-->
শিরোনাম

`আফ্রিদি মিথ্যাবাদী ও চরিত্রহীন'

ক্রীড়া ডেস্ক
`আফ্রিদি মিথ্যাবাদী ও চরিত্রহীন'

সাবেক সতীর্থ শহীদ আফ্রিদিকে নিয়ে আবারো ক্ষোভ ঝাড়লেন পাকিস্তানের সাবেক লেগ-স্পিনার দানিশ কানেরিয়া। পাকিস্তানের হয়ে খেলার সময় আফ্রিদির কাছে দুর্ব্যবহারের অভিযোগ আরো জোরালোভাবে করেছেন ৪১ বছর বয়সি এ সাবেক তারকা। স্পট ফিক্সিংয়ের অভিযোগে দোষী প্রমাণিত হওয়ায় ২০১৩ সালে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) কানেরিয়াকে আজীবনের জন্য নিষিদ্ধ করেছে। সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য পিসিবির কাছে অনুরোধ করেছেন কানেরিয়া। পাশাপাশি আফ্রিদিকে মিথ্যাবাদী ও চরিত্রহীন বলেছেন তিনি।

গত বছর পাকিস্তানের গতি তারকা শোয়েব আখতার বলেছিলেন, শুধু হিন্দু হওয়ার কারণে পাকিস্তান দলে সবসময় বৈষম্যের শিকার হয়েছেন কানেরিয়া। সাহস ও সততার সঙ্গে এমন মন্তব্য করায় শোয়েবকে ধন্যবাদও দিয়েছেন বর্তমানে সব ক্রিকেটীয় কর্মকাণ্ড থেকে দূরে থাকা এ লেগ-স্পিনার। বৃহস্পতিবার বার্তা সংস্থা আইএএনএসকে দেওয়া সাক্ষাৎকারে কানেরিয়া বলেন, ‘জনসম্মুখে আমার সমস্যা নিয়ে কথা বলা প্রথম ব্যক্তি শোয়েব আখতার। আমি যে হিন্দু হওয়ায় দুর্ব্যবহারের শিকার হতাম, এটি সবাইকে জানানোয় শোয়েবকে টুপিখোলা সম্মান।’ তিনি আরো যোগ করেন, ‘যদি পরে উচ্চমহলের বিভিন্ন চাপের কারণে শোয়েব এ বিষয়ে আর কিছু বলতে পারেনি। কিন্তু হ্যাঁ, আমার সঙ্গে এসব হয়েছে। আমি সবসময় শহীদ আফ্রিদির বাজে আচরণের শিকার হয়েছি। আমরা একই বিভাগে খেলতাম, কিন্তু সে আমাকে বেঞ্চে বসিয়ে রাখত এবং ওয়ানডে টুর্নামেন্টে খেলতে দিত না।’

এ সময় আফ্রিদিকে মিথ্যাবাদী ও চরিত্রহীন হিসেবে উল্লেখ করে কানেরিয়া বলেন, ‘সে আমাকে দলে চাইত না। সে মিথ্যাবাদী ছিল। কারণ সে একজন চরিত্রহীন মানুষ। যাই হোক, আমার পূর্ণ মনোযোগ ছিল ক্রিকেটে এবং এসব কূটচাল আমি এড়িয়ে চলতাম।’ ‘শহীদ আফ্রিদিই একমাত্র খেলোয়াড় ছিল, যে কিনা সবাইকে আমার বিরুদ্ধে উসকে দিত। আমি ভালো পারফর্ম করছিলাম, তাই সে আমাকে নিয়ে হিংসা করত। আমি গর্বিত পাকিস্তানের হয়ে খেলতে পারায়। আমি সবসময় কৃতজ্ঞ।’ ২০০০ থেকে ২০১০ সাল পর্যন্ত সময়ে পাকিস্তানের হয়ে ৬১ টেস্ট ও ১৮ ওয়ানডে খেলেছেন দানিশ কানেরিয়া। সাদা পোশাকের ক্রিকেটে ৩৪.৭৯ গড়ে ২৬১ ও ওয়ানডেতে ৪৫.৫৩ গড়ে তার শিকার ১৫ উইকেট। এখনো টেস্ট ক্রিকেটে পাকিস্তানি স্পিনারদের মধ্যে সর্বোচ্চ উইকেটশিকারি তিনি।

মন্তব্য

Beta version