-->
শিরোনাম

ম্যাথিউসের আগে যারা!

ক্রীড়া প্রতিবেদক
ম্যাথিউসের আগে যারা!

দুর্ভাগ্য অ্যাঞ্জেলো ম্যাথিউসের। চট্টগ্রাম টেস্টে দলকে একাই টেনে নিয়েছেন। দলের অর্ধেকের বেশি রান এসেছে তার ব্যাট থেকে। শ্রীলঙ্কা প্রথম ইনিংসে ৩৯৭ রান করেছে। এর মাঝে ম্যাথিউস একাই করেছেন ১৯৯। আর সেখানেই ম্যাথিউসের দুর্ভাগ্য। ম্যাথিউসের হতাশা। নার্ভাস নাইনটিজের শিকার হয়ে ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি থেকে বঞ্চিত হয়েছেন।

টেস্ট ক্রিকেট ইতিহাসে দ্বাদশ ব্যাটার হিসেবে এভাবে ডাবল সেঞ্চুরি থেকে বঞ্চিত হয়েছেন ম্যাথিউস। সর্বপ্রথম ১৯৯ রানে আউট হওয়ার হতাশায় ডোবেন পাকিস্তানের মুদাসসর নজর। ১৯৮৪ সালে ফয়সালাবাদে ভারতের বিপক্ষে এ রানে আউট হয়েছিলেন। দ্বিতীয় ব্যাটার হিসেবে এ হতাশার তালিকায় যোগ দেন ভারতের মোহাম্মদ আজহারউদ্দিন। ১৯৮৬ সালে কানপুরে শ্রীলঙ্কার বিপক্ষে ১৯৯ রানে আউট হয়েছিলেন ভারতের সাবেক এ অধিনায়ক। এরপর একে একে এ তালিকায় যোগ হয়েছেন অস্ট্রেলিয়ার ম্যাথু ইলিয়ট, শ্রীলঙ্কার সনাথ জয়াসুরিয়া, অস্ট্রেলিয়ার মার্ক ওয়াহ, পাকিস্তানের ইউনুস খান, ইংল্যান্ডের ইয়ান বেল, অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ, ভারতের লোকেশ রাহুল, দক্ষিণ আফ্রিকার ডিন এলগার ও ফাফ ডু প্লেসিস। আর সর্বশেষ সংযোজন অ্যাঞ্জেলো ম্যাথিউস। নিউজিল্যান্ডের মার্টিন ক্রোও রয়েছেন এ তালিকায়। তবে তিনি তার হতাশা আরো একটু বেশি। কেননা ক্রো আউট হয়েছিলেন ২৯৯ রানে। এ রানে আউট হওয়া একমাত্র ব্যাটার তিনি।

শ্রীলঙ্কার এ ব্যাটারের ক্যারিয়ারে একটা মাত্র ডাবল সেঞ্চুরি রয়েছে। ২০২০ সালে হারারাতে জিম্বাবুয়ের বিপক্ষে অপরাজিত ২০০ রানের ইনিংসে খেলেছিলেন তিনি। তবে এবারের মতো আর কখনোই ডাবল সেঞ্চুরির সম্ভাবনা জাগাতে পারেননি। এর আগে তার দুটি দেড় শতাধিক রানের ইনিংস রয়েছে। ২০১৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে ১৬০ রানের ইনিংস খেলেছিলেন। আর ২০১৩ সালে পাকিস্তানের বিপক্ষে খেলেছিলেন অপরাজিত ১৫৭ রানের ইনিংস। দারুণ ব্যাটিং করলেও সতীর্থদের ব্যর্থতার কারণে এ ইনিংসটা এতটা দীর্ঘ করতে পারবেন, তা হয়তো তিনি ভাবতে পারেননি। পঞ্চম ব্যাটার হিসেবে যখন দিনেশ চান্দিমাল আউট হয়ে যান, তখন ম্যাথিউসের রান ১৪৩। দলের সংগ্রহ ৩১৯ রান। এ সময়ে ৪ ওভারের কম সময়ে শ্রীলঙ্কা আরো ৩ উইকেট হারায়। কিন্তু বিশ^ ফার্নান্ডোর চমৎকার সহযোগিতায় ম্যাথিউস এত দূর আসতে পারেন।

মন্তব্য

Beta version