-->
শিরোনাম

বিশ্বকাপ ফুটবলের ড্র শুক্রবার

ক্রীড়া ডেস্ক
বিশ্বকাপ ফুটবলের ড্র শুক্রবার

বিশ্বকাপের বাছাই পর্ব প্রায় শেষ পর্যায়ে। কাতার বিশ^কাপে মোট ৩২ টি দল চূড়ান্ত পর্বে প্রতিদ্বন্দি¦তা করবে। এরই মধ্যে ২৯টি দল বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে। বাকি তিনটি আসনের জন্য ছয়টি দল লড়ছে। বাছাই পর্ব পুরোপুরি শেষ না হলে শুক্রবার বিশ^কাপের চূড়ান্ত ড্র অনুষ্ঠিত হতে যাচ্ছে। চূড়ান্ত পর্বের ড্রতে কোন কোন পটে কোন কোন দল থাকবে তা চূড়ান্ত হয়ে গেছে।

ড্রতে এক নম্বর পটে থাকছে কাতার, ব্রাজিল, বেলজিয়াম, ফ্রান্স, আর্জেন্টিনা, ইংল্যান্ড, স্পেন ও পর্তুগাল। আয়োজক দেশ হিসেবে কাতার এক নম্বর পটে রয়েছে। এক নম্বর পটের অন্য সাতটি দল ফিফার র‌্যাংকিং অনুসারে নির্ধারিত হয়েছে। র‌্যাংকিংয়ের সেরা সাতটি দল রয়েছে এক নম্বর পটে।

দুই নম্বর পটে রয়েছে মেক্সিকো, নেদারল্যান্ডস, ডেনমার্ক, জার্মানি, উরুগুয়ে, সুইজারল্যান্ড, যুক্তরাষ্ট্র ও ক্রোয়েশিয়া। দুই নম্বর পটের দলগুলোও র‌্যাংকিং অনুসারে নির্ধারিত হয়েছে। একইভাবে নির্ধারিত হয়েছে তিন নম্বর পটের দলগুলো। এ পটে রয়েছে সেনেগার, ইরান, জাপান, মরক্কো, সার্বিয়া, পোল্যান্ড, দক্ষিণ কোরিয়া ও তিউনিসিয়া।

চার নম্বর পটে রয়েছে ক্যামেরুন, কানাডা, ইকুয়েডর, সৌদি আরব ও ঘানা। তাদের সঙ্গে ওয়েলস বা স্কটল্যান্ড/ইউক্রেন, কোস্টারিকা বা নিউজিল্যান্ড, পেরু বা অস্ট্রেলিয়া/সংযুক্ত আরব আমিরাতের মধ্যে থেকে তিনটি দল চূড়ান্ত পর্বের টিকেট পাবে।

ড্রতে প্রত্যেক পট থেকে একটি দল নিয়ে একটা গ্রুপ নির্ধারিত হবে। ফলে চারটি দল নিয়ে একটি গ্রুপ হবে। অর্থাৎ আটটি গ্রুপ হবে। ইউরোপ থেকে মোট ১৩টি দল বিশ^কাপে প্রতিদ্বন্দ্বিতা করবে। আট গ্রুপের পাঁচটিতে সর্বোচ্চ দুটো করে ইউরোপিয়ান দল থাকবে। তবে অন্য অঞ্চল থেকে একটির বেশি দল একটি গ্রুপে থাকতে পারবে না। উদাহরণস্বরূপ বলা যায়, ব্রাজিল যে গ্রুপে প্রতিদ্বনিদ্¦তা করবে সে গ্রুপে দক্ষিণ আমেরিকা অঞ্চলের অন্য কোনো দল প্রতিদ্বন্দ্বিতা করবে না। একইভাবে যুক্তরাষ্ট্র যে গ্রুপে থাকবে সে গ্রুপে কানাডা থাকবে না।

মন্তব্য

Beta version