-->

ইউরোর আয়োজক হতে পারছে না রাশিয়া

রাশিয়া, ইংল্যােন্ড, উয়েফা
ইউরোর আয়োজক হতে পারছে না রাশিয়া

ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার ক্রীড়াঙ্গন ক্রমেই ছোট হয়ে আসছে। তাদের ওপর নিষেধাজ্ঞার পরিধি বেড়েই চলেছে। উয়েফা নির্বাহী কমিটি পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সব ধরণের প্রতিযোগিতায় রাশিয়ার দল ও ক্লাবের অংশগ্রহণ নিষিদ্ধ করেছে। উয়েফার এ নির্দেশনার পর যে সব ক্রীড়াবিদ ইউক্রেন যুদ্ধের ব্যাপারে কোনোভাবেই জড়িত হননি তারা নিষিদ্ধ হবেন। নিষেধাজ্ঞার কারণে ২০২৮ সালের ইউরো চ্যাম্পিয়নশিপের আয়োজকও হতে পারবে না তারা।

নতুন সিদ্ধান্তের ফলে রাশিয়া ইউরোপিয়ান অনুর্ধ্ব-২১ চ্যাম্পিয়নশিপে অংশ নিতে পারেনি। গত মার্চে অনুষ্ঠিত খেলায় তাদের গ্রুপ ‘সি’তে প্রতিদ্বন্দ্বিতা করার কথা ছিল। রাশিয়াকে নিয়ে ছয় দলে গ্রুপটি সাজানো হয়েছিল। রাশিয়া নিষিদ্ধ হওয়ায় এখন গ্রুপটি পাঁচ দলে পরিণত হয়েছে।

গত এপ্রিলে ফিফা নারী বিশ্বকাপের বাছাই পর্ব অনুষ্ঠিত হয়। রাশিয়া এ প্রতিযোগিতায় অংশ নিতে পারেনি। এ প্রতিযোগিতায় ছয় দল নিয়ে রাশিয়ার ই গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করার কথা ছিল। রাশিয়া না খেলায় এখন গ্রুপটি পাঁচ দলে পরিণত হয়েছে।

নিষেধাজ্ঞার কারণে রাশিয়া উয়েফা নারী ইউরোর চূড়ান্ত পর্বে খেলতে পারবে না। আগামী ৬ জুলাই ইংল্যােন্ডে এ প্রতিযোগিতা শুরু হবে। রাশিয়ার পরিবর্তে এখন পর্তুগাল প্রতিযোগিতায় অংশ নেবে। প্লে অফে পর্তুগালকে হারিয়েই রাশিয়া চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছিল।

উয়েফা ক্লাব প্রতিযোগিতায়ও নিষিদ্ধ হয়েছে রাশিয়া। ফলে ক্লাব প্রতিযোগিতায় কোনো রুশ ক্লাবকে দেখা যাবে না।

মন্তব্য

Beta version