-->

টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা ২০/০

অনলাইন ডেস্ক
টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা ২০/০
দক্ষিণ আফ্রিকার দুই উদ্বোধনী ব্যাটসম্যান ডিন এলগার ও সারেল এরউই

ডারবানের কিংসমাডে প্রথম টেস্টে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টস জিতে ফিল্ডিং করছে বাংলাদেশ। ম্যাচ শুরু হয়েছে বাংলাদেশ সময় দুপুর ২টায়। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৭ ওভারে কোনো উইকেট না হারিয়ে ২০ রান করেছে দক্ষিণ আফ্রিকা।

ওয়ানডে সিরিজ জয়ের পর অনেকটাই বদলে গেছে বাংলাদেশ দলের আবহ। দীর্ঘ বিশ বছরের খরা ঘুচিয়ে ওয়ানডেতে এসেছে জয়। সঙ্গে সিরিজও। এবার টেস্টে স্বাগতিকদের বিরুদ্ধে ভালো কিছু করার প্রত্যয় বাংলাদেশ শিবিরে। টাইগাররা অনুপ্রেরণা নিচ্ছে মঙ্গানুই টেস্ট থেকে। যেখানে নিউজিল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশ পেয়েছিল ঐতিহাসিক জয়।

ডারবানেও তেমন কিছুর আশায় বাংলাদেশ। এখানে প্রথমবারের মতো জয়ের প্রবল সম্ভাবনা আছে বাংলাদেশের। যদিও মাঠ টাইগারদের জন্য নতুন। কারণ এর আগে টেস্ট খেলা হয়নি আগে। একটি ওয়ানডে ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে, তাও অনেক আগে। কানাডার বিরুদ্ধে সেই ম্যাচে অবশ্য বাংলাদেশ হেরেছিল বাজেভাবে।

ডারবানের উইকেট অবশ্য স্বাগতিক দক্ষিণ আফ্রিকার জন্য খুব একটা সুবিধার না। পরিসংখ্যান তাই বলে। ডারবানে সর্বশেষ নয় টেস্টের মধ্যে তাদের জয় মাত্র একটিতে। সাতটিতে হার। একটিতে ড্র। এই মাঠে গত ১৩ বছরে দক্ষিণ আফ্রিকার একমাত্র জয় ২০১৩ সালে। ভারতের বিপক্ষে ১০ উইকেটে ম্যাচ জিতেছিল প্রোটিয়ারা। ২০১৬ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে বৃষ্টিবিঘ্নিত ম্যাচ ড্র করে দক্ষিণ আফ্রিকা। দু’দিনে ঐ টেস্টে মাত্র ৮৯ দশমিক ৪ ওভার খেলা হয়েছিল।

তাই পরিসংখ্যানের বিচারে ডারবান ও পোর্ট এলিজাবেথে (দ্বিতীয় টেস্টের ভেন্যু) টেস্ট হওয়াতে অখুশি দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ডিন এলগার। কারণ এই দুই ভেন্যুতে জয়ের জন্য লড়াই করতে হচ্ছে প্রোটিয়াদের। কিন্তু জয়ের সংখ্যা হাতে গোনা। তিনি বলেন, ‘সূচি এবং ভেন্যু নিয়ে আমার কোনো মন্তব্য নেই। আশা করি ভবিষ্যতে এটি পরিবর্তন হতে পারে।’

দক্ষিণ আফ্রিকায় আগের তিনটি সফরে ছয়টি টেস্ট হেরেছে বাংলাদেশ। এর মধ্যে পাঁচটিই ইনিংস ব্যবধানে।

বাংলাদেশ দল: মুমিনুল হক, সাদমান ইসলাম, মাহমুদুল হাসান, নাজমুল হোসেন, মুশফিকুর রহিম, লিটন দাস, ইয়াসির আলী, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, খালেদ আহমেদ ও ইবাদত হোসেন।

মন্তব্য

Beta version