-->
ইংলিশ প্রিমিয়ার লিগ

ক্রিস্টালে বিধ্বস্ত আর্সেনাল

ক্রীড়া ডেস্ক
ক্রিস্টালে বিধ্বস্ত আর্সেনাল
একের পর এক গোল হজমে হতাশ আর্সেনালের খেলোয়াড়রা

আর্সেনালের চ্যাম্পিয়ন্স লিগে খেলার সম্ভাবনায় বড় এক ধাক্কা লেগেছে। সোমবার অ্যাওয়ে ম্যাচে ক্রিস্টাল প্যালেসের কাছে তারা ৩-০ গোলে হেরেছে। এ হারই তাদের সামনের পথটা কঠিন করে তুলেছে। ইংলিশ প্রিমিয়ার লিগে বর্তমান যে অবস্থা, তাতে করে আর্সেনালের শিরোপা জয়ের কোনো সম্ভাবনা নেই। তাদের সুযোগ নেই দ্বিতীয় স্থানে। তৃতীয় স্থানটা কঠিন তবে অসম্ভব বলা যাবে না। সেই সম্ভাবনাটা তাদের সামনে হাতছানি দিচ্ছিল। সোমবার জয় পেলে তারা তৃতীয় হতে পারত না ঠিকই, তবে তৃতীয় স্থানের লড়াইটা জমজমাট করে তুলতে পারত। কিন্তু হারের ফলে চতুর্থ স্থান পাওয়াও তাদের জন্য কঠিন হয়ে পড়েছে।

ম্যানচেস্টার সিটি বর্তমানে ৭৩ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লিভারপুলের পয়েন্ট ৭২। চেলসির পয়েন্ট ৫৯। তারা রয়েছে তৃতীয় স্থানে। আর টটেনহাম হস্পার ৫৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে। আর্সেনালের পয়েন্টও ৫৪। তবে গোল পার্থক্যে তারা পিছিয়ে রয়েছে। এরপরও টটেনহামকে পেছনে ফেলার সুযোগ রয়েছে আর্সেনালের। কেননা আর্সেনাল একটা ম্যাচ কম খেলেছে। আর্সেনালের জন্য কঠিন এক ম্যাচ অপেক্ষা করছে তা তাদের বুঝিয়ে দিতে খুব বেশি সময় নেয়নি ক্রিস্টাল প্যালেস। ২৪ মিনিটের মধ্যে ক্রিস্টাল প্যালেস আর্সেনালের জালে দুবার বল ফেলে। প্রথম গোলটি করেন জা ফিলিপে মাতেতা। ১৬ মিনিটে তিনি এ গোলটি করেন। জর্ডান আইইউ করেন দ্বিতীয় গোল। ২৪ মিনিটে তিনি এ গোলটি করেন।

আর্সেনাল দ্বিতীয়ার্ধে খেলায় ফেরার সুযোগ পেয়েছিল। এ অর্ধে তাদের খেলার যথেষ্ট উন্নতিও হয়। একাধিক সুযোগও তারা পায়। কিন্তু সুযোগগুলো কাজে লাগাতে পারেনি। এমিলে স্মিথ ও মার্টিন ওডেগার্ড দুটি সহজ সুযোগ নষ্ট করেন। তার খেসারতও তাদের দিতে হয় আরো এক গোল হজম করে। ম্যাচের শেষ বাঁশি বাজার ১৬ মিনিট আগে ক্রিস্টাল পেয়ে যায় তৃতীয় গোল। পেনাল্টি থেকে গোলটি করেন উইলফ্রেড জাহা।

আর্সেনালের সাবেক অধিনায়ক প্যাটট্রিক ভিয়েরার জন্য এ ম্যাচটি ছিল অন্যরকম এক পরীক্ষা। কেননা ক্রিস্টালের কোচের দায়িত্বে রয়েছেন তিনি। এ জয়ের ফলে ৩৭ পয়েন্ট নিয়ে ক্রিস্টাল নবম স্থানে উঠে এসেছে। ম্যাচ শেষে ভিয়েরা বলেন, ‘আমি সত্যি গর্বিত। আমরা নিজেদের ভালোভাবে রক্ষা করেছি। একইসঙ্গে যেসব সুযোগ পেয়েছি, তা ভালোভাবেই কাজে লাগিয়েছি। আমরা ম্যাচের গুরুত্বপূর্ণ মুহূর্তে গোল পেয়েছি। আমরা ভালো খেলেছি। দলের পারফরম্যান্সে আমি সন্তুষ্ট।’

ভিয়েরা আরো বলেন, ‘ক্লাবের জন্য এটা দারুণ এক মুহূর্ত। তবে ভালো করার জন্য পারফরম্যান্সের ধারাবাহিকতা ধরে রাখা দরকার।’

এদিকে আর্সেনাল কোচ মাইকেল আরতেতা জয়ের জন্য ক্রিস্টাল প্যালেসকে অভিনন্দন জানিয়েছেন। স্কাই স্পোর্টসকে তিনি বলেন, ‘ভালো খেলার জন্য ক্রিস্টাল প্যালেসকে ধন্যবাদ। আমরা আমাদের জন্য খেলাকে কঠিন করে ফেলেছিলাম। যা হোক, যা ঘটে গেছে তার জন্য আমি সমর্থকদের কাছে ক্ষমা চাইছি।’

মন্তব্য

Beta version