-->
শিরোনাম

রিয়ালকে স্তদ্ধ করে এমবাপে পিএসজিতে

ক্রীড়া ডেস্ক
রিয়ালকে স্তদ্ধ করে এমবাপে পিএসজিতে

অবশেষে অবসান হলো কিলিয়ান এমবাপের ট্রান্সফার নাটক। রিয়ালকে নাকানি চুবানি খাইয়ে শেষ পর্যন্ত তিনি প্যারিস সেন্ত জার্মেইয়ে (পিএসজি) থাকার সিদ্ধান্ত নিয়েছেন। শনিবার নিজের সিদ্ধান্ত চূড়ান্ত করে পিএসজিতে তিন বছরের জন্য নতুন চুক্তি করেছেন। নতুন চুক্তি অনুসারে তিনি ২০২৫ সাল পর্যন্ত পিএসজিতে থাকবেন।

কিলিয়ান এমবাপে দলে নেওয়ার জন্য কম চেষ্টা করেনি রিয়াল মাদ্রিদ। তাকে লোভনীয় সব প্রস্তাবও দিয়েছে। তাকে পাওয়ার জন্য বছরের পর বছর স্প্যানিশ ক্লাবটি অপেক্ষার প্রহর গুনেছে। রিয়াল মাদ্রিদের একাধিক প্রস্তাব পিএসজি ফিরিয়ে দিয়েছে। তা সত্ত্বেও রিয়াল আশাবাদী হয়ে উঠেছিল। কেননা পিএসজি প্রস্তাব ফেরালেও আগামী ৩০ জুন এমবাপের সঙ্গে পিএসজির পুরানো চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবে। আর তখনই তাকে কবজা করার স্বপ্নে বিভোর ছিল স্প্যানিশ ক্লাবটি। কিন্তু তাদের স্বপ্নে পানি ঢেলে আগেভাগেই এমবাপে কবজা করেছে পিএসজি।

রিয়াল মাদ্রিদ এমবাপে পাওয়ার জন্য ভাণ্ডার উম্মুক্ত করে দিয়েছিল। কম যায়নি পিএসজিও। শুধু সই করার জন্য পিএসজি তাকে ৩০ কোটি ইউরো দিয়েছে। আর বছরে বেতন ১৫ কোটি ইউরো। এটা তো গেলো আর্থিক ব্যাপার স্যাপার। এর সঙ্গে যোগ হয়েছে ক্ষমতা। খেলোয়াড় ও কোচ নির্বাচনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবেন তিনি। অর্থাৎ তার সঙ্গে সতীর্থ কারা হবেন তার সিদ্ধান্ত নেবেন তিনি।

রিয়াল মাদ্রিদের হৃদয় ভেঙ্গে এক বিবৃতিতে এমবাপে বলেন, ‘পিএসজির সঙ্গে আমি আমার চুক্তির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। আর এ সিদ্ধান্ত নিতে পেরে আমি আনন্দিত। পিএসজিকে আরো উঁচুতে নিয়ে যাওয়ার মতো প্রয়োজনীয় সব কিছু এখানে আছে। ফ্রান্সে আমার জন্ম। এখানেই আমি বড় হয়ে উঠেছি। এখানে আমি পরিচিত হয়েছি। আর সেখানে খেলার সুযোগ পাওয়ায় আমি আরো আনন্দিত।’

এমবাপে বিবৃতিতে পিএসজি প্রেসিডেন্টকে ধন্যবাদ জানিয়ে আরো লিখেছেন, আমার ওপর আস্থা রাখার জন্য, তার ধৈয্যের জন্য আমি প্রেসিডেন্ট নাসের আল খেলাইফিকে ধন্যবাদ জানাই। একই সঙ্গে ফ্রান্স ও বিশ্বের সর্বত্র ছড়িয়ে থাকা পিএসজির সব সমর্থকদের ধন্যবাদ জানাই। আমরা এক সঙ্গে থেকে পিএসজিকে আরো উঁচুতে নিয়ে যাব।’

শনিবার চূড়ান্ত চুক্তির আগে এমবাপে রিয়াল মাদিদ্রের প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজের হৃদয় কাঁপিয়ে দিয়েছিলেন। কেননা চুক্তির আগে তিনি পেরেজকে ব্যক্তিগতভাবে ফোন করেছিলেন। সে সময় তিনি রিয়াল মাদ্রিদে না যাওয়ার কথা জানিয়ে দেন। একই সময়ে এমবাপে পিএসজির কোচ মউরিসিও পচেত্তিনো এবং তার সতীর্থদেরও ফোন করেন।

এমবাপের সঙ্গে পিএসজির নতুন চুক্তি হওয়ায় কপাল পুড়তে যাচ্ছে দলের স্পোর্টিং ডিরেক্টর লিওনার্দোর। ক্লাব ছাড়তে যাচ্ছেন তিনি। তার পরিবর্তে দায়িত্বে আসতে পারেন মোনাকো ও লিলে নির্বাহী লুইস ক্যাম্পোস। এছাড়া কপাল পুড়তে পারে পচেত্তিনোর।

২০১৭ সালে মোনাকো থেকে পিএসজিতে যোগ দিয়েছিলেন এমবাপে। সে সময়ে একজন টিনএজার হিসেবে রেকর্ড ফিতে ক্লাব পরিবর্তন করেছিলেন তিনি। তার ট্রান্সফার ফি ছিল ১৮০ মিলিয়ন ইউরো। পিএসজিতে যোগ দেওয়ার পর ১৬৮টি গোল করেছেন। এরই মধ্যে ক্লাবের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা হিসেবে নাম লিখিয়েছেন। তার ওপরে আছেন শুধু এদিনসন কাভানি।

পিএসজির হয়ে চারবার লিগ শিরোপা জয় করেছেন। তিনবার ফ্রান্সের বর্ষসেরা খেলোয়াড় হয়েছেন। এ বছর পিএসজির শিরোপা জয়ের পথে ২৫ গোল করেছেন। ১৭টি গোলে সহায়কের ভূমিকা পালন করেছেন।

সেই ২০১৭ সাল থেকে রিয়াল মাদ্রিদ এমবাপে দলে ভেড়ানোর চেষ্টা করে আসছিল। সে সময়ে তারা এমবাপেকে চুক্তিবদ্ধ করার খুব কাছাকাছি অবস্থানে চলে এসেছিল। সে সময়ে ব্যর্থ হলেও রিয়াল এমবাপের পিছু ছাড়েনি। বারবার চেষ্টা চালিয়েছে। ২০২১ সালে রিয়াল মাদ্রিদের একাধিক পদক্ষেপ পিএসজি বাতিল করে দিয়েছে। এক সময় সব চেষ্টা বাদ দিয়ে এমবাপের চুক্তির মেয়াদ শেষ হওয়া পর্যন্ত অপেক্ষায় থাকার সিদ্ধান্ত নিয়েছে। সময় শেষ হওয়ার আগে রিয়াল তাদের চেষ্টার গতি বাড়িয়ে দেয়। অন্যদিকে পিএসজিও বসে থাকেনি। তাদের সেরা অস্ত্রকে ধরে রাখার সর্বাত্মক চেষ্টা করেছে। শেষ পর্যন্ত তাদের চেষ্টা সফল হয়েছে। এমবাপে থাকছেন পিএসজিতে।

এমবাপে নতুন করে চুক্তি করায় পিএসজি প্রেসিডেন্ট আল খেলাইফি খুশি। তিনি বলেন, ‘এমবাপের পিএসজিতে থাকার সিদ্ধান্ত আমাদের ক্লাবের ইতিহাসের জন্য দারুণ এক মাইলফলক। সে সঙ্গে বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা আমাদের সমর্থকদের জন্য চমৎকার এক মূহুর্ত।’

এদিকে এমবাপে রিয়াল মাদ্রিদকে না বলায় স্প্যানিশ ক্লাবটির সঙ্গে পিএসজির সম্পর্কের অবনতি হয়েছে। পিএসজির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার হুশিয়ারি দিয়েছে দলটি।

মন্তব্য

Beta version