-->
ইংলিশ প্রিমিয়ার লিগ

তৃতীয় স্থান নিশ্চিত হলো চেলসির

ক্রীড়া ডেস্ক
তৃতীয় স্থান নিশ্চিত হলো চেলসির

শিরোপা দৌড় থেকে আগেই ছিটকে যাওয়া চেলসি এবারের লিগে তৃতীয় স্থানে থাকা নিশ্চিত করেছে। বৃহস্পতিবার রাতে নিজেদের মাঠে তারা লিস্টার সিটির সঙ্গে ১-১ গোলে ড্র করে। শুরুতেই পিছিয়ে পড়া ম্যাচে ডিফেন্ডার মার্কো অ্যালোনসো গোলে সমতা ফিরিয়ে চেলসি ম্যাচে ড্র নিশ্চিত করে।

পয়েন্ট ভাগাভাগির ফলে ৩৭ ম্যাচ শেষে চেলসির পয়েন্ট ৭১। ৯০ পয়েন্ট নিয়ে ম্যানচেস্টার সিটি শীর্ষে রয়েছে। ৮৯ পয়েন্ট নিয়ে তাদের অনুসরণ করে চলেছে লিভারপুল। একই সঙ্গে তারা শিরোপা জয়ের সম্ভাবনাও টিকিয়ে রেখেছে। শিরোপা উৎসবের জন্য উভয় দলকে শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে। ম্যানচেস্টার সিটি নিজেদের শেষ ম্যাচে জয় পেলে অন্য ম্যাচের জন্য অপেক্ষা করতে হবে না। বরং জয়োৎসবের সঙ্গে সঙ্গে শিরোপা উৎসবও করবে তারা।

এদিকে ৬৮ পয়েন্ট নিয়ে টটেনহাম হস্পার চতুর্থ স্থানে রয়েছে। চেলসির সমান পয়েন্ট অর্জনের সম্ভাবনা রয়েছে তাদের। তবে চেলসিকে টপকানোর তেমন কোনো সম্ভাবনা নেই দলটির সামনে। কেননা গোল পার্থক্য দুই দলকে যোজন যোজন দূরে রেখেছে।

লিগে তৃতীয় স্থান নিশ্চিত হওয়ায় চেলসি দারুণ খুশি। তবে জয় না পাওয়ায় যথেষ্ঠ হতাশ তারা। কেননা ম্যাচে একচ্ছত্র আধিপত্য ছিল তাদের। শুধু তাই নয়, একের পর এক আক্রমণ রচনা করেছে। কিন্তু তা থেকে কোনো ফায়দা তুলতে পারেনি। লিস্টারশাারের গোল লক্ষ্য করে ম্যাচে চেলসি ২৭টি শট নিয়েছে। বিপরীতে লিস্টারশায়ার মাত্র একবারই চেলসির পোস্টে শট নেওয়ার সুযোগ পেয়েছে। ষষ্ঠ মিনিটে পাওয়া ওই এক সুযোগেই তারা গোল করেছে। অসাধারণ গোল করেছেন জেমস মাডিসন। তার এ গোলে সতীর্থ গোলরক্ষক কাস্পের স্কিমেইচেলের অবদান কম নয়। তার লম্বা শট নিয়ন্ত্রণে নিয়ে টিমোথি যে ক্রস করেছিলেন তা চেলসির ডিফেন্ডারের পায়ে লেগে ফিরে আসে। বল পেয়ে যান মাঝ মাঠ থেকে ছুটে আসা জেমস মাডিসন। দারুণ দক্ষতায় তিনি চেলসি গোলরক্ষক এডুয়ার্ড মেন্ডিকে চমকে দিয়ে দলকে এগিয়ে নেন।

৩৪ মিনিটে মার্কো অ্যালোনসোর গোলে সমতা ফেরায় চেলসি। রিস জেমসের কাছ থেকে বল পেয়ে গোলটি করেন তিনি। অবশ্য এ গোল পাওয়া সময়ের ব্যাপার ছিল চেলসির জন্য। কেননা গোলের আগে একের পর এক আক্রমণে লিস্টার সিটি অবস্থা নাজুক করে তুলেছিল তারা।

ক্রিশ্চিয়ান পুলিসিক দারুণ এক সুযোগ পেয়েছিলেন। কিন্তু কাজে লাগাতে পারেননি। রোমেলু লুকাকুর কাছ থেকে পাওয়া বলটি বাইরে পাঠিয়ে দেন তিনি। অথচ এ বলটা বাইরে পাঠানো ছিল বেশি কষ্টকর। পুলিসিক সেই কষ্টকর কাজটিই করেন নির্বিঘ্নে।

চেলসি কোচ টমাস টুখেল ম্যাচ শেষে বলেন, ‘আমরা ভালো খেলেছি। আমাদের জয় পাওয়া উচিত ছিল। আমরা তাদের কোনো সুযোগ দেয়নি। কিন্তু বক্সের বাইরে থেকে তাদের নেওয়া একটা শটে আমাদের শাস্তি ভোগ করতে হয়েছে। জয়ের জন্য আমরা যথেষ্ঠ সুযোগ তৈরি করেছি। যাহোক দলের পারফরম্যান্সে আমি সন্তুষ্ট।’

লিগে চেলসি তাদের শেষ ম্যাচে ওয়াটফোর্ডের মুখোমুখি হবে। আগামী রোববার ম্যাচটি অনুষ্ঠিত হবে। একই দিনে লিস্টারশায়ার খেলবে সাউদাম্পটনের বিপক্ষে।

মন্তব্য

Beta version