-->

একইসঙ্গে দুই দলে ডাক পেয়েছেন সেনেসি

ক্রীড়া প্রতিবেদক
একইসঙ্গে দুই দলে ডাক পেয়েছেন সেনেসি

মধুর সমস্যায় পড়েছেন মার্কোস সেনেসি। জন্ম তার আর্জেন্টিনায়। কিন্তু ইতালীয় বংশোদ্ভূত। সুতরাং তার ওপর অধিকার যেন দুই দেশেরই। আর তাই যেখানে সারা জীবন চেষ্টা করেও কেউ জাতীয় দলে সুযোগ পায় না, সেখানে সেনেসি দুই দলে ডাক পেয়েছেন। ইতালি কোচ রবার্তো মানচিনি এবং আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি দুজনই তাদের জাতীয় দলের স্কোয়াডে ডেকেছেন এ ডিফেন্ডারকে। ক্লাব ফুটবলে ২৫ বছর বয়সি এ ফুটবলার খেলেন নেদারল্যান্ডসের ক্লাব ফেয়েনুর্ডে। কিন্তু আন্তর্জাতিক ফুটবলে এখন তিনি কোন দেশের হয়ে খেলবেন? মধুর এক চিন্তায় পড়ে গেলেন সেনেসি।

মজার বিষয় হলো, আর্জেন্টিনা এবং ইতালিÑ দুই দেশের কোচই স্কোয়াড ঘোষণা করেছে পরস্পরের বিপক্ষে ম্যাচের জন্য। আগামী ১ জুন লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে মুখোমুখি হবে আর্জেন্টিনা এবং ইতালি। ফাইনালিসিমা নাম দেওয়া হয়েছে তাদের এ ম্যাচকে। কোপা আমেরিকাজয়ী এবং ইউরোজয়ী দুই দলের শ্রেষ্ঠত্বের লড়াই এটা। ওই ম্যাচের জন্যই ইতালি এবং আর্জেন্টিনা দলে একইসঙ্গে ডাক পেলেন ডিফেন্ডার মার্কোস সেনেসি। প্রথমে ইতালি কোচ মানচিনি স্কোয়াড ঘোষণা করেন আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচটির জন্য। সেখানে তিনি ডিফেন্ডার সেনেসির নাম অন্তর্ভুক্ত করেন। ইউরো চ্যাম্পিয়ন হলেও কাতার বিশ^কাপে খেলার যোগ্যতা অর্জন করেনি ইতালি। উত্তর মেসেডোনিয়ার কাছে হেরে প্লে-অফ রাউন্ড থেকে বিদায় নিতে হয়েছে আজ্জুরিদের। এমন বিপর্যয়ের পরও কোচ মানচিনির চেয়ার নড়ে যায়নি। বরং ২০২৬ বিশ্বকাপকে সামনে রেখে এখন থেকেই পরিকল্পনা করে এগিয়ে যাওয়ার পরিকল্পনা ইতালির। সে কারণেই সেনেসিকে দলে ডেকেছেন তিনি।

কিন্তু এক দিন পরই লিওনেল স্কালোনি আর্জেন্টিনা স্কোয়াডের জন্য ডিফেন্ডার হিসেবে নাম অন্তর্ভুক্ত করেছেন সেনেসির। সে সঙ্গে ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে একই ম্যাচের জন্য দুই প্রতিদ্বন্দ্বী দলে ডাক পাওয়ার গৌরব অর্জন করলেন তিনি। কিন্তু প্রশ্ন হলো, সেনেসি আসলে খেলবেন কোন দলের হয়ে? আর্জেন্টিনা না ইতালি? অবশ্য স্কালোনি এই প্রথম ডাকেননি সেনেসিকে। এর আগে চিলি এবং কলম্বিয়ার বিপক্ষে প্রাথমিক দলেও ডেকেছিলেন তাকে। যদিও পরে, বাদ দিয়েছিলেন চূড়ান্ত স্কোয়াড থেকে। এখন পর্যন্ত আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয়নি সেনেসির। যদিও এর আগে তিনি অনূর্ধ্ব-২০ এবং অনূর্ধ্ব-২৩ ফুটবলে আর্জেন্টিনার হয়ে খেলেছেন। এমনকি কোরিয়ায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-২০ বিশ^কাপেও আর্জেন্টিনার হয়ে খেলেছিলেন তিনি এবং একটি গোলও করেছিলেন। সুতরাং শেষ পর্যন্ত সেনেসি সিদ্ধান্ত নিয়েছেন, আর্জেন্টিনার জার্সি গায়েই আন্তর্জাতিক ফুটবলে অভিষেক ঘটাবেন নিজের এবং হয়তো বা সেটা হয়ে যেতে পারে ইতালির বিপক্ষেই।

আর্জেন্টিনা দল : গোলরক্ষক: এমিলিয়ানো মার্টিনেজ, হুয়ান মুসো, জেরোনিমো রুলি, ফ্রাঙ্কো আর্মানি; ডিফেন্ডার: গঞ্জালো মন্তিয়েল, নাহুয়েল মলিনা, হুয়ান ফয়েথ, লুকাস মার্টিনেজ কুয়ার্তা, ক্রিস্টিয়ান রোমেরো, মার্কোস সেনেসি, জার্মান পেজেল্লা, লিসান্দ্রো মার্টিনেজ, নিকোলাস তালিয়াফিকো, নিকোলাস ওটামেন্ডি, নেহুয়েন পেরেজ, মার্কোস আকুনা; মিডফিল্ডার: গুইদো রদ্রিগেজ, লিয়ান্দ্রো পারেদেস, নিকোলাস ডমিংগুয়েজ, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, রদ্রিগো ডি পল, এজিকুয়েল প্যালাসিওস, জিওভান্নি লো সেলসো, এমিলিয়ানো বুয়েন্দিয়া এবং ফরোয়ার্ড: লিওনেল মেসি, আলেহান্দ্র পাপু গোমেজ, নিকোলাস গঞ্জালেজ, লুকাস ওকাম্পোস, অ্যাঞ্জেল ডি মারিয়া, অ্যাঞ্জেল কোরেয়া, পাউলো দিবালা, হোয়াকিন কোরেয়া, হুলিয়ান আলভারেজ, লুকাস আলারিও, লাউতারো মার্টিনেজ।

মন্তব্য

Beta version