-->

সেন্ট জর্জে প্রত্যয়ী মুমিনুলরা, কাল শুরু দ্বিতীয় টেস্ট

ক্রীড়া প্রতিবেদক
সেন্ট জর্জে প্রত্যয়ী মুমিনুলরা, কাল শুরু দ্বিতীয় টেস্ট

অচেনা মাঠে প্রথমবারের মতো টেস্ট। ডারবানে প্রথম টেস্টে মাঠে নামার আগে এমনটি আবহ তৈরি হয়েছিল বাংলাদেশ শিবিরে। দ্বিতীয় টেস্ট এবার পোর্ট অব এলিজাবেথের সেন্ট জর্জ পার্কে। এখানেও তেমনই আবহ। কারণ ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে এ মাঠে বাংলাদেশ প্রথমবারের মতো খেলতে নামছে। অচেনা মাঠ হলেও প্রত্যয়ী মুমিনুলরা। সিরিজে সমতা আনতে মুখিয়ে টিম টাইগার্স। ডারবান টেস্টে টানা চার দিন লড়াই করেছিল বাংলাদেশ। কিন্তু পঞ্চম দিনে বাজে ব্যাটিংয়ের দায়ে হারতে হয় ২২০ রানের ব্যবধানে। দ্বিতীয় টেস্টে জিততে পারলে হবে সিরিজ ড্র। হার কিংবা ড্র হলে ট্রফিতে চুমু আঁকবে দক্ষিণ আফ্রিকা। সেন্ট জর্জ পার্কে দ্বিতীয় টেস্ট শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়।

বছরের শুরুতে নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট ম্যাচ জয়, দক্ষিণ আফ্রিকার মাটিতে এবারের সফরের শুরুতে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জয়ের পর টেস্ট সিরিজের প্রথম ম্যাচের আগে আত্মবিশ^াসী ছিল বাংলাদেশ শিবির। কিন্তু প্রথম টেস্টের পঞ্চম দিনে স্পিন অ্যাটাক দিয়ে বাংলাদেশকে ঘায়েল করে দক্ষিণ আফ্রিকা, যা প্রোটিয়াদের মতো পেস নির্ভর দেশের খুবই বিরল। যদিও নিজেদের প্রথম সারির পেস আক্রমনকে পায়নি দক্ষিণ আফ্রিকা। কিন্তু কেউই ভাবেনি, দক্ষিণ আফ্রিকার স্পিনার-সাইমন হার্মার এবং কেশব মহারাজ বাংলাদেশের জন্য দুঃস্বপ্নে পরিণত হবে। বাংলাদেশের জন্য এমন হার এতটাই হতাশাজনক, অধিনায়ক মুমিনুল হক বলেছেন, বিদেশের মাটিতে স্পিনারদের উইকেট দেওয়া একটি অপরাধ।

২০১৫ সালের পর প্রথম টেস্ট খেলতে নামা হার্মার ও মহারাজ দুজনে মিলে প্রথম ম্যাচে বাংলাদেশের ১৪ উইকেট শিকার করেন। ঘরের মাঠে টেস্টে দক্ষিণ আফ্রিকার স্পিনারদের মধ্যে যা দ্বিতীয় সর্বোচ্চ এবং আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার পর সর্বোচ্চ শিকার। বাংলাদেশের পেস বোলিং কোচ দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার অ্যালান ডোনাল্ড। নিজের প্রথম অ্যাসাইনমেন্ট হিসেবে নিজ দেশ দক্ষিণ আফ্রিকা সফরে টাইগারদের পেসারদের নিয়ে কাজ করছেন তিনি। ডোনাল্ড জানান, পেসাররা যদি এ পারফরম্যান্স অব্যাহত রাখতে পারে, তবে পোর্ট এলিজাবেথে দ্বিতীয় টেস্টে দুর্দান্ত কিছু করার ভালো সুযোগ থাকবে। এ উইকেট পেসারদের সুযোগ আসবে, তবে ডারবানের মতো নয়।

পোর্ট এলিজাবেথে বাংলাদেশের প্রথম অনুশীলন সেশনে ডোনাল্ড বলেন, ‘আমি মনে করি, প্রথম টেস্টে বাংলাদেশি পেসারদের পারফরম্যান্স নিয়ে গর্ব করা যায়। এমন পারফরম্যান্সই আশা করেছিলাম। আমরা এখানে মানিয়ে নিতে পেরেছি, এটা খুব ভালো ছিল। আমরা পার্টনারশিপে বোলিং নিয়ে কথা বলেছি। সব পেস বোলারই ভালো পারফরম্যান্স করেছে।’ তিনি আরো বলেন, ‘দ্বিতীয় ইনিংসে এটি আরো ভালো ছিল। আমার মনে হয়েছে, আমরা একটি টেস্ট ইউনিটের মতো বোলিং করেছি। রান রেট ৩.৭ থেকে ২.৫-এ নেমে এসেছিলো। যেভাবে আমরা দক্ষিণ আফ্রিকাকে ২৭৩ রানের মধ্যে আটকাতে পেরেছিলাম এবং দ্বিতীয় ইনিংসে গুরুত্বপূর্ণ সময়ে উইকেট নিয়েছিলাম। আমি পেসারদের নিয়ে খুব গর্বিত। তারা সারা দিন প্রতিপক্ষের ওপর চাপ অব্যাহত রাখতে পেরেছে। আপনি যদি সাফল্যের জন্য একটি পদ্ধতি চান, তবে সেন্ট জর্জ পার্কে এটি পরিবর্তন করা যাবে না।’

কাঁধের ইনুজরির কারণে দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গেছেন তাসকিন আহমেদ। ইতোমধ্যেই দেশে ফিরেছেন তিনি। তাকে ছাড়াই মাঠে নামতে হবে বাংলাদেশকে। অন্যদিকে ব্যাট হাতে দুই ইনিংসেই ডাবল ফিগারে পৌঁছাতে না পারায় আজকের ম্যাচে বাদ পড়া প্রায় নিশ্চিত ওপেনার সাদমান ইসলামের। হঠাৎ পেটের পীড়ার কারণে প্রথম টেস্টে খেলতে পারেননি তামিম ইকবাল। তবে দ্বিতীয় ম্যাচে ফিরছেন তিনি, যা বাংলাদেশের জন্য সুখবরই। ডারবানে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম বাংলাদেশি হিসেবে টেস্ট সেঞ্চুরি করা ওপেনার মাহমুদুল হাসান জয়ের সঙ্গে ইনিংস শুরু করবেন তামিম।

বাংলাদেশ দল : মুমিনুল হক (অধিনায়ক), আবু জায়েদ, এবাদত হোসেন, খালেদ আহমেদ, লিটন দাস, মাহমুদুল হাসান জয়, মেহেদী হাসান মিরাজ, মুশফিকুর রহিম, নাজমুল হোসেন শান্ত, নুরুল হাসান, সাদমান ইসলাম, শহিদুল ইসলাম, তাইজুল ইসলাম, তামিম ইকবাল ও ইয়াসির আলী।

দক্ষিণ আফ্রিকা দল : ডিন এলগার (অধিনায়ক), টেম্বা বাভুমা, ড্যারিন ডুপাভিলন, সারেল এরউই, সাইমন হার্মার, কেশব মহারাজ, উইয়ান মাল্ডার, ডুয়েন অলিভিয়ার, কিগান পিটারসেন, রায়ান রিকেল্টন, লুথো সিপামলা, গ্লেটন স্টুরম্যান, কাইল ভেরিন, লিজাড উইলিয়ামস ও কায়া জন্ডো।

মন্তব্য

Beta version