-->
শিরোনাম

পয়েন্ট হারালো লিভারপুল, স্বস্তিতে ম্যানসিটি

ক্রীড়া ডেস্ক
পয়েন্ট হারালো লিভারপুল, স্বস্তিতে ম্যানসিটি

ইংলিশ প্রিমিয়ার লিগে উড়তে থাকা লিভারপুল হঠাৎ করে নাজুক অবস্থায়। শিরোপা লড়াই থেকে ছিটকে যাওয়ার শঙ্কা তাদের সামনে। শনিবার রাতে নিজেদের মাঠে টটেনহাম হস্পারের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করায় এমন শঙ্কা তৈরি হয়েছে। ১-১ গোলে ড্র হয়েছে। এতে করে প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটির সামনে শিরোপা জয়ের দারুণ সম্ভাবনা তৈরি হয়েছে।

মূলত শনিবার রাতটা প্রিমিয়ার লিগের বড় দলগুলোর জন্য ছিল এক ভয়ঙ্কর রাত। লিভারপুলের পাশাপাশি চেলসিও পয়েন্ট ভাগাভাগি করেছে। তারা ২-২ গোলে ওলভারহ্যাম্পটনের সঙ্গে ড্র করেছে। আর ম্যানচেস্টার তো লজ্জায় ডুবেছে। ব্রাইটন ও হোভের কাছে ০-৪ গোলে হেরেছে দলটি।

পয়েন্ট টেবিলে আগে থেকেই এগিয়ে ছিল ম্যানচেস্টার সিটি। তাদের সঙ্গে সমানতালে এগিয়ে চলেছিল লিভারপুল। এতে করে শিরোপা নির্ধারণের জন্য লিগের শেষ ম্যাচটি পর্যন্ত অপেক্ষা করতে হতো লিভারপুল ও ম্যানেচস্টার সিটিকে। কিন্তু এখন সে অবস্থা থেকে মুক্তি পেতে পারে ম্যানচেস্টার সিটি। নিজেদের ম্যাচে জয় পেলে আর শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হবে না পেপ গার্দিওলার দলকে। আগেভাগেই শিরোপা জয়ের উৎসব করতে পারবে তারা।

৩৫ ম্যাচে ৮৩ পয়েন্ট নিয়ে লিভারপুল এখন পয়েন্ট টেবিলের শীর্ষে। সমান পয়েন্ট ম্যানসিটিরও। লিভারপুল গোল পার্থক্যে ম্যানসিটিকে পেছনে ফেলেছে। তবে তারা লিভারপুলের চেয়ে একটা ম্যাচ কম খেলেছে। বাকি ম্যাচ থেকে ম্যানসিটি পুরো পয়েন্ট পেলে লিভারপুলের হা হুতাশ করা ছাড়া আ কোনো উপায় থাকবে না।

টটেনহামের সঙ্গে এই ড্র ইয়ুর্গেন ক্লপের জন্য বড় এক আঘাত। একের পর এক জয় তুলে তারা শিরোপা ঘরে তোলার সম্ভাবনা উজ্জ্বল করে তুলেছিল। গত বছর ২১ ম্যাচের মধ্যে তারা ৮ ম্যাচে পয়েন্ট হারিয়েছিল। কিন্তু নতুন বছর শুরু হতেই দলটির মাঠের পারফরম্যান্সে ব্যাপক পরিবর্তন আসে। জয় আর জয়। এ বছর লিগে খেলা ১৫ ম্যাচের মধ্যে এই দ্বিতীয় ম্যাচে তারা পয়েন্ট হারালো। পয়েন্ট হারানো অন্য ম্যাচে তাদের প্রতিপক্ষ ছিল ম্যানচেস্টার সিটি।

টটেনহামের কাছে পয়েন্ট হারানোর জন্য ক্লপ পরিশ্রান্তকে দায়ী করছে। তিনি বলেন, ‘আমাদের প্রতি তিনদিনে একটা করে ম্যাচ খেলতে হচ্ছে। অন্যদিকে টটেনহাম সাতদিন বিশ্রামের পর মাঠে নেমেছে। দলটিতে যেমন বিশ্বমানের খেলোয়াড় রয়েছে, তেমনি রয়েছে বিশ্বমানের কোচ। স্বল্প সময়ের ব্যবধানে এমন দলের বিপক্ষে মাঠে নেমে সাফল্য পাওয়া কঠিন। যাহোক এখনো কয়েকটা ম্যাচ বাকি। এখন আমাদের অপেক্ষায় থাকতে হবে।’

পয়েন্ট নিমে মাঠ ছাড়তে পেরেছে লিভারপুল। তবে অবস্থা আরো নাজুক হতে পারতো। লিগ লড়াইয়ে এ বছরের প্রথম হার হজম করার শঙ্কাও তৈরি হয়েছিল তাদের। গোলশূন্য প্রথমার্ধের পর সন হিউং মিনের গোলে সফরকারী টটেনহাম এগিয়ে গিয়েছিল। শেষ পর্যন্ত ৭৪ মিনিটে লুইস ডিয়াজের গোলে লিভারপুল সমতা ফেরায়। এদিকে এ ম্যাচের গোল দিয়ে প্রিমিয়ার লিগে গোল্ডেন বুট জয়ের লড়াই জোরালো করেছে। সর্বোচ্চ গোলদাতার তালিকায় সন এখন দ্বিতীয় স্থানে রয়েছেন। তার থেকে দুই গোল বেশি নিয়ে শীর্ষে রয়েছে মোহাম্মদ সালাহ।

এই ড্র দুই দলকেই হতাশ করেছে। একদিকে পয়েন্ট হারিয়ে লিভারপুল শিরোপা লড়াই থেকে ছিটকে যাওয়ার শঙ্কায় পড়েছে। অন্য দিকে পূর্ণ পয়েন্ট না পাওয়ায় টটেনহামের সামনে শীর্ষ চারের বাইরে থেকে লিগ শেষ করার শঙ্কা তৈরি হয়েছে। দলটি ৬২ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে রয়েছে। এক পয়েন্ট বেশি নিয়ে আর্সেনাল রয়েছে চতুর্থ স্থানে।

 

মন্তব্য

Beta version