম্যাচের প্রথমার্ধেই লিওনের মেসির সহযোগিতায় আলভারেজ গোল করে দলকে এগিয়ে নিয়েছিলেন। এই এক গোলেই আর্জেন্টিনার জয় নিশ্চিত হয়ে গিয়েছিল। কিন্তু ইনজুরি সময়ে ইকুয়েডর গোল করে সমতায় ফেরায়। হ্যান্ডবলের সুবাদে পেনাল্টি পেয়েছিল ইকুয়েডর। ভিএআর দেখে রেফারি পেনাল্টি বাঁশি বাজায়। ইনের ভ্যালেন্সিয়ার নেয়া শট রুখে দিয়েছিলেন আর্জেন্টিনা গোলরক্ষক। কিন্তু বল নিয়ন্ত্রনে নিতে পারেননি। ফিরতি শটে আর ব্যর্থ হননি ভ্যালেন্সিয়া। অনেকটা ধীরে সুস্থে বল জালে পাঠিয়ে দেন। ফলে জয় দিয়ে বাছাই পর্ব শেষ করার সুযোগ হারায় আর্জেন্টিনা।

মন্তব্য

Beta version