-->
শিরোনাম
ইংলিশ প্রিমিয়ার লিগ

নাটকীয়তায় ভরা ম্যাচে ম্যানসিটির ফেরা

ক্রীড়া ডেস্ক
নাটকীয়তায় ভরা ম্যাচে ম্যানসিটির ফেরা
এই সেই পেনাল্টি, যা রুখে দিয়ে ম্যানসিটিকে হতাশায় ডুবিয়েছেন ওয়েস্টহাম গোলরক্ষক

নাটকীয়তায় ভরা এক ম্যাচে ওয়েস্ট হাম ইউনাইটেডের সঙ্গে ড্র করে ইংলিশ প্রিমিয়ার লিগে শিরোপা জয়ের আশা টিকিয়ে রেখেছে ম্যানচেস্টার সিটি। অ্যাওয়ে ম্যাচে ২-২ গোলে ড্র করেছে পেপ গার্দিওলার দল। পয়েন্ট ভাগাভাগির পর ৩৭ ম্যাচ শেষে ম্যানসিটির পয়েন্ট ৯০। আর তাদের ঘাড়ের ওপর নিঃশ্বাস ফেলা লিভারপুলের পয়েন্ট ৩৬ ম্যাচ শেষে ৮৬।

ম্যানসিটির ড্র’র ফলে লিভারপুলের সামনে শিরোপা জয়ের একটা সম্ভাবনা তৈরি হয়েছে। আবার তাদের হতাশ হওয়ার বিষয়ও রয়েছে। কেননা এখন লিভারপুল তাদের দ্ইু ম্যাচে জিতলে শিরোপা জয়ের সম্ভাবনা উজ্জ্বল হবে। তবে ম্যানসিটি তাদের শেষ ম্যাচে পয়েন্ট না হারালেই দুই জয় লিভারপুলের কোনো কাজে আসবে না। কেননা ম্যানসিটি নিজেদের অবস্থান এমন এক পর্যায়ে নিয়ে গেছে যেখানে গোল পার্থক্য কোনো কাজে আসবে না।

রোবাবার পেপ গার্দিওলার তীরে এসে তরী ডোবার মতো অবস্থা হয়েছিলে। ওয়েস্ট হাম ইউনাইটেড তাদের অবস্থা এমন করেছিল যে গার্দিওলার মুখের দিতে তাকানোর অবস্থা ছিল না। রাজ্যের অন্ধকার সেখানে হাজির হয়েছিল। কেননা চ্যাম্পিয়ন্স লিগে থেকে ছিটকে যাওয়ার পর লিগ শিরোপাও হাতছাড়া হওয়ার অবস্থা তৈরি হয়েছিল। প্রথমার্ধ শেষে যে ওয়েস্ট হাম দুই গোলে এগিয়ে গিয়েছিল। শেষ পর্যন্ত একটা পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পেরেছে এটাই স্বস্তি।

ম্যাচে গার্দিওলার হতাশা আরো বাড়িয়ে দিয়েছেন রিয়াম মাহরেজ। ২-২ গোলে ড্র হওয়া ম্যাচে জয়েরও সুযোগ এসেছিল তাদেও সামনে। কিন্তু নিশ্চিত গোলের সুযোগ নষ্ট করেছেন মাহরেজ। ৮৬ মিনিটে পাওয়া পেনাল্টি থেকে গোল করতে পারেননি তিনি। ফলে শেষ সময়ে একটা আফসোস ঘিরে ধরে তাকে।

স্বাগতিক দল ম্যাচের তৃতীয় মিনিটেই গোলের সুযোগ তৈরি করেছিল। অরক্ষিত ক্রেগ ডসনের হেড বারের ওপর দিয়ে চলে গেলে এ যাত্রায় ম্যানসিটি রক্ষা পায়। ১৫ মিনিটের সময় ম্যানসিটি একটা পেনাল্টির দাবি জানিয়েছিল। গ্যাব্রিয়েল জেসুসকে অবৈধভাবে আটকে দেওয়ায় তারা এমন দাবি করলেও রেফারি তাদের কথা কানে নেয়নি। তবে মাঠে প্রথম বজ্রপাতের ঘটনা ঘটে ২৪ মিনিটে। জ্যারড বোয়েন অফসাইড ফাঁদকে ফাঁকি দিয়ে গোল করে দলকে এগিয়ে নেন। আর বিরতির ঠিক আগেই বোয়েন ব্যবধান দ্বিগুন করেন।

বিরতির পরপরই ম্যানসিটি ব্যবধান কমিয়ে ২-১ করেন। ৪৯ মিনিটে জ্যাক গ্রিলিসের গোলে ব্যবধান কমায় তারা। অসাধারণ এক গোল করেন গ্রিলিস। সমতা আনার জন্য ম্যানসিটি চাপ বাড়িয়ে দেয় কিন্তু স্বাগতিক দল ব্যবধান বাড়ানোর দারুণ এক সুযোগ নষ্ট করেন। বোয়েন ভালোভাবেই ম্যানসিটির বিপদ সীমানায় ঢুকে পড়লেও তার শট পার্শ্বজালে আঘাত হানে। অবশেষে ৬৯ মিনিটে ম্যানসিটি সমতা ফেরায়। মাহরেজের ফ্রি কিকের বলে হেড করে দলকে বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালে জড়িয়ে দেন কৌফল। আর তাতেই ওয়েস্ট হাম জয় থেকে বঞ্চিত হয়, আর ম্যানসিটি জীবন ফিরে পায়।

ম্যাচের শেষ বাঁশি বাজার চার মিনিট আগে জেসুসকে ফাউল করার সুবাদে পেনাল্টি পেয়েছিল ম্যানসিটি। কিন্তু মাহরেজের শট ওয়েস্ট হাম গোলরক্ষক ফ্যাবিয়ানস্কি রুখে দেন। ফলে শিরোপা উৎসবের জন্য ইংলিশ প্রিমিয়ার লিগের দর্শকদের ম্যানসিটি অথবা লিভারপুলের শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষায় থাকতে হচ্ছে।

প্রায় পুরো ম্যাচ জুড়ে হতাশায় ভুগলেও ম্যাচ শেষে কিছুটা স্বস্তি পেয়েছেন গার্দিওলা। তার কথায় সেটা ফুটে উঠেছে। তিনি বলেন, ‘এটা স্বস্তির বিষয় যে এখনো সবকিছু আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। যদি এ ম্যাচে জিততে পারতাম তাহলে সবকিছু দারুণ হতো। কিন্তু ওয়েস্ট হাম দারুণ খেলেছে। তারা ইউরোপা লিগে জায়গা করে নেওয়ার জন্য লড়ছে। সত্যিকারভাবেই তারা চমৎকার একটা মৌসুম পার করছে।’

ম্যাচে পয়েন্ট পাওয়ায় নিজেদের ভাগ্যবান মনে করছেন গার্দিওলা। তিনি বলেন, ‘বিরতির সময় আমরা কথা বলেছি। আশা না ছাড়ার পরামর্শ দিয়েছি। একটা গোল করলে আমরা ম্যাচে ফেরার সুযোগ পাবো। ভাগ্য ভালো যে, বিরতির পরপরই আমরা একটা গোল পেয়ে যাই। পরে আরো একটা গোল করি। যাহোক শেষ পর্যন্ত ভালো হয়েছে।’

মন্তব্য

Beta version