-->
শিরোনাম
উয়েফা নেশনস লিগ

ক্রোয়েশিয়ার কাছে পয়েন্ট হারালো ফ্রান্স

ক্রীড়া ডেস্ক
ক্রোয়েশিয়ার কাছে পয়েন্ট হারালো ফ্রান্স

পুনর্গঠনের প্রক্রিয়ায় থাকা বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স উয়েফা নেশনস লিগে আরো একটা ধাক্কা খেলো। প্রথম ম্যাচে ডেনমার্কের কাছে হারের পর এবার ক্রোয়েশিয়ার সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করেছে তারা। সোমবার রাতে অনুষ্ঠিত ফ্রান্স-ক্রোয়েশিয়া ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। প্রথমে গোল করেও তারা পূর্ণ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পারেনি। দ্বিতীয়ার্ধের শুরুতে অড্রিয়েন র‌্যাবিয়টের গোলে এগিয়ে গিয়েছিল ফ্রান্স। কিন্তু শেষ মুহুর্তে আন্দ্রেজ ক্রামারিকের পেনাল্টি গোলে ক্রোয়েশিয়া ফ্রান্সের পয়েন্টে ভাগ বসায়।

প্রথম ম্যাচে ফ্রান্স ডেনমার্কের কাছে ১-২ গোলে হেরেছিল। সে ম্যাচে খেলা দলটাতে একাধিক পরিবর্তন এনেছিলেন কোচ দিদিয়ের দেশ্যাম। একটা বা দুটো নয়, দশটা পরিবর্তন ছিল ম্যাচে। ফলে প্রথম একাদশে ছিলেন কিলিয়ান এমবাপে এবং করিম বেনজেমা। হয়তো এ সুযোগে প্রথম থেকে বিশ্ব চ্যাম্পিয়নদের ওপর ঝাঁপিয়ে পড়েছিল ক্রোয়েশিয়া। তবে ধীরে ধীরে ফ্রান্স খেলায় ফিরতে থাকে এবং খেলার গতিও পাল্টে যায়। ক্রোয়েশিয়ার ওপর ক্রমেই চাপ বাড়াতে থাকে ফ্রান্স। অবশ্য প্রথমার্ধে তার কোনো ফল তারা পায়নি। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতেই বিশ্ব চ্যাম্পিয়নরা গোল তুলে নেয়।

৫২ মিনিটে গোল পায় ফ্রান্স। উইসাম বেন ইয়েদেরের কাছ থেকে পাওয়া বল দারুণভাবে কাজে লাগিয়ে দলকে এগিয়ে নেন র‌্যাবিয়ট। জাতীয় দলের হয়ে এটা তার দ্বিতীয় গোল। অবশ্য এর আগে একবার ফ্রান্স গোলের সুযোগ পেয়েও কাজে লাগতে পারেনি। শুধু তাই নয়, ব্যবধানটাও তারা ধরে রাখতে পারেনি। এক পেনাল্টিতে তাদের সর্বনাশ ডেকে আনে। বদলি খেলোয়াড় জোনাথন ক্লাস নিজেদের বিপদ সীমানায় ক্রোয়েশিয়ার ক্রামারিককে অবৈধভাবে বাধা দিয়ে ফেলে দেন। সঙ্গে সঙ্গে রেফারি পেনাল্টি বাঁশি বাজান। পেনাল্টিতে ক্রামারিক ফ্রান্সের গোলরক্ষক মাইক মাইগনানকে বোকা বানিয়ে গোল করে সমতায় ফেরান।

ক্রামারিক শেষ বাঁশি বাজার পাঁচ মিনিট আগে ফ্রান্সের জন্য আরো একবার আতঙ্ক হয়ে দেখা দিয়েছিলেন। এবার অবশ্য তিন মাইগনানকে বোকা বানাতে পারেননি। বরং কাছ থেকে নেওয়া তার শটটি দারুণ দক্ষতায় রুখে দেন।

দলে ব্যাপক পরিবর্তন বিষয়ে ফ্রান্সের কোচ দেশ্যাম বলেন, ‘আমরা যে সব পরিবর্তন এনেছি তা ভালো মনে হচ্ছে। আমরা ম্যাচে এগিয়ে গিয়েছিলাম। শুধু তাই নয়, ব্যবধান বাড়ানোরও সুযোগ পেয়েছিলাম। কিন্তু ম্যাচ জিততে পারিনি। তারা একটা বাজে সুযোগ থেকে গোল পেয়ে যায়। যাহোক ম্যাচে যা হয়েছে তা ভালো কিছু নয়। তারা আমাদের বিরুদ্ধে খুব একটা সুবিধা করতে পারেনি। আমাদের মূল লক্ষ্য হচ্ছে বিশ্বকাপের প্রস্তুতি নেওয়া। সে কাজটাই আমরা করে যাচ্ছি।

ফ্রান্স আগামী শুক্রবার অস্ট্রিয়ার বিরুদ্ধে খেলবে। আর সোমবার ক্রোয়েশিয়াকে আতিথেয়তা দেবে।

মন্তব্য

Beta version