-->
শিরোনাম
ইউরোপা লিগ

বার্সাকে রুখে দিল ১০ জনের ফ্রাঙ্কফুর্ট

ক্রীড়া ডেস্ক
বার্সাকে রুখে দিল ১০ জনের ফ্রাঙ্কফুর্ট
বার্সেলোনার গোলদাতা ফেরান টরেস

ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে অ্যাওয়ে ম্যাচে এনট্রাখট ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে ড্র করেছে বার্সেলোনা। বৃহস্পতিবার রাতে অনুষ্ঠিত ম্যাচটি ১-১ গোলে ড্র হয়।

ফ্রাঙ্কফুর্ট জার্মান লিগে নবম স্থানের দল। অন্যদিকে বার্সেলোনা স্প্যানিশ লিগে শিরোপার দৌড়ে নেই ঠিকই। তবে টানা ১৩ ম্যাচ অপরাজিত। শক্তির ভারসাম্যে ব্যাপাক পার্থক্য থাকায় স্প্যানিশ ক্লাবটির জয় প্রত্যাশা করা হয়েছিল। কিন্তু তা হয়নি বরং। প্রতিপক্ষের দল একজন কম নিয়ে খেললেও বার্সেলোনা সুবিধা করতে পারেনি।

প্রথম লেগ বার্সেলোনার জন্য এক রহস্য হয়ে উঠছে। প্রথম লেগে তাদের ফল কেমন যেনো ‘ড্র’তে আটকে থাকছে। শেষ ষোলোর প্লে অফে নাপোলির সঙ্গে ১-১ গোলে ড্র, শেষ ষোলোতে গ্লাতাসারের সঙ্গে গোলশ্যূ ড্র। এরপর এই ফ্রাঙ্কফুর্ট। তবে আগের দুই ম্যাচে বার্সেলোনার নিজেদের মাঠে খেলেছিল। আর এবার অ্যাওয়ে ম্যাচে। পার্থক্য এতটুকুই।

যাহোক দুই দলের শক্তির পার্থক্য মাঠে স্পষ্ট ছিল। তবে উল্টোটা। বার্সেলোনা নয়, বরং তাদের ওপর আধিপত্য করেছে ফ্রাঙ্কফুর্ট। দ্বিতীয়ার্ধের শুরুতে স্বাগতিকরা এগিয়ে যায়। অসাধারণ এক গোল করেন আনসগার কানাউফ। ৪৮ মিনিটে বক্সের ঠিক বাইরে হঠাৎ করে বল পেয়ে যান জার্মানি অনুর্ধ্ব-২১ দলের এই উইঙ্গার। চোখের পলকেই ভলি শট। আর তাতেই শূন্যে ভেসে বল চলে যায় নির্ধারিত ঠিকানায়। শূন্যে ভেসেছিলেন বার্সার জার্মানির গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগেন। কিন্তু বলের নাগাল পাননি। মূলত বার্সেলোনার রক্ষণভাগের দুর্বলতাকে কাজে লাগিয়েই এই গোলটি পায় স্বাগতিক দল। এই গোলের পর ফ্রাঙ্কফুর্ট একটু বেশিই উজ্জ্বীবিত হয়ে ওঠে। আর তাতেই বার্সেলোনা দম ফেলানোর জায়গা পায়নি।

খুব বেশি সময় অবশ্য বার্সেলোনাকে এই গোলের ভার বহন করতে হয়নি। ৬৬ মিনিটে ফেরান টরেসের গোলে তারা ম্যাচে ফেরে। তারপরও ফ্রাঙ্কফুর্টের আক্রমণ অব্যাহত ছিল। তবে তাদের দ্বিতীয় গোল পাওয়ার আশা শেষ হয়ে যায় ৭৮ মিনিটে। এ সময়ে দ্বিতীয় হলুদ কার্ড পেয়ে মাঠ ছাড়েন টুটা। পেদ্রিকে মারাত্মক চ্যালেঞ্জ করায় লাল কার্ড দেখতে হয় তাকে। একজন বেশি নিয়ে খেলার সুযোগে তুলনায় বেশি আক্রমণের সুযোগ পায় বার্সেলোনা। তবে গোলের দেখা পায়নি। এখন তাদের কোয়ার্টার ফাইনালর ভাগ্য জানার জন্য ১৪ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে হবে। এ দিন ক্যাম্প ন্যুতে ম্যাচটি অনুষ্ঠিত হবে।

ম্যাচ শেষে বার্সেলোনা কোচ জাভি হার্নান্দেজ বলেন, ‘দলে চমৎকার একটা সমম্বয় তৈরি হয়েছে। যাহোক ফ্রাঙ্কফুর্ট শক্তিশালী দল। তারা শারীরিকভাবেও শক্তিশালী। প্রতি আক্রমণে তারা ভালো করেছে। তাছাড়া মাঠের অবস্থা ভালো ছিল না। ফলে যেভাবে আমরা খেলতে চেয়েছি সেভাবে খেলতে পারিনি। স্বাভাবিকের তুলনায় আমরা কম সুযোগ তৈরি করেছি। তবে ম্যাচ শেষে যা হয়েছে তাতে আমরা সন্তুষ্ট। এখন আমাদের ফিরতি লেগের জন্য অপেক্ষায় থাকতে হচ্ছে। ’

মন্তব্য

Beta version