-->

পোর্ট অব এলিজাবেথ টেস্টে যত রেকর্ড

ক্রীড়া ডেস্ক
পোর্ট অব এলিজাবেথ টেস্টে যত রেকর্ড

দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের মধ্যে দ্বিতীয় টেস্ট শেষ হয়েছে। ৩৩২ রানের বিশাল ব্যবধানে হেরেছে বাংলাদেশ। এ টেস্ট হারের মধ্যে দিয়ে সিরিজে হোয়াইট ওয়াশ হয়। কেশব মহারাজ ও সিমন হারপার তাদের চমৎকার স্পিন দিয়ে বাংলাদেশকে কুপোকাত করে। তারা চমৎকার পারফরম্যান্স দিয়ে রেকর্ড বুকে নাম লিখিয়ে নিয়েছেন। পোর্ট অব এলিজাবেথ টেস্টে বিভিন্ন পরিসংখ্যানের দিকে চোখ বুলিয়ে নেওয়া যাক।

২- যখন কোনো বোলিং পরিবর্তন হয়নি তখন কেশব মহারাজ ও সিমন হারপার দ্বিতীয় জুটি হিসেবে দ্বিতীয়বারের মতো প্রতিপক্ষের সব উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছেন। পোর্ট এলিজাবেথে দ্বিতীয় ইনিংসে তারা দুইজনই বাংলাদেশের সব উইকেট নেন। ডারবানে অনুষ্ঠিত প্রথম টেস্টেও তারা একই কৃতিত্ব দেখিয়েছিলেন। এমন কৃতিত্ব আর রয়েছে অস্ট্রেলিয়ার চার্লি টার্নার ও জেজে ফেরিসের। এ জুটিও দুইবার এমন কৃতিত্ব দেখিয়েছিলেন।

৩- ম্যাচে সাত বা তার বেশি উইকেট শিকারের কীর্তিতে প্রোটিয়া বোলারদের মধ্যে কেশব মহারাজ দ্বিতীয়। তার থেকে ভালো বোলিং রয়েছে হাফ টেফিল্ডের। টানা দুই টেস্টে সাত উইকেট নেওয়ার কৃতিত্বেও মহারাজ দ্বিতীয়। এমন কীর্তি রয়েছে টেফিল্ডের। ১৯৫৭ সালে তিনি ইংল্যান্ডের বিপক্ষে এমন কীর্তি গড়েছিলেন।

১৫০- মহারাজ টেস্ট ক্রিকেটে ১৫০ উইকেট শিকারের মাইলফলকে পৌঁছেছেন। দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় স্পিনার হিসেবে তিনি এ মাইলফলকে পা রাখলেন। টেফিল্ড প্রথম প্রোটিয়া স্পিনার হিসেবে এ মাইলফলকে পা রেখেছিলেন। ৩৭ টেস্টে তিনি ১৭০ উইকেট নেন।

২৭- দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের মধ্যেকার দ্বিতীয় টেস্টে স্পিনারদের শিকার করা উইকেট সংখ্যা। দক্ষিণ আফ্রিকায় হওয়া কোনো টেস্ট ম্যাচে স্পিনারদেও শিকার করা সবচেয়ে বেশি উইকেট সংখ্যা এটি। এর আগে ম্যাচে স্পিনারদের উইকেট শিকার সংখ্যা ছিল ২৩। ১৯৩৬ সালে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার টেস্টে এমন ঘটনা ঘটেছিল।

১৪১- বাংলাদেশকে দ্বিতীয় ইনিংসে অল আউট করতে দক্ষিণ আফ্রিকার করা বলের সংখ্যা। মাত্র একবার এর থেকে কম বল করে টেস্ট ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার স্পিনাররা প্রতিপক্ষের সব উইকেট শিকার করেছে। সে ম্যাচে প্রতিপক্ষও একই বোলারও একই। অর্থাৎ ডারবান টেস্টে এ ঘটনা ঘটেছিল। সে সময় প্রোটিয়া স্পিনাররা ১১৪ বল করেছিলেন। বোলার ছিলেন কেশব মহারাজ ও সিমন হারপার।

১৫- পোর্ট অব এলিজাবেথে মহারাজ ও হারপারের শিকার করা উইকেটের সংখ্যা। দক্ষিণ আফ্রিকার মাটিতে স্পিন জুটিতে সর্বাধিক উইকেট শিকারের সংখ্যা এটি। এর আগে তাদের স্পিনাররা দুইবার ম্যাচে ১৫ উইকেট নিয়েছেন। ১৯৪৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে এবঙ ১৯৫০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে এমন কৃতিত্ব দেখিয়েছিল তারা। তবে তাদের স্পিনাররা এক ম্যাচে ১৬ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন। তবে দেশের মাটিতে নয়, মেলবোর্নে। ১৯৫২ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে এ কীর্তি গড়েছিলেন।

২- দুইবার মহারাজ টেস্টে হাফ সেঞ্চুরি ও ৫ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন। দুইবারই তিনি পোর্ট অব এলিজাবেথে এ কীর্তি গড়েন। দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের মধ্যে এমন কীর্তি আছে শন পোলক ও জ্যাক ক্যালিসের। ক্যালিস দুইবার এমন কীর্তি গড়লেও পোলকের রয়েছে তিনবার।

মন্তব্য

Beta version