-->

বড় সংগ্রহের দিকে দক্ষিণ আফ্রিকা

ক্রীড়া প্রতিবেদক
বড় সংগ্রহের দিকে দক্ষিণ আফ্রিকা

প্রথম টেস্টে টস জিতে ফিল্ডিং নিয়েছিল বাংলাদেশ। পোর্ট এলিজাবেথে গতকাল শুক্রবার শুরু হওয়া দ্বিতীয় টেস্টেও আগে ফিল্ডিং করতে হচ্ছে বাংলাদেশকে। তবে এবার টস জিতে নয়, টস হেরে। বাংলাদেশের সিরিজে ফেরার ম্যাচে আবার বৃষ্টিও বাগড়া দেওয়া শুরু করেছে। দক্ষিণ আফ্রিকা ৫৫ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৯৭ রান করেছে। প্রথম টেস্টে স্বাগতিক আগে ব্যাটিংয়ের সুযোগ পেয়ে বাংলাদেশের সামনে সমৃদ্ধ স্কোর দাঁড় করেছিল। ফলে প্রথম ইনিংসে বাংলাদেশ আর স্বাগতিকদের সংগ্রহকে টপকাতে পারেনি, যা বাংলাদেশের জন্য চতুর্থ ইনিংস কঠিন বাধা হয়ে দেখা দিয়েছিল। দ্বিতীয় টেস্টে বাংলাদেশের সামনে বড় রানের স্কোর দাঁড় করানোর ইঙ্গিত দিয়ে চলেছে স্বাগতিকরা। অধিনায়ক ডিন এলগার দারুণ ব্যাটিং করেছেন। আবারো হাফসেঞ্চুরির দেখা পেয়েছেন প্রোটিয়া অধিনায়ক।

দুই ওপেনার সারের এরউই এবং ডিন এলগারের পাশাপাশি কিগান পিটারসেন আউট হয়েছেন। পিটারসেন ৬৪ রান করেছেন। পিটারসেনের উইকেটও তাজুল ইসলাম নিয়েছেন। এলগার এবার তাজুল ইসলামের বলে ৭০ রানে আউট হয়েছেন। মাত্র ৮৯ বলে খেলা এই ইনিংসটি সাজাতে তিনি ১০টি বাউন্ডারি মেরেছেন। এলগারের এটা ছিল টানা তৃতীয় হাফসেঞ্চুরি। মাত্র ৬৬ বলে তিনি হাফসেঞ্চুরিতে পোঁছান। প্রথম টেস্টে তিনি এমন দ্রুতগতিতে রান তুলেছিলেন। সে সময় লাঞ্চের আগেই তিনি ৬০ রানে পৌঁছেছিলেন। বাংলাদেশকে সামনে পেলে ডিন এরগার যেন রান উৎসবে মাতেন। বাংলাদেশের বিপক্ষে এটা তার টানা ষষ্ঠ হাফসেঞ্চুরি। এ ইনিংসে একটা কীর্তিও গড়েছেন এলগার। সেন্ট জর্জ পার্কে এতদিন সর্বোচ্চ রানের মালিক থাকা জ্যাক ক্যালিসকে টপকে গেছেন তিনি।

ডিন এলগারের সঙ্গে এবার ইনিংসের সূচনা করেন সারেল এরউই। তবে সুবিধা করতে পারেননি। খালেদ আহমেদের বলে ইনিংসের ১২তম ওভারে আউট হয়ে যান তিনি। ২৪ রান করেন। অবশ্য দিনের শুরুর দিকেই তিনি আউট হতে পারতেন। খালেদ আহমেদের বলে দিনের তৃতীয় ওভারে তার বিরুদ্ধে এলবিডব্লিউ জোরালো আবেদন হয়েছিল। তবে আম্পায়ার এ আবেদনে সাড়া দেননি। সুযোগ ছিল রিভিউ নেওয়ার। কিন্তু বাংলাদেশ অধিনায়ক সে সুযোগটি কাজে লাগাতে পারেননি। অধিনায়ক মমিনুল হক নির্ধারিত সময়ের মধ্যে রিভিউ নিতে না পারায় আগেভাগে সারেলকে আউট করার সুযোগ হারায় বাংলাদেশ। বাংলাদেশের হয়ে এ ম্যাচে খেলতে পারছেন না পেসার তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। খালেদ আহমেদের সঙ্গে বোলিংয়ের সূচনা করেন মেহেদী হাসান মিরাজ। বল হাতে নিয়েই মিরাজ এক কীর্তি গড়ে ফেলেছেন। দক্ষিণ আফ্রিকার মাটিতে গত ৮৭ বছরের ইতিহাসে এই প্রথম টেস্টের প্রথম ইনিংসে বোলিংয়ের সূচনা করলেন।

মন্তব্য

Beta version