-->

আমি কখনো অর্থ নিয়ে কথা বলিনি: এমবাপে

ক্রীড়া ডেস্ক
আমি কখনো অর্থ নিয়ে কথা বলিনি: এমবাপে

অবশেষে প্রায় এক বছর ধরা চলা নাটকের অবসান হয়েছে। যেখানে ছিলেন সেখানেই ঠিকানা করেছেন কিলিয়ান এমবাপে। কিন্তু পানি কম ঘোলা করেননি। রিয়াল মাদ্রিদ সমর্থকদের নাকানি চুবানি খাইয়ে প্যারিস সেন্ত জার্মেই সমর্থকদের হৃদয়ে স্বস্তির বাতাস বইয়ে দিয়েছেন। রিয়াল মাদ্রিদে ভবিষ্যত ঠিকানা করতে স্পেন সফরও করেছেন। কিন্তু শেষ পর্যন্ত তাদের হতাশায় ডুবিয়ে কেন এমন সিদ্ধান্ত কিলিয়ান এমবাপে তা এবার জেনে নেওয়া যাক। মার্কার সঙ্গে এক সাক্ষাতকারে এসব তথ্য জানিয়েছেন ফ্রান্সের এ তারকা।

পাঁচ বছর আগে বলেছিলেন আপনি নাটকের একটা অংশ। ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে কথা বলার পর সেই নাটক এখন কেমন চলছে?

এমবাপে : এটা অবশ্যই বিশেষ কিছু। আমার চুক্তির বিষয়ে এমন একজনের সঙ্গে কথা বলতে হবে তা আমি কখনো কল্পনা করিনি। তার সঙ্গে এবং অন্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে কথা বলাটা দারুণ ব্যাপার ছিল। কিন্তু দিন শেষে সব সিদ্ধান্ত আমার। তারা আমাকে পরামর্শ দিয়েছিলেন।

আমি একজন ফ্রেঞ্চ। দেশের ভবিষ্যত পরিকল্পনার অংশ হিসেবে আমার অবশ্যই দেশে থাকা উচিত। একই সঙ্গে পিএসজির পরিকল্পনার জন্যও। যাহোক আমি মনে করি এটা ভালো সিদ্ধান্ত, কেননা সিদ্ধান্তটা আমার।

দুই বছরের জন্য আপনার সঙ্গে পিএসজির চুক্তি হয়েছে। আরো এক বছর বাড়ানোর সুযোগ রয়েছে। তাহলে আপনি কি বিশ্বকাপের পর পিএসজি ছাড়ার কোনো পরিকল্পনা রয়েছে?

এমবাপে : স্পেনের আপনি এমন সুযোগ পাবেন। কিন্তু ফ্রান্সে এমন সুযোগ নেই। সত্যি কথা বলতে কি এ মূহুর্তে আমার চিন্তা ভাবনা শুধু মাত্র নতুন চুক্তি ও পরবর্তী মৌসুম। অন্য কোনো বিষয় নিয়ে আমি আলোচনা করতে চাই না। কেননা আপনি যদি বড় মাপের খেলোয়াড় হতে চান তাহলে অবশ্যই অন্যর প্রতি সম্মান দেখাতে হবে। আমি আমার ক্লাবের প্রতি সম্মান দেখাতে চাই। আর এখন থেকে আমি আবার পিএসজির খেলোয়াড়।

প্রত্যেকে জানে গত বছর আমি রিয়াল মাদ্রিদে যেতে চেয়েছিলাম। তখন আমি ভেবেছিলাম রিয়াল মাদ্রিদে যাওয়া ভালো হবে। কিন্তু এখন সময়টা ভিন্ন কারণ আমি এখন ফ্রি এজেন্ট। আমি একজন ফ্রেঞ্চ। আমি জানি দেশের জন্য আমি গুরুত্বপূর্ণ। যখন আপনি দেশের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠবেন তখন শুধু ফুটবল নিয়ে চিন্তা করলে চলবে না আপনার জীবন নিয়েও চিন্তা করতে হবে।

ভবিষ্যতে রিয়াল মাদ্রিদে খেলার কথা এখনো পরিকল্পনায় আছে?

এমবাপে : মাত্র কয়েকদিন আগে পিএসজির সঙ্গে আমার চুক্তি হয়েছে। এ সময়ে রিয়াল মাদ্রিদে খেলার স্বপ্নের কথা বলা বর্তমান ক্লাবের প্রতি অসম্মান হবে।

আপনি বলেছেন সেরা হতে চান। কোন বিষয়টা আপনাকে সেরায় পরিণত করবে?

এমবাপে : সেরা হতে হলে আপনাকে ইতিহাস গড়তে হবে। ব্যক্তিগতভাবে এবং দলীয়ভাবে শিরোপা জিততে হবে। আবার ফুটবল শুধু শিরোপার খেলা নয়, অন্যদেরকে আনন্দ দিতে হবে। এছাড়া রয়েছে আবেগের বিষয়। এটা শুধু গোল করা নয় এবং ব্যালন ডি অর জয় বা চ্যাম্পিয়ন্স লিগ জয়ের বিষয় নয়। মাঠের বিষয় যেমন তেমনি মাঠের বাইরের বিষয়ও এর সঙ্গে জড়িত।

অর্থের কারণে আপনি পিএসজিতে রয়ে গেছেন। এ অভিযোগের ব্যাপারে আপনার বক্তব্য-

এমবাপে : এমন অভিযোগে আমি কিছুটা হলেও দুঃখ পেয়েছি। যখন থেকে খেলা শুরু করেছি তখনই দেখিয়েছি আমি খেলতে চাই। আমি সবসময় ফুটবল, শিরোপা এবং গুরুত্বপূর্ণ ম্যাচ নিয়ে কথা বলেছি, অর্থ নিয়ে নয়। মানুষজন যা চায় তা নিয়ে কথা বলতে পারে কিন্তু সবাই আমাকে জানে।

আমি রিয়াল মাদ্রিদের প্রত্যেকের সঙ্গে কথা বলেছি। আমি পিএসজির কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি। কিন্তু তারা জানে ফ্লোরেন্তিনো পেরেজ বা নাসেল আল খেলাইফির সঙ্গে আমি কখনো অর্থের বিষয় নিয়ে কথা বলিনি। আমার আইনজীবী এবং আমার বাবা অর্থের বিষয়টি দেখেছে, আমি নই। আমি খেলা নিয়ে কথা বলি কারণ আমি মাঠে কথা বলতে পছন্দ করি।অর্থ আমার একাউন্টে চলে যায়। হয়তো আমি দেখি কিন্তু এটা নিয়ে আমি ভাবি না। আমি এখানে শিরোপা জয়ের জন্য এসেছি। আমি সেরা তা প্রমাণের জন্য এসেছি এবং সুখী হতে চাই। আমার বিশ্বাস আমি এখানে ভালো আছি।

রিয়াল মাদ্রিদের প্রেসিডেন্ট আপনার কাছে জার্সি পাঠিয়েছেন- তার কি হবে?

এমবাপে : তিনি আমাকে একটা জার্সি দিয়েছেন তা নয়। সুতরাং কিছুই ঘটবে না।

করিম বেনজেমা ইনস্টাগ্রামে আপনার বিষয়ে লিখেছেন। সে বিষয়ে কিছু বলবেন?

এমবাপে : ঠিক বলেছেন। রিয়াল মাদ্রিদের বেশ কয়েকজন খেলোয়াড় লিখেছেন। এসব ঘটে থাকে। এ ব্যাপারে আমার কিছু বলার নেই। তবে জাতীয় দলে যখন বেনজেমার সঙ্গে দেখা হবে তখন আমি তাকে বিষয়টি বুঝিয়ে বলবো। কেননা আমাদের মধ্যে দারুণ একটা সম্পর্ক রয়েছে।

 

মন্তব্য

Beta version