-->
শিরোনাম
ইংলিশ প্রিমিয়ার লিগ

ব্রাইটনকে হারিয়ে ম্যানসিটি আবার শীর্ষে

ক্রীড়া ডেস্ক
ব্রাইটনকে হারিয়ে ম্যানসিটি আবার শীর্ষে

চেলসি আগেই রণে ভঙ্গে দিয়েছে। তবে লিভারপুল ঠিকই লড়াই চালিয়ে যাচ্ছে। শুধু তাই নয়, ম্যানচেস্টার সিটির ঘাড়ে রীতিমতো তপ্ত নিঃশ্বাস ফেলে চলেছে। অন্যভাবে বললে দুই হাতে ম্যানসিটির টুটি চেপে ধরার অপেক্ষায় রয়েছে। এমন কঠিন পরিস্থিতি ক্রমেই ম্যানসিটি শ্বাস প্রশ্বাস কঠিন করে তুলেছে। যেমনটা তুলেছিল বুধবার রাতে। প্রিমিয়ার লিগে ব্রাইটন অ্যান্ড হোভ আলবিয়নের বিপক্ষে ম্যাচের বয়স যত বাড়ছিল ততই কপালে দুঃশ্চিন্তার ভাঁজ বাড়ছিল। অবশেষে দ্বিতীয়ার্ধের পারফরম্যান্সে তাদের সব দুঃশ্চিন্তা দূও হয়। রিয়াদ মাহরেজ, ফিল ফোডেন ও বার্নার্ডো সিলভার গোলে ৩-০ ব্যবধানে জয় পেয়েছে। আর এ জয়ে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলাও নিশ্চিত হয়েছে।

ইংলিশ প্রিমিয়ার লিগে শিরোপার ভাগ্য জানতে আরো কিছুদিন অপেক্ষায় থাকতে হচ্ছে। ব্রাইটনের বিপক্ষে জয়ের মাঝ দিয়ে ম্যানসিটি আবার শীর্ষস্থান পুনরুদ্ধার করেছে। ৩২ ম্যাচ তাদের সংগ্রহ ৭৭ পয়েন্ট। আর তাদেরকে রীতিমতো চোখ রাঙানি দেওয়া লিভারপুলের পয়েন্ট ৭৬। তারা ৩২ ম্যাচ খেলেছে। ৩১ ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে চেলসি রয়েছে তৃতীয় স্থানে।

আগের দিন ম্যানচেস্টার ইউনাইটেডকে এক প্রকার উড়িয়ে দিয়ে ম্যানসিটিকে সর্তক করে রেখেছিল লিভারপুল। ৪-০ গোলে জয় নিয়ে তারা পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এসেছিল। এমন পরিস্থিতিতে শিরোপা জয়ের দৌড়ে এগিয়ে থাকতে ম্যানসিটির সামনে এ ম্যাচে জয়ের বিকল্প ছিল না। কিন্তু ব্রাইটন তাদের জন্য কাজটা কঠিন করে তুলেছিল। বিশেষ করে প্রথমার্ধে তারা অসাধারণ রক্ষণ গড়ে তুলেছিল। এমন কঠিন রক্ষণ ছিল যে, নিজেদের মাঠেও ম্যানসিটি তারকারা অসহায় হয়ে পড়েছিল।

তবে দ্বিতীয়ার্ধে সবকিছুই উল্টে যায়। ম্যানসিটি শুধু ব্রাইটনের রক্ষণভাগ তছনছ করেছে তা নয়, তাদের খেলাটা ছিল চ্যাম্পিয়নদের মতোই। ৫৩ মিনিটে আলজেরিয়ার ফরোয়ার্ড রিয়াদ মাহরেজ অচলাবস্থা ভাঙ্গেন। এ মৌসুমে মাহরেজের এটা ২৩তম গোল। শুধুমাত্র লিভারপুলের মোহাম্মদ সালাহ তার থেকে বেশি গোল করেছেন। প্রিমিয়ার লিগের খেলোয়াড়দের মধ্যে সালাহ ৩০ গোল করেছেন।

মাহরেজের গোল স্বাগতিকদের আত্মবিশ্বাসী করে তোলে। আর সফরকারীদের দৃঢ়তায় চিড় ধরায়। আর তাতেই ১২ মিনিট ব্যবধানে ম্যানসিটি পেয়ে যায় দ্বিতীয় গোল। ফিল ফোডেন করেন গোলটি। আর ৮২ মিনিটে স্কোরশিটে নাম লেখান সিলভা। এ জয়ের ফলে লিভারপুলের শিরোপা জয়ের সম্ভাবনা আরো উজ্জ্বল হয়েছে। গত পাঁচ আসরের মধ্যে তারা চতুর্থবারের মতো শিরোপা জয় করতে যাচ্ছে।

ম্যাচ শেষে গার্দিওলা বলেন, ‘শিরোপা জিততে আমাদের টানা ১৪ ম্যাচে জিততে হতো। এখন আমরা যদি একটা ম্যাচে পয়েন্ট হারাই তাহলে লিভারপুল এগিয়ে যাবে। এখন আমরা যদি সব ম্যাচ জিততে পারি তাহলে আমরাই চ্যাম্পিয়ন হবো। তাছাড়া এ জয়ের মধ্যে দিয়ে আমরা আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিশ্চিত করেছি। এখন আমাদের কর্তব্য কি সে বিষয়ে আমরা ভালো জানি।’

ব্রাইটনের বিপক্ষে ম্যানসিটির ফল অবশ্য সবসময়ের জন্য উজ্জ্বল। লিগে আগের নয়বারের মুখোমুখিতে ব্রাইটন আটবারই হেরেছে। এ সময়ে ম্যানসিটি গোল উৎসবও করেছে। ২৭ গোল করেছে ম্যানসিটি।

 

মন্তব্য

Beta version