-->

ব্যালন ডি’ অর জিতবেন বেনজেমা: মেসি

ক্রীড়া ডেস্ক
ব্যালন ডি’ অর জিতবেন বেনজেমা: মেসি

ফুটবলে ব্যক্তিগত শ্রেষ্ঠত্বের পুরস্কার ব্যালন ডি’ অর লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো ব্যক্তিগত পুরস্কার বানিয়ে নিয়েছিলেন। গত ১৩ বছর এমনটাই চলেছে। ব্যতিক্রম শুধু। ব্যতিক্রম শুধু ২০১৮ সাল। রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান তারকা লুকা মদরিচ জিতেছিলেন পুরস্কারটি। বাকি ১২ আসরের সাতটি জিতেছেন লিওনেল মেসি। আর পাঁচবার রোনালদো। এবার সে অচলায়তন ভাঙছে তা আগেই নিশ্চিত হয়েছে। কেননা রোনালদো ও মেসির পারফরম্যান্সে ভাটার টান। সে কারণেই এবার তারা ব্যালন ডি’ অর দৌড়ে নেই। রিয়াল মাদ্রিদের ফ্রেঞ্চ স্ট্রাইকার করিম বেনজেমার হাতেই এবার ব্যালন ডি’ অর দেখছেন অনেকেই। তাদের মধ্যে রয়েছেন ব্যালন ডি’ অরের রাজা মেসিও। গত সোমবার মেসি এমন আশাবাদ ব্যক্ত করেছেন।

রিয়াল মাদ্রিদে গত ১৩ বছর ধরে খেলছেন বেনজেমা। তবে এবার দারুণ একটা মৌসুম পার করেছেন। লিগ জয় করেছেন, ঘরে এনেছেন চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। সাফল্যের এ পথ চলায় তিনি ৪৪টি গোল করেছেন। আর গোলের সহায়ক ভূমিকা পালন করেছেন ১৫ বার। এত এত গোল যখন তখন সর্বোচ্চ গোলদাতা হবেন এটাই স্বাভাবিক। ঘরোয়া লিগে যেমন তেমনই চ্যাম্পিয়ন্স লিগেও সর্বোচ্চ গোলদাতা তিনি। শুধু কি তাই? প্যারিস সেন্ট জার্মেই এবং চেলসির বিপক্ষে করেছেন হ্যাটট্রিক। ফাইনালে গোল করতে পারেননি, তবে রিয়ালের চ্যাম্পিয়ন্স লিগে ফাইনালের খেলার একক কৃতিত্ব বেনজেমার। বিশেষ করে পিএসজি’র বিপক্ষে তার হ্যাটট্রিকই রিয়ালকে বিদায়ের হাত থেকে রক্ষা করে। একই সঙ্গে মেসিদের বিদায় ঘন্টা বাজিয়ে দেয়।

এ সম্পর্কে মেসি বলেন, ‘রিয়াল মাদ্রিদ আমাদের শেষ করে দিয়েছিল। আমরা চ্যাম্পিয়ন্স লিগের ব্যাপারে প্রচণ্ডরকম আশাবাদী ছিলাম। আরো একবার শিরোপা জয়ের প্রত্যাশায় ছিলাম। তবে অনেক সময় সেরা দল চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারে না। আমি রিয়াল মাদ্রিদকে খাটো করছি না। যদিও তারা সব দলকে হারিয়েছে তবে প্রতিযোগিতায় তারা সেরা দল ছিল না।’

বেনজেমার ব্যালন ডি’ অর জয়ের সম্ভাবনা সম্পর্কে আর্জেন্টিনার এক টেলিভিশন সাক্ষাতকারে মেসি বলেন, ‘বেনজেমার ব্যালন ডি’ অর জয়ের ব্যাপারে কোনো সন্দেহ নেই। এটা পরিস্কার যে, বেনজেমা দারুণ একটা মৌসুম পার করেছে। শুধু গোল করেছে তা নয়, রিয়ালের চ্যাম্পিয়ন্স লিগ জয়ে দারুণ ভূমিকা রেখেছে। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো লড়াই থেকে প্রত্যেক ম্যাচেই সে ভালো খেলেছে। যা হোক আমার মনে হয় এবার ব্যালন ডি’ অর বেনজেমা পাচ্ছে এ ব্যাপারে কোনো সন্দেহ নাই।’

আগামী ১৭ অক্টোবর ব্যালন ডি’ অর নামের এই সম্মানজনক পুরস্কার দেওয়া হবে। তবে কারা কারা এ প্রতিযোগিতায় আছেন সে ব্যাপারে এখনো কোনো তালিকা প্রকাশ করা হয়নি। আগামী ১২ আগষ্ট তালিকা প্রকাশ করা হবে। মূলত আগষ্ট থেকে জুলাই পর্যন্ত সময়ে খেলোয়াড়দের পারফরম্যান্সের বিচারে এ পুরস্কার দেওয়া হবে।

লিভারপুলকে হারিয়ে এবার রিয়াল মাদ্রিদ রেকর্ড ১৪বার চ্যাম্পিয়ন্স লিগ জয় করেছে। শিরোপা সংখ্যায় তাদের ধারেকাছে কেউ নেই। সবচেয়ে কাছে যে দলটি সেই এসি মিলান জিতেছে মাত্র সাতবার।

মন্তব্য

Beta version