-->

এশিয়ান গেমসের নতুন তারিখ নিয়ে শঙ্কা

ক্রীড়া ডেস্ক
এশিয়ান গেমসের নতুন তারিখ নিয়ে শঙ্কা

নতুন করে চীনের করোনা পরিস্থিতির অবনতিতে ইতোমধ্যেই সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য হাংঝু এশিয়ান গেমস স্থগিত হয়ে গেছে। আগামী বছর সুবিধাজনক সময়ে এশিয়ার বৃহত্তম এ ক্রীড়া আসর আয়োজনের ব্যাপারে আশাবাদী অলিম্পিক কাউন্সিল অব এশিয়া (ওসিএ)। কিন্তু যেকোনো গেমসের ‘মাদার গেম’ হিসেবে পরিচিত অ্যাথলেটিক্সের ২০২৩ সালের আন্তর্জাতিক ব্যস্ত সূচিতে আদৌ এশিয়ান গেমস আয়োজন করা সম্ভব হবে কিনা, তা নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। এক বা দুই মাসের জন্য যে এত বড় আসর স্থগিত করা হয়নি, তা অনেকটাই নিশ্চিত। তবে আগামী বছরের প্রথম ভাগে যে তা আয়োজন সম্ভব নয়, তা মোটামুটি জানা হয়ে গেছে। ইঙ্গিত রয়েছে আগামী বছরের সেপ্টেম্বরে নতুন আয়োজনের।

ওসিএ, চাইনিজ অলিম্পিক কমিটি ও আয়োজক কমিটিকে এখন অ্যাথলেটিক্সের আন্তর্জাতিক সূচিকে গুরুত্ব সহকারে বিবেচনায় আনতে হবে। কারণ গেমসের অন্যতম আকর্ষণীয় এ ইভেন্টেই সবচেয়ে বেশি খেলোয়াড় অংশ নিয়ে থাকে, যে কারণে পদকের সংখ্যাও এ ইভেন্টে সর্বোচ্চ। ২০২৩ সালের ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ ১৮ থেকে ২৭ আগস্ট হাঙ্গেরিতে অনুষ্ঠিত হবে। এর আগে এপ্রিল-মে থেকে আগস্ট সেপ্টেম্বর পর্যন্ত ঐতিহ্যবাহী ডায়মন্ড লিগ মিটিং। বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণের উদ্দেশ্যে মূল প্রস্তুতিতে থাকবে অ্যাথলেটরা। যে কারণে বছরের শুরুতে এশিয়াডের আসর শুরু হলে তাতে অ্যাথলেটদের প্রস্তুতিতে সমস্যা তৈরি হবে। এর ফলে এশিয়ান গেমসে শীর্ষ সারির অ্যাথলেটরা হয়তো অংশ নাও নিতে পারে। এছাড়া আগামী বছরের বেশিরভাগ ক্রীড়ার আন্তর্জাতিক ক্যালেন্ডার ইতোমধ্যেই চূড়ান্ত হয়ে গেছে। এশিয়ান গেমসের জন্য তা পরিবর্তন করাটা খুবই কঠিন। বেশিরভাগ অলিম্পিক ইভেন্টের আন্তর্জাতিক সূচি সেপ্টেম্বরের মধ্যে শেষ হয়ে যাওয়ার কথা রয়েছে। সে কারণে ই হাংঝু গেমসের জন্য সেপ্টেম্বরই হতে পারে সেরা সময়।

এশিয়ান গেমসের ১৮টি আসরের মধ্যে ১২টিই সেপ্টেম্বর কিংবা তারপর অনুষ্ঠিত হয়েছে। ১৯৬২ ও ২০১৮ সালের ইন্দোনেশিয়ায় আয়োজিত দুটি এশিয়ান গেমস আগস্টের শেষে শুরু হয়ে সেপ্টেম্বরের প্রথম দিকে শেষ হয়েছে। এ পর্যন্ত মাত্র তিনটি এশিয়ান গেমস বছরের প্রথম ভাগে অনুষ্ঠিত হয়েছিল। ১৯৫১ সালের মার্চে নয়াদিল্লিতে, ১৯৫৪ সালের মে’তে ম্যানিলায় ও ১৯৬০ সালের মে-জুনে টোকিওতে এশিয়ান গেমসের ওই তিনটি আসর অনুষ্ঠিত হয়। ২০১০ দিল্লি কমনওয়েলথ গেমসের সেক্রেটারি জেনারেল ও ভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশনের সাধারণ সম্পাদক ললিত ভানট বার্তা সংস্থা পিটিআইকে এ সম্পর্কে বলেন, ‘মার্চ-এপ্রিলে হাংঝুর আবহওয়া বেশ ঠান্ডা থাকে, সে কারণে এশিয়ান গেমস আয়োজনের জন্য ওই সময়টি মোটেই উপযুক্ত নয়। এ কারণে ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের পরই এশিয়ান গেমস আয়োজন করা উচিত।’ আরো একটি গুরুত্বপূর্ণ অলিম্পিক স্পোর্টস হকিও আগামী বছরের জুন পর্যন্ত এফআইএইচ প্রো-লিগ মৌসুম নিয়ে ব্যস্ত থাকবে। এছাড়া ফোর-স্টেজ আর্চারি ওয়ার্ল্ড কাপ সিটি জুলাইয়ে ও ওয়ার্ল্ড কাপ ফাইনাল অক্টোবরে অনুষ্ঠিত হবে।

আগামী বছর চীনে আরো দুটি বড় ক্রীড়া আসর আয়োজিত হতে যাচ্ছে। মার্চে নানজিংয়ে অ্যাথলেটিক্সের বিশ^ ইনডোর চ্যাম্পিয়নশিপ ও জুন-জুলাইয়ে এএফসি এশিয়ান কাপ ফুটবল বেইজিং ও সাংহাইসহ চায়নার ১০টি শহরে অনুষ্ঠিত হবে। এশিয়ান গেমসের মতো ইউরোপের দেশগুলোর জন্য আয়োজিত ইউরোপিয়ান গেমস ২১ জুন থেকে ২ জুলাই পোল্যান্ডে অনুষ্ঠিত হবে। দুই মহাদেশের দুই বৃহৎ ক্রীড়াযজ্ঞ যেন আলাদা আলাদা সময় অনুষ্ঠিত হয় এ বিষয়েও হাংঝু গেমস আয়োজক কমিটিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে। ২০২৩ সালে চাইনিজ শহর সানিয়াতে এশিয়ান বিচ গেমস আয়োজিত হওয়ার কথা রয়েছে। করোনা মহামারির কারণে ২০২০ সালের এ আসর স্থগিত করে আগামী বছর আয়োজনের সিদ্ধান্ত হয়। ওসিএ অবশ্য বিচ গেমসের চূড়ান্ত তারিখ এখনো ঘোষণা করেনি। ২০১৮ সালের ইন্দোনেশিয়ান এশিয়ান গেমসে ৪০টি ক্রীড়ায় ৪৫টি দেশের প্রায় ১১ হাজার ৩০০ ক্রীড়াবিদ অংশগ্রহণ করেছিল।

মন্তব্য

Beta version