-->
শিরোনাম

পাকিস্তান-অস্ট্রেলিয়া ম্যাচে যত রেকর্ড

ক্রীড়া ডেস্ক
পাকিস্তান-অস্ট্রেলিয়া ম্যাচে যত রেকর্ড

অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে জয়ের মাধ্যমে সিরিজে ফিরেছে পাকিস্তান। অস্ট্রেলিয়ার করা ৩৪৮ রান তাড়া করে জিতেছে স্বাগতিক দল। বাবর আজম ও ইমাম উল হক সেঞ্চুরি করেছেন। এ ম্যাচে হয়েছে একাধিক রেকর্ড। তারই কিছু তুলে ধরা হলো।

৩৪৯- ওয়ানডে ক্রিকেটে এটি পাকিস্তানের সর্বোচ্চ রান তাড়া করে জয়ের ম্যাচ। এর আগের পাকিস্তানের সর্বোচ্চ রান তাড়া করা ম্যাচে রান ছিল ৩২৭। ২০১৪ সালে বাংলাদেশের বিপক্ষে এ রান তাড়া করে জিতেছিল তারা। রান তাড়া করা ম্যাচে পাকিস্তান এর আগে মাত্র একবারই এর থেকে বেশি রান করেছে। ২০১৯ সালে ৩৭৪ রান তাড়া করা ম্যাচে তারা ৭ উইকেটে ৩৬১ রান করেছিল।

১০- ওয়ানডে ক্রিকেটে ৩৪৯ রানের লক্ষ্যে খেলতে নেমে জয় পাওয়া পাকিস্তানের ওয়ানডে ক্রিকেট ইতিহাসে দশম ঘটনা। এর মধ্যে পাঁচটিই এসেছে অস্ট্রেলিয়ার বিপক্ষে। তবে তিনশ’র বেশি রান তাড়া করে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় পাওয়ার প্রথম ঘটনা এটি। ৩৪৯ রান অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তানের সর্বোচ্চ রানের ইনিংসও বটে।

১০- লাহোরে জয় পাওয়ার আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে টানা ১০ ওয়ানডেতে হেরেছিল পাকিস্তান। ২০১৭ সালের জানুয়ারিতে পাকিস্তান অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বশেষ জয় পেয়েছিল। সবধরণের ক্রিকেটে টানা ১৬ ম্যাচ পর অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম জয় পেলো পাকিস্তান। ২০১৯ সালের পর অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তানের এটা প্রথম জয়।

২- বাবর আজম ও ইমাম উল হকের আগে আরো দুইবার রান তাড়া করা ম্যাচে পাকিস্তানের দুই ব্যাটার সেঞ্চুরি করেছেন। ২০০১ সালে শ্রীলঙ্কার বিপক্ষে নাভেদ লতিফ ও ইনজামাম উল হক এ কীর্তি গড়েছিলেন। ২৭৩ রান তাড়া করে জিতেছিল পাকিস্তান। ২০১৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে রান তাড়া করা ম্যাচে আবিদ আলী ও মোহাম্মদ রিজওয়ান সেঞ্চুরি করেছিলেন। তবে সে ম্যাচে হেরেছিল পাকিস্তান।

৬৯৭- পাকিস্তানে আয়োজিত ওয়ানডে ম্যাচে দ্বিতীয় সর্বোচ্চ রানের ম্যাচ এটি। ২০১৫ সালে লাহোরে পাকিস্তান ও জিম্বাবুয়ের মধ্যেকার ম্যাচে ৭০৯ রান হয়েছিল।৪- পাকিস্তানের অধিনায়ক হিসেবে মাত্র ১১ ইনিংসে এটি বাবরের চতুর্থ সেঞ্চুরি। পাকিস্তানের অধিনায়ক হিসেবে এটাই সবচেয়ে সেঞ্চুরি। তিনটি সেঞ্চুরি রয়েছে অধিনায়ক আজহার আলী। বাবর আজমের চার সেঞ্চুরির তিনটি এসেছে রান তাড়া করা ম্যাচে।

৮৩- মাত্র ৮৩ ইনিংসে বাবর আজম ১৫তম সেঞ্চুরির দেখা পেয়েছেন। ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ব্যাটার হিসেবে ১৫ সেঞ্চুরির কীর্তি গড়েছেন তিনি। এর আগে দ্রুততম ১৫ সেঞ্চুরির কীর্তি গড়েছিলেন দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা। ৮৬ ইনিংসে এ কীর্তি গড়েছিলেন তিনি।

১৫- ওয়ানডে ক্রিকেটে বাবর আজমের সেঞ্চুরির সংখ্যা এটি। পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিক সাঈদ আনোয়ার। ২০টি সেঞ্চুরি করেছিলেন পাকিস্তানের সাবেক এ ওপেনার। বাবরের পাশাপাশি মোহাম্মদ ইউসুফেরও ১৫টি সেঞ্চুরি রয়েছে। রান তাড়া করা ম্যাচে বাবরের পাঁচটি সেঞ্চুরি রয়েছে। সাঈদ আনোয়ারের এক্ষেত্রে সেঞ্চুরির সংখ্যা দশটি।

মন্তব্য

Beta version