-->
লা লিগা

তিন পেনাল্টি হজম সত্ত্বেও বার্সার জয়

ক্রীড়া ডেস্ক
তিন পেনাল্টি হজম সত্ত্বেও বার্সার জয়

সময়টা ভালো যাচ্ছে না বার্সেলোনার। শিরোপা লড়াই থেকে ছিটকে পড়লেও ধীরে ধীরে দলটি আবার আগের অবস্থানে ফেরার চেষ্টা করছে। তারই ধারাহিকতায় এরই মধ্যে টানা ১৪ ম্যাচে অপরাজিত তারা। সেই ধারা অব্যাহত রাখার স্বপ্ন নিয়ে রোববার তারা অপেক্ষাকৃত দুর্বল দল লেভান্তের মুখোমুখি হয়েছিল। নিজে মাঠে অনুষ্ঠিত ম্যাচে লেভান্তে বার্সেলোনার জন্য বড় হুমকি হয়ে দেখা দিয়েছিল। বার্সেলোনার অপরাজিত থাকার কীর্তিতে দাড়ি পড়ার শঙ্কা তৈরি হয়েছিল। তবে সব শঙ্কা উড়িয়ে দিয়ে বার্সেলোনা ৩-২ গোলে জয় পেয়েছে। এ জয়ের মাধ্যমে বার্সেলোনা একটা কীর্তিও গড়েছে। তিনটি পেনাল্টি হজমের পরও জয় পাওয়া প্রথম দল হিসেবে নাম লিখিয়েছে তারা।

লেভান্তের বিপক্ষে এ ম্যাচটা বার্সেলোনা যেমন তেমনি ফুটবল সমর্থকরা সহজে ভুলতে পারবে না। ম্যাচে লেভান্তের পক্ষে রেফারি তিনবার পেনাল্টির বাঁশি বাজিয়েছেন। তার মধ্যে দুটোকে তারা কাজে লাগাতে পেরেছে। অন্য শটটা গোলরক্ষক রুখে দিয়েছেন। গোলশূন্য প্রথমার্ধের পর ওই পেনাল্টি গোলেই বার্সেলোনা পিছিয়ে পড়েছিল। হোসে লুইস মোরালেরস ৫২ মিনিটে পেনাল্টি থেকে গোল করে লেভান্তেকে এগিয়ে নিয়েছিলেন। দানি আলভেস ফাউল করায় এ পেনাল্টি পেয়েছিল লেভান্তে।

প্রথম পেনাল্টির কয়েক মিনিট পর লেভান্তে আবার গোল করার একই সুযোগ পায়। এরিক গার্সিয়ার হ্যান্ডবলের কারণে রেফারি পেনাল্টির বাঁশি বাঁজিয়েছিলেন। তবে এবার লেভান্তে আর সফল হয়নি। রজার মাত্রির নেওয়া শট দারুণ দক্ষতার সঙ্গে রুখে দেন মার্ক আন্দ্রে স্টেগান। তবে এ সুযোগ নষ্টের খেসারত দিতে হয় লেভান্তেকে। ৫৯ মিনিটে আউবামেয়াংয়ের গোলে বার্সেলোনা সমতা ফিরিয়ে আনে। চার মিনিট পর পেদ্রি স্কোরশিটে নাম লেখান। বার্সেলোনা ২-১ গোলে এগিয়ে যায়।

দ্বিতীয়ার্ধে লেভান্তে তৃতীয় পেনাল্টি পায়। ফাউলের কারণে ৮৩ মিনিটে পাওয়া গোলের এ সুযোগ কাজে লাগাতে ভুল করেননি গঞ্জালো মেলেরো। তারপরও লেভান্তের অঘটন ঘটানো সম্ভব হয়নি। কেননা ম্যাচের নাটকীয় মূহুর্ত তখনো শেষ হয়নি। শেষ হয় ইনজুরি সময়ের দ্বিতীয় মিনিটে। জর্দি আলবার ক্রস থেকে চমৎকার হেডে গোল করে দলকে এগিয়ে দেন বদলি খেলোয়াড় ডি ইয়ং। তার এ গোলেই বার্সেলোনার জয় নিশ্চিত হয়। সে সঙ্গে লিগে টানা সপ্তম জয়েরও কীর্তি গড়ে বার্সেলোনা।

ম্যাচ শেষে বার্সেলোনা কোচ জাভি বলেন, তিনটি পেনাল্টি হজম সত্ত্বেও আমরা জয় পেয়েছি। এটা প্রমাণ করেছে আমরা খুবই লড়াকু দল। আমাদের রয়েছে জয়ের মানসিকতা। আমরা এ ম্যাচ নিয়ে আগে থেকেই উদ্বিগ্ন ছিলাম। কেননা লেভান্তে খুবই কঠিন দল। তাদের দলে বেশ কয়েকজন উঁচু মানের খেলোয়াড় রয়েছে। তারা ভিয়ারিয়াল ও অ্যাতলেতিকো মাদ্রিদের মতো দলকে হারিয়েছে। আমরা এ ম্যাচ থেকে তিন পয়েন্ট পেয়েছি। আর এটা খুবই গরুত্বপূর্ণ।

 

মন্তব্য

Beta version