-->
উয়েফা নেশসন লিগ

জার্মানি-ইতালি ম্যাচ ড্র

ক্রীড়া ডেস্ক
জার্মানি-ইতালি ম্যাচ ড্র

উয়েফা নেশনস লিগে সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি ও জার্মানির লড়াই ড্রতে শেষ হয়েছে। শনিবার ইতালিতে অনুষ্ঠিত ‘এ-৩’ গ্রুপের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। এ ড্রয়ের মাঝ দিয়ে জার্মানি তাদের অপরাজিত থাকা ম্যাচের সংখ্যা আরো বাড়িয়ে নিলো।

গত বছরের ইউরো চ্যাম্পিয়নশিপের পর জোয়াকিম লোর কাছ থেকে জাতীয় দলের দায়িত্ব নেন হ্যানসি ফ্লিক। সেই থেকে জার্মানি দলটি অপরাজিত রয়েছে। এ সময়ে তার অধীনে জার্মানি ১০ ম্যাচের আটটিতে জয় পেয়েছে। দুই ম্যাচে ড্র করেছে।

ইতালির জন্য এ ম্যাচটি ছিল গুরুত্বপূর্ণ। একদিকে এবারের বিশ্বকাপের বাছাই পর্ব তারা পার হতে পারেনি। অন্যদিকে ইউরো চ্যাম্পিয়ন হয়েও আর্জেন্টিনার কাছে হার। সব মিলিয়ে দলকে উজ্জ্বীবিত করতে ইতালির জয়টা প্রয়োজন ছিল। কিন্তু তারা তা পারেননি। পরীক্ষামূলক একটা দল নিয়ে জয়ে মাঠ ছাড়তে না পারলেও জার্মানিক কঠিন পরীক্ষায় ফেলেছিল তারা।

তবে জয় নিয়ে ইতালি মাঠ ছাড়লে অবাক হওয়ার কিছু ছিল না। বরং সেটাই হতো স্বাভাবিক। অন্তত শেষ ২০ মিনিট তাদের খেলা সে কথাই বলছিল। ৭০ মিনিটে একটা গোল করে সেই সম্ভাবনা তারা তৈরিও করেছিল। রোমার স্ট্রাইকার লরেঞ্জো পেলিগ্রিনি গোলটা করেছিলেন। তবে বেশিক্ষণ তারা এ গোল ধরে রাখতে পারেনি। ৭৩ মিনিটেই জার্মানি গোল পরিশোধ করে। জোসুয়া কিমিচ করেন গোলটি।

ম্যাচ শেষে ইতালি কোচ রবার্তো মানচিনি বলেন, ‘এটা খুবই হতাশার বিষয় যে আমরা গোলটি ধরে রাখতে পারিনি। আমরা ভালো খেলছিলাম। যাহোক এটা মোটেও সহজ ম্যাচ ছিল না। বিশেষ করে শুরুর দিকে জার্মানি আমাদের খুব চাপে রেখেছিল। এ ম্যাচে যারা খেলেছে এই প্রথম তারা একসঙ্গে খেলেছে। তারা ভালো খেলেছে। যখন তাদের চাপে পড়ার কথা তখন তারা চাপে পড়েছে। আবার যখন আক্রমণে যাওয়ার দরকার তখন তারা আক্রমণে গেছে। তারা সত্যিকারভাবেই ভালো খেলেছে। তারা শক্তিশালী একটা দলের বিপক্ষে চমৎকার লড়াই করেছে।’

ফিনালিসিমায় আর্জেন্টিনার বিপক্ষে যে দলটা খেলেছিল মানচিনি এ ম্যাচে তাদেও ওপর আস্থা রাখেননি। সেই ম্যাচের শুধুমাত্র গোলরক্ষক গিয়ানলুইগি ডোনারুমা প্রথম একাদশে ছিলেন। কিন্তু নতুন এ দলটি মানচিনিকে অবাক করে দেয়। শুরু থেকেই তারা ভালো খেলে। শুধু তাই নয়, সাসুউলোতে খেলা স্ট্রাইকার গিয়ানলুকা স্ক্যামাকা তো প্রথমার্ধেই দলকে এগিয়ে নেওয়ার সুযোগ পেয়েছিলেন। ২৫ মিটার দূর থেকে নেওয়া তার জোরালো শটে ভাগ্যের ছোঁয়া ছিল না। ফলে পোস্টে লেগে ফিরে আসে। অন্যদিকে সফরকারী জার্মানি ম্যাচের শুরুতে দারুণ এক সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি। পোস্টের কাছ থেকে পাওয়া সুযোগটি সার্জে ন্যাবরি বারের ওপর দিয়ে বাইরে পাঠিয়ে দেন। বিরতির পরও মানচিনি তার নতুন নিয়মেই থাকেন। পুরানোদের না নামিয়ে নতুনদের বদলি খেলোয়াড় হিসেবে ব্যবহার করেন। এর মাঝে একজন তো ছিলেন আন্তর্জাতিক ম্যাচে একেবারেই নতুন। ১৮ বছর বয়সী উইলফ্রেড জিননতোর অভিষেক হয়। আক্রমণভাগ ঠিক থাকলে তুলনামূলক নড়বড়ে রক্ষণভাগের কারণেই ইতালিকে গোল হজম করতে হয়।

তারপরও স্বাগতিক দল গোলের জন্য মরিয়া হয়ে চেষ্টা চালিয়েছে। তবে জার্মানি তাদের ঠিকই রুখে দেয়। সে সঙ্গে দলটির নতুন কোচ ফ্লিক রেকর্ডের পাতায় জায়গা করে নেন। সেপ হার্বার্গার ও জোসেফ ডারওয়েলের পর তৃতীয় কোচ হিসেবে প্রথম ১০ ম্যাচ অপরাজিত থাকার কীর্তি গড়েছেন।

জার্মানি নেশনস লিগে মঙ্গলবার ইংল্যান্ডের মুখোমুখি হবে। অন্যদিকে ইতালি খেলবে হাঙ্গেরির বিপক্ষে।

মন্তব্য

Beta version